গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে পাকিস্তানে কর্মরত এক মার্কিন সাংবাদিকের জীবন হুমকির মুখে ফেলে দিয়েছে সে দেশের একটি পত্রিকা। প্রায় আট বছর আগে ওয়াল স্ট্রিট জার্নাল-এর দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিনিধি ড্যানিয়েল পার্লের বিরুদ্ধেও এমন অভিযোগ এনে সংবাদ প্রকাশ করা হয়েছিল, যে কারণে পাকিস্তানের উগ্রপন্থীদের হাতে তাঁকে জীবন দিতে হয়েছিল।
পত্রিকায় প্রকাশিত খবরে ড্যানিয়েলের বিরুদ্ধে এই বলে অভিযোগ আনা হয়েছিল যে তিনি সিআইএর গুপ্তচর এবং ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে কাজ করেন। তাঁরই উত্তরসূরি ম্যাথু রোজেনবার্গের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ এনে সংবাদ প্রকাশ করা হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল-এর ম্যাথুর বিরুদ্ধে এমন অভিযোগে গত সপ্তাহে সংবাদ প্রকাশ করেছে পাকিস্তানের রক্ষণশীল দৈনিক পত্রিকা দ্য নেশন, যা নিয়ে আতঙ্কিত বোধ করছে ম্যাথুর পত্রিকা ও মার্কিন সাংবাদিকেরা।
নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন কর্মকর্তার বরাত দিয়ে পাকিস্তানের সামরিক বিভাগের মুখপত্র হিসেবে পরিচিত নেশন পত্রিকায় ম্যাথুর বিরুদ্ধে সংবাদটি প্রকাশিত হয়। খবরে বলা হয়, ‘ম্যাথু সিআইএর অপারেশন-প্রধান হিসেবে এবং ব্ল্যাকওয়াটার নামের কুখ্যাত মার্কিন ঠিকাদারি প্রতিষ্ঠানের হয়ে পেশোয়ারে কাজ করছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গেও তাঁর যোগাযোগ রক্ষার বিষয়টি টের পেয়েছে।’
ড্যানিয়েল পার্লের বিরুদ্ধে প্রকাশিত খবরে তীব্র বিদ্রূপাত্মক ভাষায় বলা হয়েছিল, তিনি ইহুদি এবং যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করেন। ধারণা করা হয়, পার্লের মতো রোজেনবার্গও আল-কায়েদা এবং পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের মধ্যে যোগসূত্রের বিষয়টি নিয়ে কাজ করায় তাঁকে ফাঁদে ফেলা হয়েছে, যে ফাঁদে পড়ে ২০০২ সালের ফেব্রুয়ারিতে শিরশ্ছেদে প্রাণ দিয়েছিলেন ড্যানিয়েল।
ড্যানিয়েলকে অপহরণ ও খুনের ঘটনায় পাকিস্তানের আদালত ওমর সাহেদ শেখ নামের এক ব্রিটিশ বংশোদ্ভূত পাকিস্তানিকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেন। যদিও সেই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি।

No comments

Powered by Blogger.