মোল্লা ওমরের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করেছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে সহিংসতা অবসানের লক্ষ্যে আলোচনার জন্য তালেবান নেতা মোল্লা মোহাম্মদ ওমরের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠা করেছে যুক্তরাষ্ট্র। আর এই যোগাযোগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আফগান তালেবানের সাবেক মুখপাত্র আবদুল হাকিক। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে দি এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকা গত মঙ্গলবার এ কথা জানায়।
২০০৭ সালের জুনে হাকিককে আফগানিস্তানে গ্রেপ্তার করে মার্কিন ও আফগান গোয়েন্দারা। তিনি আফগান তালেবানের জ্যেষ্ঠ মুখপাত্র ছিলেন। ২০০৫ সালের অক্টোবরে তালেবানের প্রধান মুখপাত্র আবদুল লতিফ হাকিমিকে পাকিস্তানে গ্রেপ্তার করার পর তাঁকে তালেবানের মুখপাত্র হিসেবে নিয়োগ দেওয়া হয়। যুক্তরাষ্ট্র ইতিমধ্যে বেশ কয়েকবার তালেবানের সঙ্গে তাদের আলোচনা হওয়ার দাবি করেছে।
পত্রিকার প্রতিবেদনে বলা হয়, তালেবানের সঙ্গে আলোচনার ব্যাপারে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত বেশ কয়েকটি দাবি করেছে। কিন্তু ইসলামাবাদ ও কাবুল আলোচনাকে কখনো আস্থায় নেয়নি। খবরে প্রকাশ, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে ছেড়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। অন্যদিকে দেশের উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ অন্য রাজনৈতিক শক্তির হাতে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল।
তবে তালেবান এই প্রস্তাব নাকচ করে দেয়। আইএসআইয়ের সাবেক প্রধান হামিদ গুল বলেন, ‘এ ধরনের প্রস্তাব গ্রহণ করা তালেবানের পক্ষে সম্ভব নয়। কারণ এ ধরনের পদক্ষেপ আফগানিস্তানকে ভাঙনের দিকে ঠেলে দিতে পারে।

No comments

Powered by Blogger.