যুদ্ধাপরাধী ৭৭ জন বাদ

যুদ্ধাপরাধী ৭৭ জনকে ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এর মধ্যে দালাল আইনে ৭২ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঁচজন দণ্ডিত হয়েছেন। এছাড়া অপরাধ ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্ত আরও আটজনের নাম বাদ দিতে সব প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। তাদের আপিলের আবেদন নিষ্পত্তির পরপরই এটি কার্যকর করা হবে। নির্বাচন কমিশন (ইসি) সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।
সূত্র জানায়, ভোটার তালিকা থেকে বাদ পড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিটি) দণ্ডিতদের মধ্যে রয়েছেন- জামায়াতের সাবেক আমীর গোলাম আযম, নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামান ও আবদুল কাদের মোল্লা এবং বিএনপি নেতা আবদুল আলিম। এদের মধ্যে কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। আপিল আবেদন বিচারাধীন থাকা অবস্থায় মারা যাওয়ায় গোলাম আযম ও আবদুল আলীমকে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের দেয়া রায় চূড়ান্ত হিসেবে গণ্য করে তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। দেলাওয়ার হোসাইন সাঈদী দণ্ডিত হয়ে কারা ভোগ করছেন। আর কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর অপেক্ষমাণ রয়েছে। এছাড়া বাংলাদেশ কোলাবরেটরস (স্পেশাল ট্রাইব্যুনাল) অর্ডারে (দালাল আইন হিসেবে পরিচিত) দণ্ডিত ৭২ জনের মধ্যে ফরিদপুরের ১১ জন, চট্টগ্রামের ৩, কুমিল্লা ৩১, নোয়াখালী ২৪ এবং ঝিনাইদহের ১ জন রয়েছেন। এদের অনেকেই সাজা ভোগ করেছেন এবং স্বাভাবিক মৃত্যুবরণ করেছেন।
ভোটার তালিকা থেকে বাদ দিতে যাদের নাম প্রক্রিয়াধীন রয়েছে, তারা হলেন- জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মীর কাশেম আলী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী ও ফরিদপুরের নগরকান্দা পৌরসভার মেয়র এমএ জাহিদ হোসেন খোকন, আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু, বুদ্ধিজীবী হত্যা মামলায় মুঈনুদ্দিন ও আশরাফুজ্জামান। জানতে চাইলে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের (এনআইডিডব্লিউ) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন যুগান্তরকে বলেন, সংবিধান ও ভোটার তালিকা আইন অনুযায়ী আইসিটি ও দালাল আইনে সাজাপ্রাপ্তদের ভোটার তালিকা থেকে বাদ দেয়ার ব্যাপারে প্রয়োজনীয় সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এটি একটি রুটিন কাজের অংশ। যখনই আমাদের কাছে এ সংক্রান্ত নামের তালিকা আসে, তখনই সংশ্লিষ্ট নাম বাদ দেয়া হচ্ছে।
ইসিসংশ্লিষ্ট সূত্র জানায়, ভোটার তালিকা থেকে যুদ্ধাপরাধীদের নাম বাদ দিতে গত বছরের ৯ অক্টোবর ভোটার তালিকা আইন সংশোধন করা হয়। এ আইনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিটি) সাজাপ্রাপ্তদের নাম ভোটার তালিকা থেকে বাদ দেয়ার বিধান রাখা হয়েছে। সংশোধিত আইন অনুযায়ী কোনো ব্যক্তি বাংলাদেশ কোলাবরেটরস (স্পেশাল ট্রাইব্যুনালস) অর্ডার-১৯৭২ (পিও নম্বর ৮ অব ১৯৭২) অথবা ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনাল) অ্যাক্ট-১৯৭৩ (অ্যাক্ট নম্বর ১৯ অব ১৯৭৩) এর অধীনে কোনো অপরাধে দণ্ডিত হলে তিনি ভোটার তালিকাভুক্ত হতে পারবেন না। এছাড়া সংবিধানের ভোটার তালিকায় নামভুক্তিও যোগ্যতা সম্পর্কে (১২২ অনুচ্ছেদের দফা ২) বলা হয়েছে- কোনো ব্যক্তি সংসদ নির্বাচনের জন্য ভোটার তালিকাভুক্ত হতে পারবেন, যদি তিনি ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীন কোনো অপরাধের জন্য দণ্ডিত না হয়ে থাকেন।

No comments

Powered by Blogger.