ফিজিওথেরাপি চিকিৎসা by আলতাফ হোসেন সরকার

মিসেস কামরুননেসা, বয়স ৫৯। এক বছর আগে ভারী জিনিস ওঠাতে গিয়ে তার কোমরের ডানদিকে অনেক ব্যথা হয়। গত কয়েক বছর ধরে তার এই কষ্টের জন্য বিভিন্ন চিকিৎসা নিয়েছেন। গত তিন সপ্তাহ ধরে তার ডান পায়ের ঊরু থেকে পা পর্যন্ত ব্যথা হচ্ছে। তার পায়ের এক্সরে করা হয়েছে। এক্সরে রিপোর্টে বলা হয়েছে, কোনো অসুবিধা নেই।


মিসেস কামরুননেসার প্রশ্ন, তাহলে কেন আমি এত কষ্ট পাচ্ছি? আমার সামনে বসে যখন কথা বলছিলেন তখন দু'একবার বসা থেকে উঠে দাঁড়ালেন। আমি জিজ্ঞাসা করলাম, আপনি বারবার দাঁড়াচ্ছেন কেন? উত্তরে বললেন, বসে থাকলে ডান পায়ের কষ্ট বেড়ে যায়। দাঁড়ালে ভালো বোধ করি। তার ফিজিওথেরাপি পরীক্ষায় দেখা গেল চিত হয়ে শুয়ে পা বুকের দিকে টানলে কোমরে খুব ব্যথা হয় এবং ডান পায়ের কষ্ট বেড়ে যায়। তার ডানদিকে ইলেকটো স্পাইনি মাংসের লাম্বার অংশে চাপ দিলে কয়েক জায়গায় ব্যথা পান। সায়টিক নার্ভের যে সচলতা থাকা দরকার, সেই সচলতা কমে গেছে, স্ট্রেসিং কম। হাঁটু সোজা রেখে ডান পা ওঠালে ব্যথা হয়। কোমর, ঊরুর পেছনের অংশে পায়ের মাংস একটু শুকনো ও দুর্বল হয়ে গেছে।
এ রোগীর জন্য ফিজিওথেরাপি চিকিৎসা অত্যন্ত জরুরি এবং ফলদায়ক। তার অসুখের উপসর্গ অনুযায়ী সায়টিক নার্ভকে সঠিক ব্যায়ামের মাধ্যমে চাপমুক্ত বা স্ট্রেসিং করে লম্বা করতে হবে। ৪-৫ লেভেলে বায়োমেকানিক্স অনুযায়ী মোবিলাইজেশন করে চাপমুক্ত করতে হবে। মোবিলাইজেশনের মাধ্যমে অতি দ্রুত চাপমুক্ত করা সম্ভব এবং এটা পরীক্ষিত। বিভিন্ন গ্রুপের দুর্বল মাংসগুলোকে কাইনিসিওলজি বেজড ব্যায়ামের মাধ্যমে শক্তিশালী ও স্ট্যাবল করতে হবে। তার সঙ্গে ফিজিওথেরাপির মোডালিটিসের মধ্যে লো লেভেল লেজারথেরাপি, আলট্রা সাউন্ডথেরাপি ও অক্সপ্যাকথেরাপি অত্যন্ত ফলদায়ক। প্রতিরোধমূলক ফিজিওথেরাপিউটিক ব্যায়াম এমনভাবে করতে হবে যাতে আর কখনও তার কষ্ট না হয়। উপদেশ অবশ্যই মেনে চলতে হবে। যেমন নিয়মিত সঠিক ব্যায়াম করতে হবে। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। ৭-৮ ঘণ্টা ঘুমাতে হবে। খাদ্যতালিকায় পরিবর্তন আনতে হবে। ফিজিওথেরাপির চিকিৎসার মাধ্যমে আশা করি কষ্টমুক্ত হবেনই।
য় ব্যাক পেইন বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট, লেজার ফিজিওথেরাপি সেন্টার, পশ্চিম পান্থপথ, ঢাকা

No comments

Powered by Blogger.