পাকিস্তানে সহায়তা বন্ধ করবে না যুক্তরাষ্ট্র

পাকিস্তানকে অর্থ সহায়তা বন্ধ করার বিষয়ে মার্কিন কংগ্রেসে পাস হওয়া সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তা বিলের অংশ হিসেবে মার্কিন কংগ্রেস পকিস্তানকে দেওয়া ৭০ কোটি ডলার সহায়তা বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল। তবে গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখাপত্র ভিক্টোরিয়া নুল্যান্ড সাংবাদিকদের বলেন, পাক-মার্কিন সম্পর্কে যা কিছু ঘটেছে এবং যা ঘটেনি তা পরিষ্কার করতে চাই। পাকিস্তানকে দেওয়া ৭০ কোটি


ডলারের অর্থ সহায়তা বন্ধ করবে না যুক্তরাষ্ট্র। খবর জিনিউজ, এএফপি। নুল্যান্ড বলেন, 'ডিফেন্স অথরাইজেশন বিলের আওতায় কংগ্রেসে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা বাস্তবায়নের ব্যাপারে প্রতিরক্ষা দফতর নির্দেশনা ঠিক করবে। তারা কৌশল বাতলে দেবে_ আমরা সামরিক সহায়তা এবং এর অগ্রগতি কীভাবে মূল্যায়ন করব। আফগানিস্তানে ন্যাটো সেনাদের ওপর বোমা হামলায় পাকিস্তানে তৈরি দূর নিয়ন্ত্রিত বিস্ফোরকের বিস্তার বন্ধ না করায় পাকিস্তানকে সহায়তার জন্য ৭০ কোটি ডলার অর্থ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেয় পেন্টাগন। এর ধারাবাহিকতায় ওই অনুদান বন্ধে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি কক্ষের আলোচক প্যানেল এবং সিনেট বিনা বিতর্কে একমত হয়ে পাকিস্তানে সহায়তা বন্ধের বিলটি পাস করে। কিন্তু এই সিদ্ধান্ত স্থগিত করার কথা নিশ্চিত করল পররাষ্ট্র দফতর। এ ব্যাপারে নুল্যান্ড জানান, এ বিষয়টি আইনে পরিণত হলে পাকিস্তান সরকারের সঙ্গে সংশ্লিষ্ট বিষয় নিয়ে তারা আলোচনা করবেন। তবে তার আগে কিছু কৌশলগত বিষয় নিশ্চিত করতে হবে কংগ্রেসকে। তাদের কৌশলের ব্যাপারে বিস্তারিত জানাতে হবে বলে জানান তিনি। উল্লেখ্য, পাকিস্তানে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে আল কায়দা নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর পাক-মার্কিন সম্পর্কের মারাত্মক অবনতি হয়। এর পর সম্প্রতি ন্যাটো হামলায় ২৪ পাক সেনা নিহতের ঘটনায় পাক-মার্কিন সম্পর্কের চরম অবনতি ঘটে। সম্পর্ক নমনীয় করতে বর্তমানে চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যার অংশ হিসেবে সহায়তা বন্ধের সিদ্ধান্ত কার্যকর না করার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।
এদিকে আফগানিস্তানের দীর্ঘ এক দশকের যুদ্ধে যুক্তরাষ্ট্র জিতেছে বলে মন্তব্য করেছেন সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন পেনেট্টা। পাকিস্তান সীমান্ত থেকে ৫৬ কিলোমিটার দূরে পাততিকা প্রদেশের শারানা ঘাঁটিতে মার্কিন সেনাদের সামনে তিনি বলেন, আমরা সঠিক পথেই এগোচ্ছি এবং এ কঠিন যুদ্ধে জিতেছি। তিনি আরও বলেন, সর্বশেষে আমরা আফগানিস্তানে এমন একটি পরিস্থিতি তৈরিতে সক্ষম হয়েছি যেখানে তারা নিজেরাই নিজেদের নিরাপত্তার দায়িত্ব নিতে সক্ষম। আমরা এটা নিশ্চিত করেছি যে, দেশটিতে তালেবানেরা আর কখনও মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। আল কায়দা এবং তালেবান আর কখনও আফগানিস্তানকে তাদের স্বর্গরাজ্যে পরিণত করতে পারবে না বলে মন্তব্য করেন তিনি।
২০১৪ সালে মার্কিন সেনা আফগানিস্তান থেকে পুরোপুরি প্রত্যাহারের পর দেশটিকে নিরাপদ রাখতে পাকিস্তানের ভূমিকা অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, এ সময় আফগানিস্তানের পরিস্থিতি স্থিতিশীল রাখতে পাকিস্তানকে অন্যতম সহযোগী হতে হবে। আফগানিস্তান এবং পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্প্রতি উত্তেজনাকর সম্পর্কের বিষয়ে তিনি বলেন, এটা সত্যিই কঠিন এবং জটিল পরিস্থিতি। কিন্তু পাকিস্তানের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ।

No comments

Powered by Blogger.