এডুইনা-নেহরুর প্রেম নিষ্কাম ছিল না

ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং ব্রিটিশ-ভারতের সর্বশেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেনের স্ত্রী এডুইনার প্রেম সব সময় নিষ্কাম ছিল না। ফরাসি লেখিকা ও দার্শনিক ক্যাথেরিন ক্লেমেন্ট সম্প্রতি টাইমস অব ইন্ডয়াকে এ কথা বলেছেন। তিনি এডুইনা-নেহরু প্রেমকাহিনী নিয়ে প্রস্তাবিত চলচ্চিত্র ইন্ডিয়ান সামার-এর চিত্রনাট্য কাটছাঁট করার সরকারি উদ্যোগেরও সমালোচনা করেন।
এডুইনা-নেহরুর রোমান্স নিয়ে এডুইনা অ্যান্ড নেহরু: এ নোবেল নামক একটি বই লিখেছেন ক্যাথেরিন। বইটি ১৯৯৩ সালে প্রকাশিত হয়েছিল।
ক্যাথেরিন ক্লেমেন্ট বলেন, এডুইনা নিজেই স্বীকার করেছেন যে নেহরুর সঙ্গে তাঁর সম্পর্ক ছিল ‘প্রায় নিষ্কাম’। তাঁর এ স্বীকারোক্তি এই ইঙ্গিত দিচ্ছে যে তাঁদের প্রেম সব সময় নিষ্কাম ছিল না।
৭৪ বছর বয়সী এই লেখিকা বলেন, লর্ড মাউন্টব্যাটেনকে লেখা চিঠিতে এডুইনা বলেছেন, নেহরুর সঙ্গে তাঁর সম্পর্ক ছিল প্রধানত নিষ্কাম। ‘প্রধানত’ কিন্তু ‘সব সময়’ নয়।
ক্যাথেরিন মনে করেন, ওই রোমান্সের চলচ্চিত্রে রূপায়ণের ব্যাপারে সরকারের জড়িত হওয়ার বিষয়টি অপ্রয়োজনীয়। তিনি বলেন, ‘সাধারণ মানুষ কেন বিভ্রান্ত হবে? এডুইনা ও নেহরু উভয়েই ছিলেন প্রাপ্তবয়স্ক এবং এ সম্পর্কের বিষয়টি চিঠি ও প্রত্যক্ষদর্শীদের জবানিতে উঠে এসেছে। আমি নিজে নেহরুর ঘনিষ্ঠ এক সহযোগীর সঙ্গে কথা বলেছি। নেহরুর ঘনিষ্ঠরা তাঁদের নেতার জীবনের সব ঘটনা সম্পর্কে বিস্তারিত জানতেন।

No comments

Powered by Blogger.