তথ্যমন্ত্রীর বক্তব্যের বাস্তবায়নই দেখতে চাই-ভারতে বাংলাদেশের টিভি

বাংলাদেশের কেব্ল নেটওয়ার্কে ভারতের প্রায় সব টিভি চ্যানেল সম্প্রচারের অবাধ সুযোগ করে দেওয়া আছে। ফলে ভারতীয় চ্যানেলগুলো তাদের বিজ্ঞাপন এবং বাংলাদেশের দর্শকদের গ্রাহক ফি বাবদ উল্লেখযোগ্য পরিমাণ অর্থ আদায় করে নিচ্ছে। অথচ ভারতে এ সুযোগ পাওয়া থেকে পুরোপুরি বঞ্চিত রয়েছে বাংলাদেশের চ্যানেলগুলো।


গত বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ জানিয়েছেন, ভারতের প্রতিটি রাজ্যে বাংলাদেশি চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচারের প্রক্রিয়া চলছে। সদিচ্ছার নিদর্শন হিসেবে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগেই এ ব্যবস্থা করতে পারত। তা না করে যখনই ভারতে বাংলাদেশের কোনো টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচারের প্রশ্ন আসে, তখনই সে দেশের সরকার ও বিভিন্ন সংস্থা নানা অজুহাত দেখায়।
এই অনুষ্ঠান সম্প্রচারের একটি রাজনৈতিক ও কারিগরি দিক আছে। রাজনৈতিক সদিচ্ছা থাকলে কারিগরি সমস্যাটি মিটিয়ে ফেলা কঠিন নয়। এমন তো নয় যে বাংলাদেশের টিভি চ্যানেলগুলো ভারতের দর্শকেরা দেখতে অনাগ্রহী। বরং বাংলাদেশের নাটক, সংগীতসহ সব ধরনের অনুষ্ঠানের ব্যাপক কদর রয়েছে ভারতের বিভিন্ন রাজ্যের বাংলা ভাষী মানুষের কাছে। বলতে গেলে, অলিখিত নিষেধাজ্ঞার কারণে ভারতীয় দর্শকেরা বাংলাদেশি চ্যানেলের অনুষ্ঠান দেখা থেকে বঞ্চিত হচ্ছেন। কেন এমনটা হয়, তার সুস্পষ্ট ব্যাখ্যা পাওয়া যায় না। সাম্প্রতিক সময়ে রাজনৈতিক, অর্থনৈতিক ও আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে দুই দেশের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি ঘটলেও ভারতের দিক থেকে বাংলাদেশি চ্যানেলের অনুষ্ঠান সম্প্রচারের সিদ্ধান্ত এখনো না আসা হতাশাব্যঞ্জক। আজকের দুনিয়ায় পরস্পরকে জানতে টেলিভিশন তথা আকাশ সংস্কৃতির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দুই দেশের সম্পর্কোন্নয়নের নবযাত্রায় বিষয়টি অগ্রাধিকার স্বাভাবিকভাবেই গুরুত্ব পাওয়ার কথা। সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধনকে সুদৃঢ় করতে হলে দুই পক্ষকেই এগিয়ে আসতে হবে।
বাংলাদেশের বেশ কয়েকটি বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠান যেখানে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কেব্ল অপারেটররা সম্প্রচার করেন, সেখানে ভারতীয় কেব্ল অপারেটরদের অনীহা থাকার যুক্তিসংগত কারণ নেই। এ ক্ষেত্রে ভারতের সরকারের কাছেও সহযোগিতামূলক পদক্ষেপ প্রত্যাশিত। ভারতে বাংলাদেশের টিভি চ্যানেলে অনুষ্ঠান সম্প্রচারে তথ্যমন্ত্রী যে আশার বাণী শুনিয়েছেন, দেশবাসী অবিলম্বে তার বাস্তবায়নই দেখতে চায়।

No comments

Powered by Blogger.