ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ তাঁর দেশের সেনাবাহিনীকে প্রতিবেশী কলম্বিয়ার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন। গত রোববার সাপ্তাহিক বেতার ও টেলিভিশন অনুষ্ঠান আলো প্রেসিদান্তেতে তিনি এ আহ্বান জানান। সম্প্রতি কলম্বিয়ার সঙ্গে ভেনেজুয়েলার ক্রমবর্ধমান সীমান্তবিরোধের কারণে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের চরম অবনতি হয়। শাভেজের এ আহ্বানের প্রতিক্রিয়ায় কলম্বিয়া জাতিসংঘের সহায়তা নেওয়ার কথা জানিয়েছে।
গত জুলাইয়ে কলম্বিয়া দেশটির মাদক-মাফিয়াদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান পরিচালনা করার জন্য যুক্তরাষ্ট্রকে সে দেশের সামরিক ঘাঁটিগুলো ব্যবহারের অনুমতি দেয়। তখন থেকেই ভেনেজুয়েলার সঙ্গে তাদের সম্পর্কের ব্যাপক অবনতি হয়। ভেনেজুয়েলা-কলম্বিয়া সীমান্তে কলম্বিয়ার মাদক ব্যবসায়ী সন্ত্রাসীদের আনাগোনা বেড়ে যাওয়ায় এবং ক্রমবর্ধমান সহিংসতার মুখে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট সীমান্তে সৈন্যসংখ্যা ১৫ হাজারে উন্নীত করার নির্দেশ দিয়েছেন।
হুগো শাভেজ বলেন, ‘আমাদের নষ্ট করার মতো সময় নেই। মাতৃভূমি রক্ষায় আমাদের যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে এবং দেশের জনগণকেও যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে। যুদ্ধ এড়ানোর সবচেয়ে ভালো পন্থা হলো, যুদ্ধের জন্য প্রস্তুত হওয়া।’ প্রতিবেশী কলম্বিয়ার সঙ্গে এই সীমান্তবিরোধের কারণ হিসেবে কলম্বিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক সখ্যকে দায়ী করেছে ভেনেজুয়েলা।
এদিকে হুগো শাভেজের এ ঘোষণার প্রতিক্রিয়ায় কলম্বিয়া জানিয়েছে, তারা এ ব্যাপারে জাতিসংঘের সহায়তা নেবে। এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট আলভারো ইউরাইব বলেন, ‘ভেনেজুয়েলার সরকারের এই হুমকির পরিপ্রেক্ষিতে তার সরকার অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস (ওএএস) এবং জাতিসংঘের শরণাপন্ন হওয়ার কথা ভাবছে।’
বিবৃতিতে আরও বলা হয়, ‘কলম্বিয়া আন্তর্জাতিক সম্প্রদায় বা প্রতিবেশী লাতিন আমেরিকার কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার কথা বলেনি এবং যুদ্ধে জড়াতেও চায় না। আমাদের একমাত্র স্বার্থ দেশ থেকে মাদকচক্র ও মাদক পাচারকারীদের নির্মূল করা।’ কলম্বিয়া যেকোনো বিষয়ে মতভেদ দূর করতে এবং আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান রেখে এ বিষয়ে সমঝোতায় পৌঁছাতে আলোচনায় বসতে আগ্রহী বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।
যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সখ্যের বিষয়টি অস্বীকার করে কলম্বিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্র কেবল তাদের মাদক-মাফিয়াদের বিরুদ্ধে অভিযানে কলম্বিয়ার সেনাবাহিনীকে সহায়তা করছে।

No comments

Powered by Blogger.