মার্স ভাইরাস সংক্রমণ-হজযাত্রীদের মাস্ক ব্যবহারের পরামর্শ সৌদি সরকারের

হজের উদ্দেশে যাওয়া পুণ্যার্থীদের মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে সৌদি আরব সরকার। প্রাণঘাতী মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (মার্স) ভাইরাসের সংক্রমণ এড়াতে তাঁদের এ পরামর্শ দেওয়া হয়েছে।
বৃদ্ধ ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের হজের পরিকল্পনা পিছিয়ে দেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে। মার্স ভাইরাসে সৌদি আরবে গত এক বছরে অন্তত ৭৭ জন মারা গেছে। গত দুই মাসেই মারা গেছে অন্তত ৪০ জন। আগামী হজ মৌসুমে সৌদি আরব থেকে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এ ভাইরাসের আক্রমণে মানুষের শ্বাসপ্রশ্বাসে সমস্যা, নিউমোনিয়া ও কিডনি বিকল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। মানুষ থেকে মানুষে এর সংক্রমণ ঘটে।
তীর্থস্থানগুলোতে ভিড়ের মধ্যে মার্সের সংক্রমণ এড়াতে সতর্কতা জারি করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। পুণ্যার্থীদের জন্য করণীয়ের একটি তালিকাও প্রকাশ করেছে তারা। হজযাত্রীদের ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখার পাশাপাশি হাঁচি বা কাশির সময় টিসু ব্যবহারের এবং প্রয়োজনীয় টিকা নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বয়স্ক বা অসুস্থ লোকজনকে পবিত্র স্থানগুলোতে যাওয়া থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.