ইউরোপে ইউরো-জ্বর by সরাফ আহমেদ

ছরের বারো মাসের মধ্যে জুন-জুলাই মাস দুটি ইউরাপিয়ানদের কাছে প্রিয় সময়। ঝকঝকে রোদ, সারা বছর নির্জীব ম্রিয়মাণ হয়ে থাকা গাছপালা তরুপল্লব সতেজ সবুজ হয়ে একটা চমৎকার আবহ তৈরি করে। আর এর সঙ্গে যদি যুক্ত হয় প্রিয় খেলা ফুটবল, তাহলে তো সোনায় সোহাগা। প্রকৃতির সঙ্গে ফুটবলের সখ্য রেখেই যেন এই মহা আয়োজন।


সাত শ মিলিয়ন মানুষের আবাস ইউরোপ মহাদেশের প্রায় পঞ্চাশটি দেশেই সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বে ষোলোটি দেশ খেললেও ফুটবলকে ঘিরে সব জায়গাতেই উৎসব। আর এই ফুটবল উৎসবে মাতোয়ারা ইউরোপিয়ানরা। বিশ্বকাপের পর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপকেই ফুটবল জগতের সবচেয়ে বড় আসর বলে ধরা হয়। শুধু ইউরোপই নয়, সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের দৃষ্টি এখন ইউক্রেন আর পোল্যান্ডের দিকে।
সাবেক পূর্ব ইউরোপের সমাজতন্ত্রী প্রতিবেশী এই দুই দেশে সমাজতন্ত্র আর নেই, পূর্ব ইউরোপের রাজনৈতিক আর অর্থনীতিক পরিবর্তনের ডামাডোলে, বিগত কুড়ি বছর ধরে দেশগুলো শাসিত হচ্ছে, কিছুটা পশ্চিমা পুঁজিবাদী, আর কিছুটা পুরোনো কায়দায়। পোল্যান্ডের অর্থনৈতিক অবস্থা তুলনামূলক কিছুটা ভালো। দেশটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে পারলেও, ইউক্রেন এখনো অর্থনৈতিক ও রাজনৈতিক স্বচ্ছতা এবং মানবাধিকার প্রশ্নে তেমনভাবে এগোতে পারিনি। তবে ইউরো চ্যাম্পিয়নশিপের সফল আয়োজক হতে অনেক আগে থেকেই কোমর বেঁধে নেমেছে দুই প্রতিবেশী দেশ। পোল্যান্ডের চার শহর ওয়ারশ, গদান্স্ক, ভ্রসলাভ ও পোজনান আর ইউক্রেনের চার শহর দানেৎস্ক, খারকভ, লভোভ এবং রাজধানী কিয়েভে হচ্ছে ইউরোর ম্যাচ। রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন। শহরকে আরও পরিপাটি করে তোলা হয়েছে পর্যটকদের জন্য। এবারের গ্রীষ্মে এই দুই দেশ রেকর্ড পরিমাণে অতিথি আশা করছে। বিশ্ব ফুটবলে এই দুই দেশ তেমন কোনো বড় শক্তি নয়, আয়োজনের সাফল্যই হয়তো হবে এই টুর্নামেন্টে তাদের প্রাপ্তি।
পুরো ইউরোপই ফুটবল-জ্বরে আক্রান্ত। অংশগ্রহণকারী দেশগুলোর জার্সি থেকে শুরু করে পতাকা, মাথার টুপি, পোস্টারসহ নানা স্যুভেনির, খেলোয়াড়দের ছবির স্টিকার ইউরোপের সব দেশেই বড় বড় শহরে পথেঘাটে বিক্রি হচ্ছে। হোটেল, রেস্টুরেন্ট, পানশালা তো বটেই, অনেক খোলা জায়গাতেও বড় পর্দায় নাগরিকদের জন্য খেলা দেখার ব্যবস্থা করা হয়েছে। সমর্থকেরা তাদের দেশের ছোট-বড় পতাকা লাগিয়েছে গাড়ি ও বাড়িতে। ইউরোপীয় পত্রপত্রিকা রেডিও-টেলিভিশন চ্যানেলগুলো বুঁদ হয়ে আছে টুর্নামেন্ট নিয়ে। প্রতিদিন বাড়তি পাতা বের করছে পত্রিকাগুলো। সাবেক খেলোয়াড়েরা চ্যানেলে চ্যানেলে খেলা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে চলেছেন। জার্মান টেলিভিশন চ্যানেল জেডিএফ, পূর্ব সাগরের তিরে জার্মান-পোল্যান্ড সীমান্তের অবকাশ যাপন শহর উসেডোমে অপূর্ব এক ইউরো ফুটবল স্টুডিও তৈরি করেছে। সাগরের নীল পানির ওপর স্থাপিত হয়েছে ঢাউস টিভি স্ক্রিন। বড় পর্দার সামনে যাঁরা যান না তাঁরাও দল বেঁধে বার-রেস্টুরেন্টে গিয়ে খেলা দেখেন। নিদেনপক্ষে বাড়ির ড্রয়িং রুমে বসে হইহুল্লোড় করে খেলা দেখা ইউরোপিয়ানদের অভ্যাস।
এবারের ইউরো টুর্নামেন্টের মূল স্লোগান হলো, ‘রেসপেক্ট’। পরস্পরের প্রতি সম্মানবোধ শুধু ফুটবলেই নয়, জীবনের সব ক্ষেত্রেই প্রযোজ্য। ইউরোপিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি ফ্রান্সের সাবেক ফুটবল তারকা মিশেল প্লাতিনি ইউরো টুর্নামেন্ট চলাকালীন ইউরোপের সব ফুটবলপ্রেমীর সহযোগিতা চেয়েছেন। উৎসবের আমেজে আর নানা চমকে শুরু হয়েছে টুর্নামেন্ট। ইউরোর ধর্মই যে চমক উপহার দেওয়া। তবে চূড়ান্ত চমকের অপেক্ষায় থাকতে হবে পয়লা জুলাই পর্যন্ত। এই দিনই যে কিয়েভের অলিম্পিক স্টেডিয়ামে ইউরো ২০১২-এর ফাইনাল।
লেখক: প্রথম আলোর জার্মানি প্রতিনিধি

No comments

Powered by Blogger.