বাঙালি যুবক খুন হওয়ায় পাহাড়িদের ওপর হামলা, চাকমা নারী নিহত-অশান্ত পাহাড়, রাঙামাটিতে রেড অ্যালার্ট

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় আবদুল ছাত্তার (২৭) নামে এক বাঙালি মোটরসাইকেল চালক খুন হয়েছেন। হত্যাকাণ্ডের জন্য পাহাড়িদের দায়ী করে স্থানীয় বাঙালিরা বাঘাইছড়ি ও খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বিভিন্ন স্থানে পাহাড়িদের ওপর হামলা চালিয়েছে। বাঙালিদের হামলায় দীঘিনালার কবাখালীতে চিকনমিলা চাকমা (৪৫) নামে এক পাহাড়ি নারী নিহত হয়েছেন। আরো বেশ কয়েকজন পাহাড়ি আহত হওয়ারও খবর পাওয়া গেছে। বাঘাইছড়ি
উপজেলা সদরে পাহাড়িদের পাঁচ-ছয়টি ব্যবসাপ্রতিষ্ঠানেও হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় জেলার বিভিন্ন এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বাঘাইছড়িতে ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটির জেলা প্রশাসক সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।
তা ছাড়া রাঙামাটি জেলাজুড়ে সর্বোচ্চ সতর্কাবস্থা (রেড অ্যালার্ট) জারি করেছে প্রশাসন। পরিস্থিতি মোকাবিলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সেনাবাহিনী ও বিজিবি টহল দিচ্ছে।
ছাত্তারের হত্যাকারীদের আজ বৃহস্পতিবার দুপুরের মধ্যে গ্রেপ্তার করার আলটিমেটাম দিয়েছে বাঙালিরা। তারা বলেছে, এর অন্যথা হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
ছাত্তার হত্যার জের ধরে বাঘাইছড়ি ও দীঘিনালায় পাহাড়িদের ওপর বাঙালিদের হামলার নিন্দা জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। তারা এ ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে।
স্থানীয় ও পুলিশ সূত্র জানিয়েছে, মোটরসাইকেল চালক ছাত্তার মঙ্গলবার বিকেল ৩টার দিকে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা থেকে দুজন পাহাড়ি যাত্রী নিয়ে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার উদ্দেশে রওনা হন। মাত্র দেড় ঘণ্টার দূরত্ব হলেও ওই দিন আর তিনি ফিরে আসেননি। গতকাল সকাল থেকেই পরিবারের লোকজন তাঁর খোঁজাখুঁজি শুরু করলে দীঘিনালা বাঘাইছড়ি সড়কের রূপকারী ইউনিয়নে রাস্তার পাশে তাঁর হেলমেট পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেওয়া হয়। পুলিশ এসে তল্লাশি চালিয়ে একই ইউনিয়নের পশ্চিম ভক্তপাড়া গ্রাম থেকে গতকাল সকাল সাড়ে ১১টার দিকে হাত-পা বাঁধা অবস্থায় তাঁর লাশ উদ্ধার করে। তাঁর শরীরের বিভিন্ন স্থানে আঘাতের জখম আছে বলে জানিয়েছে পুলিশ। ছাত্তার উপজেলার কবাখালী ইউনিয়নের মুসলিমপাড়ার ইদ্রিস আলীর ছেলে।
ছাত্তার হত্যাকাণ্ডের খবর ছড়িয়ে পড়লে স্থানীয় বাঙালিদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ক্ষুব্ধ বাঙালিরা বাঘাইছড়ি উপজেলা সদরে পাহাড়িদের পাঁচ-ছয়টি ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর করে। ভয়ে পাহাড়িরা উপজেলা সদর ছেড়ে পাশের পাহাড়ি গ্রামগুলোর দিকে চলে যায়। উত্তেজিত বাঙালিরা বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করে হত্যকাণ্ডের জন্য পাহাড়িদের দায়ী করে। উত্তেজিত বাঙালিরা বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যান সুদর্শন চাকমাকেও ধাওয়া করে বলে জানায় স্থানীয় লোকজন। তারা উন্নয়ন বোর্ড কার্যালয়সহ বেশ কয়েকটি অফিসে হামলা চালালে মুকুল ত্রিপুরা এবং শান্তিপ্রিয় চাকমা নামে দুই কর্মচারী আহত হন বলে জানা গেছে।
বাঙালিরা পুলিশের কাছ থেকে ছাত্তারের লাশ ছিনিয়ে নিয়ে বাঘাইছড়ি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে সমাবেশে বক্তব্য দেন বাঘাইছড়ি পৌর নির্বাচনে মেয়র প্রার্থী আলমগীর কবির ও মো. আজিজুর রহমান। সমাবেশ থেকে বক্তারা হত্যাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করার আলটিমেটাম দেয়।
বাঙালিদের নিয়ন্ত্রণে আনতে পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যরাও মাঠে নেমেছেন। বিজিবি সদস্যরা প্রায় সাত-আটটি ফাঁকা গুলি ছোড়েন বলে দাবি করেছে স্থানীয় বিভিন্ন সূত্র।
বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাজেদুল ইসলাম জানিয়েছেন, আবদুল ছাত্তারকে হত্যার পর বাঙালিদের মধ্যে কিছুটা উত্তেজনা তৈরি হয়েছিল। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা গেছে।
বাঘাইছড়ি থানার উপপরিদর্শক (এসআই) ওয়াহিদুজ্জামান জানিয়েছেন, পুলিশ ছাত্তারের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি পাঠানোর ব্যবস্থা করছে। হত্যাকাণ্ডের পর তাৎক্ষণিক পরিস্থিতি উত্তপ্ত হলেও পরে তা নিয়ন্ত্রণে আনা গেছে বলে তিনি দাবি করেন।
দীঘিনালায় পাহাড়ি নিহত : গতকাল দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেঙ্ থেকে অসুস্থ সন্তানকে নিয়ে জিপে করে বাড়ি ফেরার পথে উত্তেজিত লোকজনের হামলার মুখে পড়েন জীতেন চাকমা ও তাঁর স্ত্রী চিকনমিলা চাকমা। ইটপাটকেলে গুরুতর আহত চিকনমিলা চাকমাকে (৪৫) খাগড়াছড়ি হাসপাতালে আনার পথে তিনি মারা যান। আহত জীতেন চাকমাকে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেঙ্ েভর্তি করা হয়। নিহতের বাড়ি দীঘিনালার কবাখালীর কাংগারিমাছড়ায়। খবর পেয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পেঁৗছে তাৎক্ষণিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেঙ্ েভর্তি জীতেন চাকমা বলেন, 'ম্যালেরিয়া জ্বরে আক্রান্ত ছেলে তবন জ্যোতি চাকমাকে হাসপাতাল থেকে নিয়ে বাড়ি ফেরার পথে কবাখালীতে আমরা কতিপয় বাঙালির হামলার শিকার হই।'
চিকনমিলা চাকমার লাশ খাগড়াছড়ি হাসপাতালে আনা হলে শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান ও সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা দেখতে যান। খাগড়াছড়ি হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সনজিব চাকমা বলেন, 'মাথায় ইটপাটকেলের আঘাতে এই মৃত্যু ঘটতে পারে।'
অপরদিকে দীঘিনালার সঙ্গে বাঘাইছড়ি, বাঘাইহাট, সাজেকসহ বিভিন্ন সড়কের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে সাধারণের মধ্যে উদ্বেগ ও আতঙ্ক ছড়িয়ে পড়ে। খাগড়াছড়ির পুলিশ সুপার আবু কালাম সিদ্দিক জানান, পরিস্থিতি স্বাভাবিক ও শান্ত রয়েছে।
পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের নিন্দা প্রকাশ : পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের জেলা আহ্বায়ক আবদুল মজিদ এক বিবৃতিতে ছাত্তারকে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খুনিদের বিচারের দাবি জানিয়েছেন।
ইউপিডিএফের নিন্দা ও প্রতিবাদ : ছাত্তার হত্যার জের ধরে বাঘাইছড়ি ও দীঘিনালায় পাহাড়িদের ওপর বাঙালিদের হামলার নিন্দা জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। সংগঠনের রাঙামাটি জেলা ইউনিটের প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান সোনামনি চাকমা স্বাক্ষরিত এক বিবৃতিতে বাঘাইছড়িতে বাজারে আসা পাহাড়িদের ওপর আক্রমণ এবং ছয়জনকে আটকে রাখা হয়েছে বলে দাবি করা হয়। ইউপিডিএফ রাঙামাটি জেলা ইউনিটের প্রধান সংগঠক ধ্রুব জ্যোতি চাকমা পাহাড়িদের ওপর বাঙালিদের হামলার তীব্র নিন্দা জানান। তিনি অবিলম্বে দোষীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি জানান।
রাঙামাটিতে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি : রাঙামাটির পুলিশ সুপার মাসুদ উল হাসান জানিয়েছেন, সার্বিক পরিস্থিতি কিছুটা নাজুক হয়ে পড়ায় এবং অনাকাঙ্ক্ষিত আর কোনো ঘটনা যেন ঘটতে না পারে সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকতে বলা হয়েছে। দু-তিন দিন এই অ্যালার্ট জারি থাকবে বলে জানিয়েছেন তিনি।

No comments

Powered by Blogger.