চরাচর-মায়ের জন্য পৃথিবী by শান্তা মারিয়া

'খোকা মাকে শুধায় ডেকে,/এলেম আমি কোথা থেকে_/কোনখানে তুই কুড়িয়ে পেলি আমারে।/মা শুনে কয় হেসে কেঁদে/খোকারে তার বুকে বেঁধে_/ইচ্ছা হয়ে ছিলি মনের মাঝারে।' হ্যাঁ, প্রতিটি মায়ের মনের গভীরে সন্তানের জন্য থাকে অপরিসীম মমতা। মা ও সন্তানের সম্পর্ক পৃথিবীর সবচেয়ে মধুর ও পবিত্র। পৃথিবীর সব ভাষায় সবচেয়ে মধুর শব্দ_মা।


৮ মে ছিল বিশ্ব মা দিবস। মা দিবসের উৎপত্তি পশ্চিমা বিশ্বে। তবে বর্তমানে সারা পৃথিবীতেই মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস হিসেবে পালিত হয়। মা দিবসের ইতিহাসের সঙ্গে প্রাচীন গ্রিস ও রোমের ইতিহাস জড়িয়ে আছে। প্রাচীন গ্রিসে দেব-জননী রিয়ার উদ্দেশে বসন্ত উৎসব উৎসর্গ করা হতো। রোমে দেবী মা সিবিলির জন্য ছিল বিশেষ উৎসব। ভেনাসকে রোমানরা তাদের জাতির মা বলে মনে করত। রোমান পুরাণে সিরিস, সিবিলি ও ভেনাস_এই তিন দেবীকে এক নামে 'আলমা মেটার' অভিধায় অভিহিত করা হতো। আলমা মেটারের অর্থ হলো জীবনদায়িনী, খাদ্যদায়িনী এবং আশীর্বাদিকা মা। রোমানদের মা উৎসব পরবর্তীকালে খ্রিস্টধর্মের সঙ্গে সংগতি রেখে মা মেরির সম্মানে লেন্ট পরবে রূপান্তরিত হয়।
বাংলাদেশে মা দিবস পালনের ইতিহাস খুব বেশি দিনের নয়। কয়েক বছর ধরে মা দিবস উৎসাহের সঙ্গে পালিত হচ্ছে। মা দিবস উপলক্ষে বিভিন্ন ফ্যাশন হাউসে পাওয়া যাচ্ছে বিশেষ নকশার শাড়ি। গিফট শপগুলোতে মায়ের জন্য বিশেষ শুভেচ্ছা বার্তা লেখা মগ, শোপিস, ফটো ফ্রেম, কার্ড ইত্যাদি পাওয়া যাচ্ছে। মা দিবস পালনের ইতিহাস এ দেশে বেশি দিনের না হলেও বাংলাদেশের সমাজে মা চিরদিনই শ্রদ্ধা ও সম্মানের আসনে আসীন। প্রাচীন বাংলায় মাতৃতান্ত্রিক সমাজব্যবস্থা প্রচলিত থাকায় লক্ষ্মী, বিশালাক্ষ্মী, কালী, দুর্গা, মনসা দেবী মা রূপে বাঙালির মানসপটে চিরন্তন শ্রদ্ধা ও ভক্তি লাভ করেছেন।
আমাদের সমাজে সিঙ্গেল মাদারের সংখ্যা ক্রমেই বাড়ছে। এই একাকী মায়েরা যেন পরিপূর্ণ মর্যাদা ও অধিকারসহ সব রকম সুযোগ-সুবিধা নিয়ে সন্তানকে পালন করতে পারেন, সেদিকেও সরকারি ও বেসরকারি উদ্যোগ প্রয়োজন। সংসার ও সন্তানের জন্য পরিশ্রম করে মা যখন বৃদ্ধ ও দুর্বল হয়ে পড়েন, তখন প্রয়োজন তাঁর যত্ন, সুচিকিৎসা ও নিরাপদ আশ্রয়ের। প্রবীণ মায়ের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি উন্নয়নমূলক সংস্থাগুলোর আরো বেশি সেবা কার্যক্রমের প্রয়োজন। তবে বৃদ্ধ মায়ের জন্য মানসিক সমর্থন, সঙ্গ ও নিশ্চয়তা নিশ্চিত করতে পারে একমাত্র সন্তানই। মা যেন পরিপূর্ণ মর্যাদা নিয়ে সংসারেই বাস করতে পারেন, জীবনসায়াহ্নে তাঁকে যেন বৃদ্ধাশ্রমে না যেতে হয়_এ দায়িত্ব তো সন্তানকেই নিতে হবে। রবীন্দ্রনাথ বলেছিলেন, 'মায়ের প্রাণে তোমারি লাগি/জগৎমাতা রয়েছে জাগি।' সন্তানের মঙ্গল কামনায় মা অতন্দ্র। আর সন্তানের কাছেও সেরা বন্ধু হলেন মা। মা দিবস সে কথাটিই স্মরণ করিয়ে দেয়। তবে বছরের একটি দিন মায়ের কথা ভাবার চেয়েও জরুরি হলো, মায়ের জন্য সব রকম সুযোগ-সুবিধা বৃদ্ধি করা, সমাজে মায়ের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠা করা।
শান্তা মারিয়া

No comments

Powered by Blogger.