অভিবাসন নীতি বাস্তবায়ন করবই

বিরোধীরা যতই অগ্নিমূর্তি দেখাক, অভিবাসন সংস্কারনীতি আমি বাস্তবায়ন করবই- এভাবেই রিপাবলিকানদের সমালোচনার মুখে নিজের একতরফা সিদ্ধান্তের পক্ষে জোর দিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার অভিবাসন সংস্কার সংক্রান্ত দুটি ফাইলে স্বাক্ষর করে এই পরিকল্পনা বাস্তবে রূপ দেয়ার অঙ্গীকার করেন তিনি। মার্কিন কংগ্রেসে রিপাবলিকানরা অভিবাসন সংক্রান্ত বিলটি আটকে দেয়ার পর তিনি এ পদক্ষেপ নেন। শনিবার এক প্রতিবেদনে এএফপি এ খবর প্রকাশ করেছে। লাস ভেগাসের নিভিদা স্কুলে দেয়া বক্তৃতায় ওবামা বলেন, ‘আমি আপনাদের স্পষ্ট বলতে এসেছি, আমার পরিকল্পনা বাদ দেব না। আমি কখনোই এই নীতি থেকে সরে যাব না।’ দু’বছর আগে এখান থেকেই অভিবাসন নীতির সংস্কার কাজ শুরু করেছিলেন তিনি।
ওবামা বলেন, ?‘নতুন অভিবাসন নীতিকে স্থায়ী বাস্তবতায় রূপ দিতে আমি কংগ্রেস সদস্যদের সঙ্গে বসব। তবে তার আগপর্যন্ত আমার পরিকল্পনা বাস্তবায়নের কাজ চলবে। আমাদের অভিবাসন ব্যবস্থাকে অধিক ফলপ্রসূ করতে যে কোনো পদক্ষেপ নেয়ার সম্পূর্ণ বৈধ কর্তৃত্ব আমার রয়েছে।’ রিপাবলিকানরা অভিবাসন নীতিমালা সংস্কারে প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতার প্রয়োগে নিন্দা জানানোর পরই ওবামা এসব কথা বললেন।
অভিবাসন বিলে কংগ্রেসে রিপাবলিকান সদস্যদের বাধা দেয়ার অভিযোগ তুলে ওবামা বলেন, তার (ওবামা) সামনে এগিয়ে যাওয়া ছাড়া আর বিকল্প নেই। মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার জন বোয়েনার বলেন, দুই দলের মতামতের ভিন্নতার কারণে সংস্কারের সুযোগ নষ্ট হচ্ছে। এমনকি প্রেসিডেন্ট পদেরও ক্ষতি হচ্ছে। তিনি বলেন, ‘ওবামার এ পদক্ষেপে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে লোকজনের আসা উৎসাহিত হবে। তিনি নির্বাহী আদেশ বলে আমেরিকার একজন প্রেসিডেন্টর মতো নয় বরং একনায়কতান্ত্রিক শাসকের মতোই আচরণ করেছেন। গণতান্ত্রিক প্রক্রিয়ায় তিনি কাজ করেননি। এতে তার প্রেসিডেন্সিই ক্ষতিগ্রস্ত হয়েছে।’ স্পিকারের মতো রিপাবলিকান অনেক নেতাই ওবামার সমালোচনায় মুখর। ফ্লোরিডার সাবেক রিপাবলিকান গভর্নর জেব বুশ ওবামার সিদ্ধান্ত একেবারেই অবিচক্ষণ এবং সংকটের স্থায়ী সমাধানে সব চেষ্টা বিফলে গেছে বলে মন্তব্য করেছেন।
প্রেসিডেন্ট আইনের ঊর্ধ্বে নন এবং তার নির্বাহী ক্ষমা ঘোষণার কোনো এখতিয়ার নেই বলেও মন্তব্য করেছেন রিপাবলিকান সিনেটর র‌্য্যান্ড পল। যদিও ওবামা বলছেন আগের প্রেসিডেন্টদের পথ অনুসরণ করেই তিনি এমন পদক্ষেপ নিয়েছেন।
বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্ট বারাক ওবামা টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে অবৈধ অভিবাসীদের উদ্দেশে বলেন, ‘আড়াল থেকে বেরিয়ে আসুন এবং আইনগত অধিকার অর্জন করুন।’ ওবামা বলেন, সবাই জানেন, আমাদের অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে। অভিবাসন নিয়ে তার দেয়া প্রস্তাবকে ‘জবাবদিহিমূলক, বিবেচনাপ্রসূত ও মধ্যমপন্থা’ বলে উল্লেখ করেন ওবামা। তিনি বলেন, এটা কোনো সাধারণ ক্ষমা নয়।
বিবিসির খবরে বলা হয়েছে, অভিবাসন পদ্ধতিতে ব্যাপক পরিবর্তনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে বসবাসরত ৪০ লাখের বেশি অবৈধ অভিবাসী ‘বিতাড়িত হওয়ার’ হাত থেকে রক্ষা পেতে পারেন। যুক্তরাষ্ট্রে বর্তমানে ১ কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী রয়েছে। এ বছর সীমান্ত দিয়ে বহু শিশু প্রবেশ করেছে যুক্তরাষ্ট্রে। তারাই পরিস্থিতিকে জটিল করে তুলেছে। ওবামার প্রস্তাবনার আওতায় নথিপত্রহীন বাবা-মায়ের যেসব সন্তান যুক্তরাষ্ট্রের নাগরিক অথবা বৈধ বাসিন্দা, তারা ৩ বছর পর্যন্ত কাজের পারমিট চেয়ে আবেদন করেতে পারবেন।

No comments

Powered by Blogger.