সুদানে অস্ত্রবিরতির আহ্বান ওবামার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সুদানে অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন। দেশটির দক্ষিণ কোরডোফান অঞ্চলে লড়াইয়ের তীব্রতা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে তিনি এই আহ্বান জানালেন। গত সপ্তাহে দক্ষিণ সুদানে পৃথক সহিংসতায় ১০০ জন নিহত হয়েছে। গত সোমবার ওয়ারাপ রাজ্যে বিদ্রোহীদের হামলায় ২৯ জন নিহত হয়েছে।
দেশে আবারও গৃহযুদ্ধ প্রতিহত করতে উত্তর ও দক্ষিণ উভয় পক্ষকে নিজ নিজ দায়িত্বশীলতা অনুযায়ী কাজ করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। রেকর্ড করা এক অডিও বার্তায় তিনি বলেন, এখানে কোনো সামরিক সমাধান নেই। সুদান ও দক্ষিণ সুদানের নেতাদের অবশ্যই তাঁদের দায়িত্বশীলতা অনুযায়ী কাজ করতে হবে। তিনি আরও বলেন, অবিলম্বে সামরিক পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকাসহ আকাশ থেকে বোমা হামলা, জোরপূর্বক বাস্তুচ্যুতি ও ভীতি প্রদর্শন বন্ধ করার মাধ্যমে সুদান সরকারকে অবশ্যই সংকট তীব্রতর হওয়া রোধ করতে হবে।
কোরডোফান অঞ্চলে উত্তর সুদান ও দক্ষিণের সেনাদের মধ্যে বেশ কিছুদিন ধরে লড়াই চলছে। সংঘাতের কারণে সেখান থেকে পালিয়ে গেছে প্রায় ৪০ হাজার মানুষ।
আগামী ৯ জুলাই দক্ষিণ সুদান আনুষ্ঠানিকভাবে স্বাধীন হবে। তবে তেল থেকে পাওয়া রাজস্ব ভাগাভাগিসহ বেশ কয়েকটি স্পর্শকাতর বিষয়ে এখনো পর্যন্ত ঐকমত্যে পৌঁছাতে পারেনি উত্তর ও দক্ষিণ।

No comments

Powered by Blogger.