আলোচনায় দুই অধিনায়ক

রোজ বোল টেস্ট এমনিতেই থাকত আগ্রহের কেন্দ্রবিন্দুতে। সিরিজটা ইংল্যান্ড জিতবে, নাকি শ্রীলঙ্কা ড্র করবে, সেটার নিষ্পত্তি হবে আজ থেকে শুরু শেষ টেস্টে। ইংল্যান্ড-শ্রীলঙ্কা এই শেষ টেস্টটা আবার রোজ বোলের অভিষেক টেস্ট—মনোযোগ কাড়ার জন্য আর কী লাগে!
তবে আলোচনাটা আরও একটা কারণেও হচ্ছে। এত কিছুর সঙ্গে টেস্টের আগে আলোচনায় চলে আসছেন দুই দলের অধিনায়কও। বুড়ো আঙুলের চোট ছিটকে দিয়েছে শ্রীলঙ্কার অধিনায়ক তিলকরত্নে দিলশানকে। সেটা বড় সমস্যা ছিল না, কারণ দিলশানের অনুপস্থিতিতে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্য লোক দলে আছেন। কিন্তু সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা যে শুরুতে রাজিই হচ্ছিলেন না অধিনায়কত্ব করতে!
সাঙ্গাকারার ‘না’ শেষ পর্যন্ত ‘হ্যাঁ’ হয়েছে দলের কথা ভেবে, ‘প্রথমে যখন অধিনায়কত্ব করতে বলা হলো, আমি প্রস্তুত ছিলাম না। কারণ, কাজটা তো আমি ছেড়েই দিয়েছি। শেষ পর্যন্ত দলের কথা ভেবে রাজি হয়েছি।’ ইংল্যান্ড সফরে কোনো সহ-অধিনায়ক নেই শ্রীলঙ্কা দলে। সাঙ্গাকারাকেই তাই ঢেঁকি গিলতে হলো অনুরোধে।
সাঙ্গাকারা কথা বলেছেন অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো প্রসঙ্গেও। বিশ্বকাপের এক-দেড় মাস আগেই নাকি সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন, টুর্নামেন্ট শেষ হলে সরে দাঁড়াবেন নেতৃত্ব থেকে। ‘শ্রীলঙ্কার অধিনায়কত্ব এমন একটা কাজ, যেটা বয়স বাড়িয়ে দেয়। এই কাজের সেটাও একটা চ্যালেঞ্জ’—বলেছেন সাঙ্গাকারা।
শ্রীলঙ্কা যখন একজনকে অনেকটা জোর করেই অধিনায়ক বানাচ্ছে, ইংল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস তখন অন্য দুশ্চিন্তায়। তিনি সুস্থ, দলে জায়গা হারানোর ভয়ও আপাতত নেই। কিন্তু ২০০৯-এর জুলাইয়ে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরির পর গত প্রায় দুই বছরে মাত্র একটাই সেঞ্চুরি (গত বছর নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে) করেছেন টেস্টে। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজেও তিন ইনিংস খেলে করেছেন মাত্র ২৪ রান। লর্ডস টেস্টে তো দুই ইনিংসেই (৪, ০) হয়েছেন এলবিডব্লু! স্ট্রাউস যেন নিজের ওপর নিজেই অসন্তুষ্ট, ‘লর্ডসের পারফরম্যান্সে আমি হতাশ, তবে ওপেনিং ব্যাটসম্যানদের ক্ষেত্রে এটা হতেই পারে। অনেক সময় শুরুতেই ভালো কিছু বল ধেয়ে আসতে পারে আপনার দিকে।’
রোজ বোলে নতুন যুগের শুরুতে স্ট্রাউসও নতুন শুরুর আশায় আছেন।

No comments

Powered by Blogger.