শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত-লাখো কণ্ঠে উচ্চারিত হলো 'যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই'

রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধের ফটকের বাইরে গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে দাঁড়িয়ে ছিল মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের সন্তান মাহি। ৯ বছরের মাহি জানায়, তার দাদা শহীদ মুক্তিযোদ্ধা আফসার আহমেদ। তার প্ল্যাকার্ডে লেখা, 'যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই'। এমন সময় স্মৃতিসৌধের দিকে ব্যানার হাতে এগিয়ে আসে কয়েকটি মিছিল। সেখানেও একই স্লোগান, 'যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই'। নতুন প্রজন্ম থেকে শুরু করে বয়োবৃদ্ধরাও এমনই অসংখ্য ব্যানার,


পোস্টার, প্ল্যাকার্ড ও ফেস্টুনে তুলে ধরে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি। এভাবেই গতকাল বুধবার সারা দেশে গভীর শ্রদ্ধায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, পথসভা, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচিতে বারবার উচ্চারিত হয়েছে মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয়ের দুই দিন আগে পরিকল্পিতভাবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যার বিচার করে দেশকে কলঙ্কমুক্ত করার দাবি।
রাজধানীর রায়েরবাজার ও মিরপুরের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল থেকে ভিড় ছিল শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা সর্বস্তরের মানুষের। মুক্তিযুদ্ধের জাগরণের গান গেয়ে শ্রদ্ধা জানাতে শামিল হয়েছিল স্কুল-কলেজের শিক্ষার্থীরা। আর তাদের কণ্ঠে উচ্চারিত হয়েছে মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের বিচারের দাবি।
১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর কর্মকর্তা রাও ফরমান আলীর নেতৃত্বে দেশের শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, দার্শনিক ও রাজনীতিকদের পরিকল্পিতভাবে হত্যা করেছিল রাজাকার, আলবদর ও আলশামস বাহিনী।
দিবসটি উপলক্ষে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৗধ ও রায়েরবাজারে বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ভরে ওঠে ফুলে ফুলে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মী এবং সাধারণ মানুষ গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত ভিড় করে শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধা জানাতে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে যান সকাল সাড়ে ৬টায়। ৬টা ৩৫ মিনিটে তিনি ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। ওই সময় মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য এবং তিন বাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন।
শহীদ বেদিতে ফুল দেওয়ার পর প্রধানমন্ত্রী যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলেন। ওই সময় মুক্তিযোদ্ধারা তাঁদের বিভিন্ন সমস্যার কথা প্রধানমন্ত্রীকে জানান। প্রানমন্ত্রী তাঁদের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন। একজন মুক্তিযোদ্ধা যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত শেষ করার দাবি জানালে প্রধানমন্ত্রী বলেন, 'দেশের মানুষও তাই চায়।' প্রধানমন্ত্রীর পর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই প্রশাসক, মুক্তিযোদ্ধা সংসদ ও আওয়ামী লীগের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। আওয়ামী লীগের নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলীয় প্রধান শেখ হাসিনার নেতৃত্বে।
এরপর সকাল ৭টা থেকে স্মৃতিসৌধ খুলে দেওয়া হয় সবার জন্য। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে ওই সময় ফুল দেওয়া হয়।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সকাল পৌনে ৮টায় শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্য নেতা-কর্মীরা তাঁর সঙ্গে ছিলেন। এর আগে সকাল সাড়ে ৭টায় দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এ সরকারের মেয়াদেই বিচার শেষ করার প্রত্যয় : এ সরকারের মেয়াদেই 'যুদ্ধাপরাধের' বিচার শেষ করার প্রত্যয় ব্যক্ত করেছেন স্থানীয় সরকারমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। গতকাল রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে। এ বিচার শিগগিরই সম্পন্ন হবে। তিনি আরো বলেন, ৪০ বছর আগে রাজাকার-আলবদরদের সহযোগিতায় পাকিস্তানি হানাদাররা এ জাতির ওপর হত্যাকাণ্ড চালিয়েছিল। ওই হত্যাকাণ্ডে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।
আশরাফ অভিযোগ করে বলেন, বিএনপি যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য আন্দোলন শুরু করেছে। এ আন্দোলনের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।
সকাল পৌনে ৮টার দিকে স্মৃতিসৌধে ফুল দেন স্থানীয় সরকারমন্ত্রী। ওই সময় বস্ত্র ও পাটমন্ত্রী লতিফ সিদ্দিকী, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানক, হুইপ মীর্জা আজমসহ আওয়ামী লীগের নেতারা তাঁর সঙ্গে ছিলেন।
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের মানববন্ধনে জাহাঙ্গীর কবীর নানক বলেন, বাঙালি জাতি যখন মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে পেঁৗছে গিয়েছিল তখন মতিউর রহমান নিজামী, দেলাওয়ার হোসাইন সাঈদীসহ রাজাকার-আলবদর বাহিনী এ দেশকে নেতৃত্বশূন্য করতে বুদ্ধিজীবীদের হত্যা করে। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার যুদ্ধাপরাধীদের গ্রেপ্তার করে বিচারকাজ শুরু করেছে।
সকাল সাড়ে ৮টা থেকে সোয়া ৯টা পর্যন্ত এ মাববন্ধনে রাজাকার, আলবদর বাহিনীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ও সংরক্ষিত মহিলা আসনের এমপি অ্যাডভোকেট তারানা হালিম, যুগ্ম সম্পাদক অরুণ সরকার রানা, মুক্তিযোদ্ধা আবদুল হাই কানুসহ জোটের নেতারা।
সকাল সোয়া ৭টায় মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ফুল দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় রায়েরবাজার স্মৃতিসৌধে আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদন।
কনকনে শীত আর কুয়াশা উপেক্ষা করে ভোর ৬টার পর থেকেই এই স্মৃতিসৌধে হাজার হাজার মানুষ ভিড় জমাতে শুরু করে শহীদদের শ্রদ্ধা জানাতে। এরপর বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক-সামাজিক সংগঠন ও নানা পেশার মানুষ শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। স্মৃতিসৌধ ভরে ওঠে ফুলে ফুলে। ওই সময় সবার কণ্ঠেই উচ্চারিত হচ্ছিল যুদ্ধাপরাধীদের বিচার তরান্বিত করার দাবি।
শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায় মোহাম্মদপুর-আদাবর শেরে বাংলানগর থানা আওয়ামী লীগের ৪২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ কৃষক লীগ, গণতন্ত্রী পার্টি, জাতীয় শ্রমিক লীগ, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, শহীদ বুদ্ধিজীবী আইডিয়াল একাডেমী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, প্রজন্ম একাত্তর, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু মহিলা পরিষদ, কেন্দ্রীয় খেলাঘর আসর, সম্মিলিত সাংস্কৃতিক জোট, প্রজন্ম '৭১, উদীচী, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, আইন ও সালিশ কেন্দ্র, প্রশিকা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রায়েরবাজার উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।

No comments

Powered by Blogger.