সংশোধিত বাজেট আলোচনা ২ জানুয়ারি শুরু

গামী ২ জানুয়ারি থেকে চলতি ২০১১-১২ অর্থবছরের সংশোধিত অনুন্নয়ন বাজেট নিয়ে আলোচনা শুরু হচ্ছে। এ বাজেট আলোচনা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এ সময়ের মধ্যে সরকারের মোট ৭১টি মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর ও বিভিন্ন সংস্থার সঙ্গে সংশোধিত বাজেট নিয়ে আলাদাভাবে আলোচনা হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। সূত্র জানায়, এরই মধ্যে সংশোধিত বাজেটের সার্বিক অবস্থা নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের


সভাপতিত্বে উচ্চ পর্যায়ের বেশক'টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া দেশের অর্থনীতির সার্বিক অবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক হয়েছে। এসব বৈঠকে দেশের অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রতাসাধনের পাশাপাশি প্রকল্প বাস্তবায়নে সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে।
সম্প্রতি অর্থমন্ত্রীর সভাপতিত্বে এক বৈঠকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়কে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প হাতে নিতে বলা হয়েছে। অপ্রয়োজনীয় খাতে প্রকল্প নেওয়া কঠিনভাবে এড়িয়ে চলতে বলা হয়েছে। কোনো মন্ত্রণালয় যদি অগ্রাধিকার প্রকল্প নির্ধারণ করতে না পারে, সে ক্ষেত্রে সিনিয়র মন্ত্রীদের সঙ্গে বসে তা নির্ধারণ করতে বলা হয়েছে। এমনকি অতিরিক্ত ব্যয় এড়ানোর জন্য বিশেষ ক্ষেত্র ছাড়া সব ধরনের নিয়োগ বন্ধ রাখারও সিদ্ধান্ত নিয়েছে সরকার।
সংশোধিত বাজেট (অনুন্নয়ন) আলোচনাকালে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার প্রতিস্বাক্ষরিত/প্রতিপাদিত হালনাগাদ প্রকৃত প্রাপ্তি এবং প্রকৃত ব্যয়ের বিবরণী, অনুমোদিত সাংগঠনিক কাঠামো, এলপিআরে যাবেন এমন কর্মকর্তা ও কর্মচারীর সঠিক সংখ্যা এবং এর জন্য প্রয়োজনীয় অর্থের হিসাব, বিদ্যুৎ, গ্যাস, পানি ও টেলিফোন খাতগুলোর অনকূলে বরাদ্দকৃত অর্থের বিপরীতে কী পরিমাণ অর্থ ব্যয় হয়েছে এবং বিল পরিশোধের বিবরণী নিয়ে যেতে বলা হয়েছে।
এ ছাড়াও সংশ্লিষ্টদের ভূমি উন্নয়ন কর বাবদ বরাদ্দকৃত অর্থের মধ্যে কী পরিমাণ অর্থ ব্যয় হয়েছে এবং এ সংক্রান্ত কাগজপত্র, পেট্রোল, ডিজেল ও সিএনজিচালিত যানবাহনের সংখ্যা পৃথকভাবে উল্লেখ করে পেট্রোল ও লুব্রিকেন্ট খাতে প্রস্তাবিত বরাদ্দের সপক্ষে যৌক্তিক তথ্যাদি/কাগজপত্র, শ্রান্তি বিনোদনের ছুটিতে যাবেন এমন কর্মকর্তা-কর্মচারীদের পূর্ণাঙ্গ তালিকা এবং রাজস্ব বাজেটের আওতাধীন কর্মসূচি, তহবিল এবং ক্ষুদ্রঋণ কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে হালনাগাদ বিবরণীসহ বৈঠকে উপস্থিত থাকতে
বলা হয়েছে।
সূত্র জানায়, আগামী ২ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ে সংশোধিত বাজেট আলোচনার প্রথম দিন পরিকল্পনা বিভাগ, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় ও রাষ্ট্রপতির কার্যালয়ের (জন বিভাগ ও আপন বিভাগ) সঙ্গে আলাদাভাবে বৈঠক অনুষ্ঠিত হবে। ৩১ জানুুয়ারি ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) ও ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটির (আইপিএফএফ) সঙ্গে সমাপনী বৈঠক অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.