দেশের গানের অ্যালবামে গেয়েছি

জকের অনুষ্ঠানে কোন গানগুলো গাইবেন? স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ও দেশের গান গাওয়ার ইচ্ছা আছে। 'সোনায় মোড়ানো বাংলা আমার শ্মশান করেছে কে', 'তোমার ছেলেরা হারিয়ে গেছে', 'পূর্ব দিগন্তে সূর্য উঠেছে', 'বিজয় নিশান উড়ছে ওই', 'রক্ত দিয়ে নাম লিখেছি', 'এই আমার', 'স্বাধীন স্বাধীন দিকে দিকে'সহ আরও অনেক গান গাইব।
ষ কাল বিজয় দিবসে কোথায় যাবেন? ১৬ ডিসেম্বর সকালে আরটিভির 'তারকালাপ' অনুষ্ঠানে সরাসরি কথা বলবো।
এরপর নগরভবনে গাইব। পরদিন ১৭ ডিসেম্বর দেশ টিভিতে 'প্রিয়জনের গান' এবং রাত ১১টায় একুশে টিভিতে 'গল্প স্বল্প গান' অনুষ্ঠানে সরাসরি গাইব। ১৮ ডিসেম্বর বিকেল ৩টা ১৫ মিনিটে বিবিসি বাংলায় আমার বিশেষ সাক্ষাৎকার প্রচার হবে।
ষ দেশের গান নিয়ে তৈরি আপনার নতুন অ্যালবামের কী খবর?
নতুন অ্যালবামের সব কাজ শেষ করেছি। এটি সাজিয়েছি দেশের ১০টি গান নিয়ে। এগুলো কথা লিখেছেন সৈকত বিশ্বাস, কল্লোল, শাফাত খৈয়াম, হোসনে আরা সুলতান ও খোকন সিরাজুল ইসলাম। একটি ছাড়া বাকি সব গানের সুর আমার। এটি খুব শিগগির বাজারে আসবে।
ষ দেশের গান এখন কম হচ্ছে কেন?
প্রযোজনা প্রতিষ্ঠানের পিছুটানই এর জন্য দায়ী। তবে কয়েকটি প্রতিষ্ঠান এগিয়ে এসেছে, এটা আশাব্যঞ্জক। দেশের গানের চর্চা বেশি না হলে নতুন প্রজন্ম মুখ থুবড়ে পড়বে। এ কারণেই মূলত জ্যেষ্ঠ শিল্পীদের গান খুব কম শোনা যায়। এ বিষয়ে আমাদের আরও সচেতন হওয়া জরুরি।
ষ পুরনো দিনের গান সংরক্ষণের জন্য আপনি উদ্যোগ নিয়েছিলেন।
আমি চাইছি হারানো দিনের গানগুলো সংরক্ষণ করতে। হতে পারে তা আধুনিক কিংবা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের। আমি হারানো দিনের গান নিয়ে অ্যালবামও করতে চেয়েছিলাম। পৃষ্ঠপোষকতার অভাবে এটা হয়ে উঠছে না।

No comments

Powered by Blogger.