পীতসাগরে আরও দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে দক্ষিণ কোরিয়া

পীতসাগরের বিরোধপূর্ণ জলসীমায় দুই কোরিয়ার নৌবাহিনীর মধ্যে গোলাগুলির পর দক্ষিণ কোরিয়া সেখানে গতকাল বুধবার আরও দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে। মঙ্গলবার দুই দেশের নৌবাহিনীর মধ্যে ওই গোলাগুলির ঘটনার পর পরই দক্ষিণ কোরিয়া এ সিদ্ধান্ত নিল। এ ঘটনায় মঙ্গলবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে বলেছে, তারা যেন নতুন করে আর কোনো বিরোধে না জড়ায়।
দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র এএফপিকে জানায়, পীতসাগরের জলসীমায় টহল জোরদার করতে আরও দুটি এক হাজার ৮০০ টন ওজনের যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। তবে এ ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে সংক্ষিপ্ত অথচ ভয়বাহ ওই গোলাগুলির সময় উত্তর কোরিয়ার একজন নাবিক নিহত ও আরও তিনজন আহত হয়েছেন। একই সময় উত্তর কোরিয়ার একটি টহল বোটও জ্বালিয়ে দেওয়া হয়।
অতীতে দুই কোরিয়া বিরোধপূর্ণ পীতসাগরের জলসীমা নিয়ে দুবার সংঘর্ষে জড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়া সফরের কয়েক দিন আগে দুই কোরিয়ার সংঘর্ষে জড়িয়ে পড়ার ঘটনায় উত্তেজনা আরও বাড়ল। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওবামার এশিয়া সফরে তাঁর আলোচনার অন্যতম বিষয় হবে উত্তর কোরিয়া। ওবামা ইতিমধ্যে পিয়ংইয়ংয়ের সঙ্গে তাদের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনার জন্য বিশেষ মার্কিন দূত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন।

No comments

Powered by Blogger.