ধর্ম-আত্মনিয়ন্ত্রণ ও পরিশুদ্ধি অর্জনে রোজা by মুহাম্মদ আবদুল মুনিম খান

আল্লাহ পাক তাঁর অসীম দয়া, ক্ষমা ও পরিত্রাণপ্রাপ্তির জন্য মাসব্যাপী রোজা নির্দিষ্ট করে দিয়েছেন, যেন সংযমের মাধ্যমে বান্দারা আত্মনিয়ন্ত্রণ ও পরিশুদ্ধি অর্জন করেন। প্রকৃত রোজাদারেরা এতে অবগাহন করে ১১ মাসের পুঞ্জীভূত পাপ-পঙ্কিলতা ও কলুষ-কালিমা থেকে পরিশুদ্ধ ও পূতপবিত্র হয়ে যান। যাঁরা সতর্ক ও জ্ঞানী,


তাঁরা এ সুবর্ণ সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে একনিষ্ঠভাবে ও আন্তরিকতাসহকারে কায়মনোবাক্যে আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করেন, দয়াময় আল্লাহ তাঁদের বঞ্চিত করেন না। হাদিস শরিফে বর্ণিত আছে যে ‘রমজান মাসের শুরু থেকে একজন আহ্বানকারী ঘোষণা দিতে থাকেন, হে পুণ্যের অন্বেষণকারী! সামনে অগ্রসর হও এবং হে মন্দের অন্বেষণকারী! থেমে যাও। আল্লাহ তাআলা এ মাসে অনেককেই দোজখের আগুন থেকে মুক্তি দেন। আর এটা প্রতি রাতেই সংঘটিত হয়।’
রোজার উদ্দেশ্য হচ্ছে আত্মসংযম, আত্মসংশোধন ও কৃচ্ছ্র সাধন। মানবজীবনকে আত্মনিয়ন্ত্রণ ও পরিশুদ্ধ করে গড়ে তোলার একটি অত্যন্ত কার্যকরী দৈহিক ইবাদত রোজা। শারীরিক রোজার মূল ভিত্তি হচ্ছে অন্তরের রোজা। তাই রোজার জন্য নিজেদের মনমানসিকতা, চিন্তা-ভাবনা, ধ্যান-ধারণা ও প্রবৃত্তিকে দমন ও কলুষমুক্ত হতে হবে। সৎ নিয়ত, স্বচ্ছ চিন্তা-পরিকল্পনা, একনিষ্ঠতা, আত্মনিয়ন্ত্রণ ও পরিশুদ্ধতা তথা ইখলাস হচ্ছে অন্তরের মূল কথা। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘সাবধান! দেহের মধ্যে এক টুকরো গোশত আছে, যখন এটি সুস্থ থাকে, তখন পুরো দেহটি সুস্থ থাকে, আর যখন এটি অসুস্থ থাকে বা দূষিত হয়, তখন পুরো দেহই অসুস্থ হয়ে পড়ে। সাবধান! এটি হচ্ছে অন্তঃকরণ।’ (বুখারি ও মুসলিম)
অন্তরের রোজা হচ্ছে অন্তঃকরণকে শিরক, কুফর, বিদআত থেকে মুক্ত এবং যাবতীয় খারাপ, নিকৃষ্ট মনোভাব ও নিয়ত থেকে পরিশুদ্ধ রাখা। মনকে গর্ব-অহংকার থেকে মুক্ত ও পরিচ্ছন্ন করে লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ ও লোক দেখানোর মনোবৃত্তি থেকে নিয়ন্ত্রণে রাখা উচিত। কেননা তা নেক আমলকে ধ্বংস করে ও জ্বালিয়ে দেয়। মনকে সব খারাপ কাজ থেকে পরিশুদ্ধ রাখতে পারলেই অন্তরের রোজা হয়ে যায়। মানুষের দেহে অন্তঃকরণ এমন একটি অংশ, যার ওপর পুরো দেহকেই নির্ভর করতে হয়। দেহের পরিচালক হচ্ছে তার মন বা অন্তঃকরণ। অন্তরের শান্তির সঙ্গে দেহের প্রশান্তি বা সুস্থতা, পরিশুদ্ধতা এবং অন্তরের কষ্টের সঙ্গে দেহের কষ্ট বা অসুস্থতা ওতপ্রোতভাবে জড়িত। তাই মানবদেহের এ মহামূল্যবান রত্নকে সব সময় সুস্থ ও পরিশুদ্ধ তথা কলুষমুক্ত রাখতে সচেষ্ট থাকতে হবে। কারণ, অন্তর সুস্থ থাকলে সবকিছুই সুস্থ ও সঠিক থাকবে। আর অন্তর অসুস্থ ও বিপথগামী হয়ে পড়লে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গও অসুস্থ ও দিশেহারা হয়ে পড়বে।
রোজাদার সব ধরনের গুনাহের কাজ থেকে নিজেকে বিরত রেখে মহান আল্লাহর নির্দেশিত বিশুদ্ধ পথে চলার এক বিরাট সুযোগ লাভ করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘কেউ কোনো মন্দ কাজ করে বা নিজের প্রতি জুলুম করে পরে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করলে আল্লাহকে সে ক্ষমাশীল, পরম দয়ালু পাবে।’ (সূরা আন-নিসা, আয়াত-১১০)
সাধারণত মানুষ ন্যায়-অন্যায় উভয় পন্থা অবলম্বনের মাধ্যমে উপার্জন করে জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু রমজান মাসে যে ব্যক্তি বৈধ উপায়ে ও সৎভাবে জীবন-জীবিকা নির্বাহ করতে পারে, তার আত্মাই আল্লাহর ইবাদতের যোগ্যতা লাভ করতে সক্ষম, আর ওই শ্রেণীর রোজাদার লোকের ইবাদত আল্লাহর দরবারে কবুল হয়ে থাকে। পক্ষান্তরে রোজাদার মানুষের ধ্যান-ধারণা, চিন্তাভাবনা ও আত্মবিশ্বাস যদি খারাপ হয়ে পড়ে, তাহলে নিশ্চিতভাবে তাঁর কর্মতৎপরতা খারাপ হয়ে পড়বে। সুতরাং অন্তঃকরণ পরিশুদ্ধ হলে দেহমনও ঠিক থাকবে। আর অন্তঃকরণ দূষিত হলে পুরো দেহই মূল্যহীন হয়ে পড়বে। তাই হাদিস শরিফে রোজাকে দেহের জাকাত বলা হয়েছে। জাকাত আদায় করলে যেমন সব সম্পদ পবিত্র হয়ে যায়, তেমনি মাহে রমজানে রোজা রাখলে পুরো দেহ ও মন পূতপবিত্র হয়ে যায়।
রোজা মানুষকে আত্মনিয়ন্ত্রণ লাভের শিক্ষা দেয়। নির্ধারিত সময়ের মধ্যে সেহির খাওয়া, ইফতার করা, পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা, জামাতে খতমে তারাবি পড়া প্রভৃতি ইবাদত-বন্দেগির মাধ্যমে নিয়মানুবর্তিতাও শেখায়। মাহে রমজানে ইফতার থেকে সেহির পর্যন্ত যে রুটিন অনুযায়ী দৈনন্দিন জীবনে ইসলাম ধর্মীয় কার্যক্রম পালন করতে হয়, তা আল্লাহর পক্ষ থেকে একটি বিশেষ প্রশিক্ষণ। নফসকে নিয়ন্ত্রিত রাখার মাধ্যমেই মানুষ মানবিক মূল্যবোধে উজ্জীবিত হতে পারে এবং আল্লাহর প্রিয় বান্দায় উন্নীত হতে পারে। আল্লাহ পাক ঘোষণা করেন, ‘শপথ মানুষের এবং তাঁর, যিনি তাকে সুঠাম করেছেন, অতঃপর তাকে তার অসৎ কর্ম ও সৎ কর্মের জ্ঞান দান করেছেন। সেই সফলকাম হবে, যে নিজেকে পবিত্র করবে। আর সে ব্যর্থ হবে, যে নিজেকে কলুষিত করে।’ (সূরা আশ-শামস, আয়াত: ৭-১০)
মাহে রমজান মানুষকে সৎ, নির্লোভ ও আত্মসংযমী হতে শেখায়; কাজকর্মে, ব্যবসা-বাণিজ্যে, সর্বোপরি এমন এক আলোকিত মানুষ হতে শেখায়, যিনি ঘুষ-দুর্নীতি ও অপকর্ম থেকে মুক্ত। কাম, ক্রোধ, লোভ-মোহ, পরচর্চা, মিথ্যাচার, যেকোনো ধরনের অনিষ্টকর ও পাপ কাজ ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ। রোজাদার ব্যক্তি তাঁর জাগতিক লোভ-লালসার চারিত্রিক বৈশিষ্ট্য ও প্রবণতার সব খারাপ দিককে দূরে সরিয়ে রাখেন এবং নির্ধারিত পদ্ধতিতে কৃচ্ছ্র সাধন করে নিজেকে সর্বোত্তম মানুষে রূপান্তরিত হওয়ার এ সুবর্ণ সুযোগকে কাজে লাগান। ফলে তিনি নম্রতা, সংযম, উদারতা, শিষ্টতা ইত্যাদি সৎ গুণ চর্চার মাধ্যমে আল্লাহর প্রতিনিধিরূপে নিজেকে পরিপূর্ণতা দিতে পারেন। মানুষের জন্য তাই সিয়াম সাধনা একটি উৎকৃষ্ট আত্মশুদ্ধির কর্মকৌশল, যে কৌশল অবলম্ব্বনে একদল পরিশুদ্ধ মানুষ সব কলুষতার ঊর্ধ্বে উঠে, পূতপবিত্র পরিশীলিত মন নিয়ে নিজেকে মানবসেবায় উৎসর্গ করতে পারে।
রোজার মধ্যে এমন একটি অপ্রতিরোধ্য চেতনা আছে, এমন দয়া, করুণা ও কল্যাণময় উপাদান আছে, যা মানুষকে সব রকমের পাপাচার, অনাচার থেকে ঢালস্বরূপ রক্ষা করে, তেমনি তাকে করে তোলে পাপের কালিমামুক্ত এক পরিশুদ্ধ খাঁটি মানুষ; য্রে মানুষ প্রকৃতপক্ষে আল্লাহর প্রিয় বান্দা ও তাঁর নৈকট্য লাভে সৌভাগ্যবান একজন খাঁটি মুত্তাকি। মাহে রমজানে আত্মনিয়ন্ত্রণ ও পরিশুদ্ধি অর্জনের প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে যাতে বছরের বাকি ১১ মাস তথা সারা জীবন আল্লাহর নিষিদ্ধ কাজ থেকে বিরত থেকে রাসুলুল্লাহ (সা.)-এর প্রদর্শিত পথে নিজেদের জীবন তাকওয়াভিত্তিক পরিচালনা করে আদর্শ সুশীল সমাজ গঠন করা যায়, এ জন্য সবাইকে ঈমানের দৃঢ়তা ও আত্মবিশ্লেষণে সচেষ্ট হতে হবে।
ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও কলাম লেখক।
dr.munimkhan@yahoo.com

No comments

Powered by Blogger.