আফগানিস্তানে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর প্রভাব রয়েছে -সিএনএনকে পারভেজ মোশাররফ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ অভিযোগ করেছেন, আফগানিস্তান ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর দ্বারা প্রভাবিত। তিনি স্বীকার করেন, প্রতিটি সন্ত্রাসী গোষ্ঠীর অভ্যন্তরে প্রবেশ করেছে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই। সম্প্রতি সিএনএনকে দেওয়া এক সাক্ষাত্কারে পারভেজ মোশাররফ এসব কথা বলেন।
মোশাররফ বলেন, ‘আফগান গোয়েন্দা, আফগান প্রেসিডেন্ট, আফগান সরকার সম্পর্কে বলবেন না। আমি জানি তারা কী করছে। পরিকল্পনামাফিক তারা বিশ্বকে বিভ্রান্ত করছে।’
মার্কিন গোয়েন্দা, আফগান সরকার ও আফগান গোয়েন্দা সংস্থা সবাই বলছে, তালেবান নেতা মোল্লা ওমর পাকিস্তানে রয়েছেন। এ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মোশাররফ বলেন, তারা পাকিস্তানের বিরুদ্ধে বলছে। কারণ তারা সবাই ভারতীয় গোয়েন্দাদের দ্বারা প্রভাবিত।
মোশাররফ আরও বলেন, ‘আফগানিস্তানের গোয়েন্দা বিভাগ পুরোপুরি ভারতীয় গোয়েন্দাদের দ্বারা প্রভাবিত। আমরা তা জানি। এ সম্পর্কিত দালিলিক প্রমাণ আমি সবাইকে দিয়েছি। আমার কাছে দালিলিক প্রমাণ আছে। এবং ভারতীয় গোয়েন্দাদের জড়িত থাকার বিষয়টি আমরা জানি।’
সাবেক এই পাকিস্তানি সেনাপ্রধান স্বীকার করেছেন, প্রতিটি সন্ত্রাসী গোষ্ঠীর অভ্যন্তরে প্রবেশ করেছে আইএসআই। তবে আইএসআই এখনো তালেবান জঙ্গিদের সমর্থন দিয়ে যাচ্ছে বলে গণমাধ্যম ও যুক্তরাষ্ট্রের নেতারা যে অভিযোগ করছেন, তা অস্বীকার করেছেন পারভেজ মোশাররফ।
পারভেজ মোশাররফ বলেন, সন্ত্রাসীদের সমর্থন দিচ্ছে না আইএসআই। এটা সরকার কিংবা সেনাবাহিনীর নীতি নয়। যদিও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর অভ্যন্তরে প্রবেশ করেছে গোয়েন্দারা। এটা হচ্ছে আইএসআইয়ের দক্ষতা ও কার্যকারিতার প্রমাণ। গোষ্ঠীগুলোকে প্রভাবিত করতে হলে অবশ্যই তাদের অভ্যন্তরে প্রবেশ করতে হবে। তিনি বলেন, এটা হচ্ছে ওই ধরনের প্রবেশ। এর অর্থ এই নয় যে, গোয়েন্দারা সন্ত্রাসীদের সমর্থন দিচ্ছে।

No comments

Powered by Blogger.