ইসরাইল রাজনৈতিক ইস্যুকে ধর্মযুদ্ধে পরিণত করছে

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অভিযোগ করে বলেছেন, ইসরাইল রাজনৈতিক ইস্যুকে ধর্মযুদ্ধে পরিণত করছে। তিনি বলেন, জেরুজালেমের আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা করার অনুমতি দিয়ে রাজনৈতিক বিষয়কে ধর্মীয় ইস্যুতে পরিণত করা হচ্ছে। রামাল্লায় শুক্রবার বক্তব্য দেয়ার সময় মাহমুদ আব্বাস এসব কথা বলেন। তিনি সতর্কতা উচ্চারণ করে বলেন, ইসরাইল সম্প্রতি রাজনৈতিক দ্বন্দ্ব-সংঘাতকে ধর্মীয় রূপ দেয়ার চেষ্টা করছে। বর্তমান পরিস্থিতির প্রতি ইঙ্গিত করে মাহমুদ আব্বাস বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ সময়, এখানে সন্ত্রাস, ধর্মীয় সংঘাত ও সহিংসতা রয়েছে। এর মূল্য আমাদেরই দিতে হবে। আমাদের সন্তানদের রক্তপাত ঘটবে।’
ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, ‘আমি রাজনৈতিক সহিংসতাকে ধর্মীয় বিষয়ে রূপান্তরের ব্যাপারে সতর্ক করছি। আসুন রাজনীতি নিয়ে আলোচনা করি, ধর্ম নিয়ে নয়।’ প্রসঙ্গত, জেরুজালেমের হারাম আল শরিফে ইহুদিদের উপাসনা করার অনুমতি দেয়া হচ্ছে এমন আশংকায় দখল করা পশ্চিমতীরে যখন ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষ হচ্ছে তখন এমন বক্তব্য দিলেন মাহমুদ আব্বাস।
এদিকে, শুক্রবার হেবরনে ইসরাইলি সেনাদের ছোড়া স্টিল বুলেটের আঘাতে অন্তত পাঁচ ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত হয়েছেন। এছাড়া রামাল্লা, কালান্দিয়া, কাদম, অফের, জালাজোন, সিলাওয়াদ, আলহাম ও নাবি সালেহাতে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইসরাইলি পুলিশ শুক্রবার আল-আকসায় ফিলিস্তিনিদের জুমার নামাজে কোনো বাধা দেয়নি। এ নিয়ে পর পর দুই সপ্তাহ কোনো বাধা ছাড়াই ফিলিস্তিনিরা আল-আকসায় জুমার নামাজ পড়লেন। এর আগে ৬০ বছরের কমবয়সীদের জুমার নামাজ পড়তে কড়াকড়ি আরোপ করে ইসরাইলি সেনারা। আলজাজিরা।

No comments

Powered by Blogger.