খালেদা জিয়ার উদ্দেশে প্রধানমন্ত্রী-‘এমন কিছু করবেন না যার ফল আপনার জন্য ভালো হবে না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেতার উদ্দেশে বলেছেন, ‘তত্ত্বাবধায়ক সরকার এলে আপনাকে ক্ষমতায় বসিয়ে দেবে, এমনটা ভাবা ঠিক হবে না। জনগণের ওপর আস্থা ও বিশ্বাস রাখুন। এমন কিছু করার চেষ্টা করবেন না, যার ফল আপনার জন্য ভালো হবে না।’
গতকাল শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ছাত্রলীগের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
নির্বাচন কমিশন গঠন নিয়ে শেখ হাসিনা এ সময় বলেন, রাষ্ট্রপতি সংলাপ করেছেন। সার্চ (অনুসন্ধান) কমিটির মতানুসারেই নির্বাচন কমিশন গঠন হবে। সরকার এ বিষয়ে হস্তক্ষেপ না করে দেশের ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছে।
প্রধানমন্ত্রী বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার প্রতি প্রশ্ন রেখে বলেন, ‘আন্দোলন করেন, কিন্তু আন্দোলনের নামে মানুষ খুন করেন কেন? আপনার উসকানির জন্যই পাঁচটি লাশ পড়েছে। আর কত রক্ত দরকার! লাশ পড়লেই ঘটনা ঘটবে, আর ঘটনা ঘটলেই আপনাকে ক্ষমতায় বসাবে—এমন আশা করবেন না।’ তিনি বলেন, ‘মইনউদ্দিন, ইয়াজউদ্দিন ও ফখরুদ্দীন আপনাকে ক্ষমতায় বসায়নি। বরং আপনার ছেলেদের উত্তম-মধ্যম দিয়ে বিদেশে পাঠিয়েছে।’
শেখ হাসিনা বলেন, ‘যুদ্ধাপরাধীদের বাঁচাতে চেষ্টা করবেন না। জনগণ এটা মেনে নেবে না। যুদ্ধাপরাধীদের বিচার হবেই। আপনি যতই চেষ্টা করেন, বন্ধ করতে পারবেন না। তাই বিধ্বংসী চিন্তা বাদ দেন। গণতন্ত্রের পথে আসেন।’
প্রধানমন্ত্রী ছাত্রলীগের নেতা-কর্মীদের হুঁশিয়ার করে বলেন, কেউ অন্যায় করলে ব্যবস্থা নেওয়া হবে। কেউ ক্ষমা পাবে না। তবে কিছু লোক আছে যারা সব সময় সরকারি দলে থাকতে চায়। প্রধানমন্ত্রী ছাত্ররাজনীতির প্রতি গুরুত্বারোপ করে বলেন, ছাত্ররাজনীতি ছাড়া ভবিষ্যৎ নেতৃত্ব গড়ে উঠবে না। তবে সে রাজনীতি হতে হবে দেশের প্রতি ভালোবাসা ও কর্তব্যবোধের। ত্যাগ স্বীকার করতে হবে। তিনি বলেন, গলা উঁচু করে কথা বলা সম্ভব কেবল সততা থাকলেই। সততার জোর থাকলে কঠিন সময়েও মাথা উঁচু করে চলা যায়।
অনুষ্ঠানে বিভিন্ন সময়ে ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকেরা মঞ্চে আসন নেন। সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের মধ্যে বক্তব্য দেন তোফায়েল আহমেদ, ওবায়দুল কাদের, মোস্তফা জালাল মহিউদ্দিন, আবদুর রহমান, শাহে আলম, মাইনুউদ্দিন হাসান চৌধুরী, এনামুল হক শামীম, বাহাদুর বেপারী, লিয়াকত শিকদার প্রমুখ।
ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম।

No comments

Powered by Blogger.