ইয়েমেনে ড্রোন হামলার পরিকল্পনা সিআইএর

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ইয়েমেনে আল-কায়েদার জঙ্গিদের হত্যার লক্ষ্যে গোপন মিশন চালানোর পরিকল্পনা করছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য টাইমস অব ইন্ডিয়া বুধবার এ খবর জানায়।
আল-কায়েদার ইয়েমেনি শাখার ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় পাকিস্তানের আদলে ইয়েমেনেও চালকবিহীন বিমান (ড্রোন) হামলার পরিকল্পনা নেওয়া হচ্ছে।
আল-কায়েদার ইয়েমেনি শাখা যুক্তরাষ্ট্রে কয়েক দফা হামলার চেষ্টা চালায়। আরব উপত্যকায় আল-কায়েদার এই শক্তিশালী শাখাটি পরিচালনা করছেন মার্কিন বংশোদ্ভূত আনওয়ার আল-আওলাকি। ধারণা করা হচ্ছে, আওলাকিও ইয়েমেনেই অবস্থান করছেন।
২০০৯ সাল থেকে মার্কিন সেনাবাহিনী সিআইএর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ইয়েমেনে বিভিন্ন অভিযান চালিয়ে আসছে। কিন্তু সিআইএ নিজেই এখন ইয়েমেনে পাকিস্তানের আদলে চালকবিহীন বিমান হামলা চালাতে যাচ্ছে। আর এটি হবে সুনির্দিষ্টভাবে হত্যার অভিযান।
সালেহকে ক্ষমতা হস্তান্তরে নতুন প্রস্তাব জিসিসির
ইয়েমেনের উপসাগরীয় প্রতিবেশী রাষ্ট্রগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি) দেশটির রাজনৈতিক সংকট নিরসনে মধ্যস্থতা করার জন্য বুধবার নতুন প্রস্তাব দিয়েছে। প্রস্তাব অনুযায়ী সালেহকে ক্ষমতা হস্তান্তর করতে হবে।
সৌদি আরবের জেদ্দায় এক সম্মেলনের পর জিসিসির মহাসচিব আবদুল লতিফ আল-জায়ানি সাংবাদিকদের বলেন, ইয়েমেনের প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখেই জিসিসি এ প্রস্তাব দিয়েছে।
তিনি আরও বলেন, ইয়েমেনের সরকারবিরোধী দলগুলোর অনুরোধের পরিপ্রেক্ষিতে জিসিসির পাঁচ সদস্যরাষ্ট্র এ ব্যাপারে কাজ শুরু করেছে।
উপসাগরীয় রাষ্ট্রগুলো প্রেসিডেন্ট সালেহর ক্ষমতা ত্যাগের প্রস্তাব নিয়ে তিনবার সিরিয়া গেলেও আশাহত হয়ে ফিরে এসেছে।
তিন দফা মধ্যস্থতার উদ্যোগ ব্যর্থ হওয়ায় ও চলমান এ সংকটের কারণে ইয়েমেন আল-কায়েদার শক্ত ঘাঁটিতে পরিণত হতে পারে বলে পশ্চিমা ও আঞ্চলিক রাষ্ট্রগুলো আশঙ্কা করছে।
ইয়েমেনের প্রেসিডেন্ট কোনো প্রস্তাবই গ্রহণ না করায় জিসিসির সদস্য কাতার গত মাসে এ আলোচনা থেকে সরে দাঁড়ায়।
এর আগে ইয়েমেনে আদিবাসী নেতা শেখ সাদেক আল-আহমার জানান, দেশটির ভাইস প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদিকে মধ্যবর্তী সরকারের দায়িত্ব দেওয়া যেতে পারে।
সালেহর বিরুদ্ধে ইয়েমেনে কয়েক মাস ধরে প্রবল আন্দোলন-বিক্ষোভ চললেও ক্ষমতা থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।
কিছুদিন আগে প্রেসিডেন্ট প্রাসাদে বিরোধীপক্ষের গোলার হামলায় আহত হয়ে বর্তমানে সালেহ সৌদি আরবে চিকিৎসা নিচ্ছেন।

No comments

Powered by Blogger.