মুক্তিযোদ্ধা আখতার আহমদ by চয়ন চৌধুরী

গণমানুষের সার্বিক মুক্তির লক্ষ্যে আমৃত্যু নিবেদিতপ্রাণ রাজনৈতিক ব্যক্তিত্ব আখতার আহমদ। জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, মৃত্যুকালে জাসদের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য, জননেতা বীর মুক্তিযোদ্ধা মরহুম আখতার আহমদ আজ আমাদের মাঝে নেই। ২৩ বছর আগে মাত্র ৪৩ বছর বয়সে তিনি চিরবিদায় নেন।


সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়নের জামালপুর গ্রামের এক সম্ভ্রান্ত মধ্যবিত্ত পরিবারের সন্তান মরহুম আখতার আহমদ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৩ সালের ২৪ জুলাই ব্যাংককে জন্মগ্রহণ করেন। আখতার আহমদ প্রাথমিক শিক্ষা বালাগঞ্জের গহরপুর স্কুলে সমাপ্ত করে সিলেট শহরে চলে আসেন। তিনি সিলেটের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান দি এইডেড হাই স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। এরপর সিলেট মদন মোহন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও সিলেট এমসি কলেজ থেকে বিএ পাস করেন। স্কুলের ছাত্র থাকাকালেই আখতার আহমদ ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত হন। ১৯৫২ সালের মহান রাষ্ট্রভাষা বাংলা ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদের রাজনৈতিক উন্মেষ, ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়ের মধ্য দিয়ে বাঙালি রাজনৈতিক নেতৃত্বের উত্থান, ১৯৬২ সালের সামরিক শাসনবিরোধী, কুখ্যাত হামুদুর রহমান শিক্ষা কমিশনবিরোধী স্বাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনের যে স্টম্ফুলিঙ্গ সমগ্র জাতিকে উদ্বেলিত করে তুলেছিল, ওই সময়ই সিলেটের তৎকালীন ছাত্র আন্দোলনের সক্রিয় কর্মী হিসেবে আখতার আহমদ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন।
১৯৬৪ সালে সাম্প্রদায়িক দাঙ্গার বিরুদ্ধে আন্দোলন, ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ৬ দফার ভিত্তিতে স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার আন্দোলন, ১৯৬৮ সালে আগরতলা ষড়যন্ত্র মামলা, ১৯৬৯ সালে ১১ দফার ভিত্তিতে ছাত্র সমাজের আন্দোলন, ঐতিহাসিক গণঅভ্যুত্থান ও আগরতলা ষড়যন্ত্র মামলায় বন্দি বঙ্গবন্ধুর কারামুক্তি ও বঙ্গবন্ধুর উত্থান, ১৯৭০ সালে স্বাধীনতা সংগ্রাম ও মুুক্তিযুদ্ধের ক্ষেত্র পরিপকস্ফ হয়। তিল তিল করে গড়ে ওঠা সংগ্রামকে আপসহীনভাবে মুক্তিযুদ্ধের লক্ষ্যে পরিচালিত করতে ছাত্রলীগ, বিশেষ করে ছাত্রলীগের অভ্যন্তরে ১৯৬২ সালে 'স্বাধীন সমাজতান্ত্রিক বাংলাদেশ' নামক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে তৎকালীন ছাত্রনেতা সিরাজুল আলম খান, কাজী আরেফ আহমদ, আবদুর রাজ্জাকের নেতৃত্বে গঠিত স্বাধীনতার 'নিউক্লিয়াস' গুরুপূর্ণ ভূমিকা পালন করেছে। এসব আন্দোলন-সংগ্রামের পাশাপাশি সিলেটবাসীর সব ন্যায়সঙ্গত আন্দোলন বিশেষ করে সিলেট বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আখতার আহমদ। তিনি তৎকালীন সময়ে সিলেট জেলা স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান ও মুজিব বাহিনীর প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।
বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করলে আখতার আহমদ সিলেট জেলা স্বেচ্ছাসেবক বাহিনী ও মুজিব বাহিনী প্রধান হিসেবে দেশ পুনর্গঠনের অঙ্গীকার নিয়ে বঙ্গবন্ধুর নির্দেশে সিলেট রেজিস্টারি মাঠে তৎকালীন বেসামরিক সরকারের প্রশাসক জননেতা দেওয়ান ফরিদ গাজীর কাছে আনুষ্ঠানিকভাবে সব অস্ত্র সমর্পণ করেন।
পরবর্তী সময়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে দেশ পরিচালিত না হলে স্বাধীন সমাজতান্ত্রিক বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার অঙ্গীকারের প্রতি অবিচল থেকে স্বাধীন বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম রাজনৈতিক দল জাসদ প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করেন। ১৯৭২ সালের ৩১ অক্টোবর প্রতিষ্ঠিত জাসদের প্রথম কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ছিলেন আখতার আহমদ।
১৯৮৬ সালে মরনব্যাধি ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় লন্ডনে রয়েল ফ্রি হাসপাতালে ওই বছরের ৫ আগস্ট মৃত্যুবরণ করেন।
 

No comments

Powered by Blogger.