ডেনমার্কের নোভো নরডিস্কের সঙ্গে এসকেএফ চুক্তি করেছে

ডায়াবেটিস স্বাস্থ্যসেবায় বিশ্বসেরা ডেনমার্কের নোভো নরডিস্ক এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক এসকেএফের মধ্যে একটি চুক্তি হয়েছে।
চুক্তি অনুসারে ডেনমার্ক থেকে প্রস্তুতকৃত ইনসুলিনের ক্রিস্টাল নোভো নরডিস্ক সরবরাহ করবে এবং এসকেএফ নোভো নরডিস্কের পরামর্শ অনুযায়ী ফরমুলেশন, ফিলিং, ইনসপেকশন এবং প্যাকেজিংয়ের ব্যবস্থা নেবে। স্থানীয় এই উত্পাদনব্যবস্থা নোভো নরডিস্কের আন্তর্জাতিক মানসম্মত রাখার জন্য নোভো নরডিস্ক এসকেএফকে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেবে।
গত মঙ্গলবার ঢাকার একটি পাঁচতারা হোটেলে ‘উন্নয়নশীল দেশে ডায়াবেটিসের ক্রমবর্ধমান সমস্যা’ শীর্ষক আলোচনা সভায় এই চুক্তি সম্পাদিত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী আ ফ ম রুহুল হক, প্রধানমন্ত্রীর শিক্ষা, সামাজিক ও রাজনৈতিক উপদেষ্টা আলাউদ্দিন আহমেদ এবং বাংলাদেশের ডায়াবেটিক সমিতির সভাপতি এ কে আজাদ খান উপস্থিত ছিলেন।
নতুন এই উত্পাদনব্যবস্থা বাংলাদেশের ক্রমবর্ধমান ইনসুলিনের চাহিদা মেটাতে সক্ষম হবে এবং নোভো নরডিস্ক ও ট্রান্সকমের মধ্যকার পারস্পরিক সমঝোতাকে আরও সুদৃঢ় করবে।
অনুষ্ঠানে নোভো নরডিস্কের দূরপ্রাচ্যের আঞ্চলিক কার্যালয়ের ভাইস প্রেসিডেন্ট সঞ্জীব শিশু বলেন, ‘ইনসুলিন উত্পাদনের ক্ষেত্রে এই কৌশলগত অংশীদারির ঘোষণা দিতে পেরে আমরা খুবই আনন্দিত। এই চুক্তি বাংলাদেশে ডায়াবেটিসে আক্রান্ত অসংখ্য রোগীর কাছে বিশ্বমানের ইনসুলিন পৌঁছে দিতে সহায়তা করবে।’
এই চুক্তির অপর প্রতিনিধি এসকেএফের ব্যবস্থাপনা পরিচালক এ এম ফারুক বলেন, ‘তিন বছর ধরে ট্রান্সকম গ্রুপ নোভো নরডিস্কের সঙ্গে দায়িত্বপূর্ণভাবে কাজ করে আসছে। নতুন এই চুক্তি আমাদের পারস্পরিক বিশ্বাস ও মর্যাদার একটি স্মারকপত্র মাত্র। এই চুক্তি আমাদের পারস্পরিক সমঝোতাকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে এবং বাংলাদেশের রোগীদের জন্য বিশ্বমানের ইনসুলিন তৈরিতে সহায়তা করবে।’
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসকেএফ বাংলাদেশের চেয়ারম্যান লতিফুর রহমান, ভারতের পণ্ডিচেরীর জেআইপিএমইআরের মেডিকেল সুপারিনটেনডেন্ট ও পরিচালক অশোক কুমার দাস এবং নোভো নরডিস্ক ফার্মা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ রাজন কুমার এবং ভারতে নোভো নরডিস্কের প্রধান মেলভিন অসকার।

No comments

Powered by Blogger.