‘শ্রীলঙ্কাকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্ত করতে হবে’

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা অ্যালিসটেয়ার বার্ট বলেছেন, তামিল বিদ্রোহীদের দমনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ শ্রীলঙ্কাকে অবশ্যই তদন্ত করতে হবে।
ব্রিটিশ টেলিভিশন চ্যানেল ফোর গত মঙ্গলবার শ্রীলঙ্কার সেনাবাহিনীর হাতে তামিল বন্দীদের নৃশংসভাবে হত্যার দৃশ্য প্রচারিত হওয়ার পর গতকাল তিনি এ কথা বলেন।
চ্যানেল ফোর ‘শ্রীলঙ্কাস কিলিং ফিল্ডস’ নামে একটি তথ্যচিত্র প্রচার করে। এতে শ্রীলঙ্কার সেনাবাহিনী হাত-পা ও চোখ বাঁধা এক নারীসহ তিনজন তামিল বন্দীকে গুলি করে হত্যা করছে—এমন দৃশ্য দেখানো হয়।
ওই তথ্যচিত্র প্রচারের পর অ্যালিসটেয়ার বার্ট গতকাল এক বিবৃতিতে বলেন, কলম্বো সরকার তামিল গেরিলা দমনের ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে ব্যর্থ হয়েছে। বার্ট বলেন, ‘তথ্যচিত্রের ওই ভয়ংকর দৃশ্য দেখে আমি খুবই ব্যথিত।’ তিনি বলেন, ‘জাতিসংঘ বিশেষজ্ঞ প্যানেলের সাম্প্রতিক প্রতিবেদন ও চ্যানেল ফোরে প্রচারিত বিশ্বাসযোগ্য প্রামাণ্যচিত্রে শ্রীলঙ্কার সেনাবাহিনীর আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনের বিষয়টি স্পষ্ট।’ তিনি আরও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় এই তথ্যপ্রমাণ খুব গুরুত্বের সঙ্গে নেবে।’
তবে শ্রীলঙ্কা সরকার তামিল বিদ্রোহীদের দমনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে। ভিডিও ফুটেজগুলোকে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত বলে আসছে শ্রীলঙ্কা।

No comments

Powered by Blogger.