প্রথম ইউরোপ সফরে যাচ্ছেন সিসি

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি আগামী সপ্তাহে ফ্রান্স ও ইতালি সফরে যাচ্ছেন। কট্টরপন্থী পূর্বসূরিকে উৎখাত এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশটির ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার পর ইউরোপের কোনো দেশে এটি তার প্রথম সফর। দেশের নির্বাচিত সরকারকে উৎখাত এবং জনগণের ওপর দমনপীড়ন চালানোর কারণে দেশটির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। ২০১৩ সালের জুলাইতে যখন মোহাম্মাদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা হয় তখন সিসি মিসরের সেনাপ্রধান ছিলেন। এ উৎখাতের ঘটনাকে কেন্দ্র করে দেশে মুরসি সমর্থক ও নিরাপত্তা বাহিনীর মধ্যে তৎক্ষণাৎ ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের পক্ষ থেকে এ ধরনের সহিংসতার তীব্র নিন্দা জানানো হয়।
তবে এ বছরের গোড়ার দিকে অনুষ্ঠিত নির্বাচনে সিসির জয়লাভের পর থেকেই মিসরের সহিংসতাপূর্ণ পরিস্থিতির ক্রমেই উন্নতি ঘটতে থাকে। কেন্দ্রীয় সরকার আঞ্চলিক জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে নিজের অবস্থান জোরদার করা হয়। মিসরের সঙ্গে এই দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি লিবিয়ায় সরকার সমর্থিত সৈন্য ও ইসলামী কট্টরপন্থী মিলিশিয়া বাহিনীর মধ্যে যুদ্ধের ব্যাপারে একটি সমন্বিত পদক্ষেপ গ্রহণে আলোচনার লক্ষ্যেই তার এই চার দিনের সফর। এ সফর চলাকালে সিসি ফ্রান্স ও ইতালির রাষ্ট্র প্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন।
প্রেসিডেন্টের মুখপাত্র আলা ইউসেফ এএফপিকে বলেন, এ সফরকালে উভয়পক্ষ সব খাতে সহযোগিতা বৃদ্ধির চেষ্টা চালাবে।সিসি এমন সময় এ সফরে যাচ্ছেন যখন মিসরের সামরিক বাহিনী দেশটির সিনাই উপদ্বীপে তাদের নিজেদের দেশের জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। সেখানে জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে ইতিমধ্যে অনেক পুলিশ ও সৈন্য প্রাণ হারিয়েছে। উল্লেখ্য, সিসির চার দিনের এ সফর সোমবার থেকে শুরু হচ্ছে। এএফপি।

No comments

Powered by Blogger.