বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটাবিরোধী বিক্ষোভ ছাত্রলীগের বাধা

পাবলিক সার্ভিস কমিশনসহ (পিএসসি) সব ধরনের সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে গতকাল শনিবারও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।
এ সময় তাঁরা কয়েকটি স্থানে ছাত্রলীগ নেতা-কর্মীদের বাধার মুখে পড়েন। ঢাকায় ছাত্রলীগের হামলায় তাঁদের মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁদের এই কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর।
ঢাকা বিশ্ববিদ্যালয় : কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলনকারীরা গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হওয়ার চেষ্টা করলে ছাত্রলীগের নেতা-কর্মীরা তাতে বাধা দেয়। অন্যদিকে বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনায় সন্দেহভাজন আটক ৪০ শিক্ষার্থীর মধ্যে ৩৫ জনকে ছেড়ে দিয়েছে শাহবাগ থানার পুলিশ।
প্রত্যক্ষদর্শীরা জানায়, পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকারীরা লাইব্রেরির সামনে জড়ো হতে থাকেন। পরে বিক্ষোভ মিছিলের চেষ্টা করা হলে ছাত্রলীগ হামলা করে। এতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যান। পরে কোটা পদ্ধতির পক্ষে 'আমরা মুক্তিযোদ্ধার সন্তান'সহ ছাত্রলীগের কর্মীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে।
মিছিলে বাধা দেওয়ার বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফ নিজেকে মুক্তিযোদ্ধার সন্তান দাবি করে কালের কণ্ঠকে বলেন, 'কোটাবিরোধীরা লাইব্রেরির সামনে জড়ো হয়ে মিছিলের চেষ্টা করে। ছাত্রলীগের কেউ হামলা করেনি। যারা মুক্তিযোদ্ধার সন্তান কোটা পদ্ধতির পক্ষে তারা বাধা দিয়েছে।'
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : জানা যায়, গতকাল সকাল ১১টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা শহীদ মিনারের পাদদেশে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন। পরে সেখান থেকে বের করা একটি বিক্ষোভ মিছিল সমাজবিজ্ঞান অনুষদ হয়ে নতুন কলাভবনের সামনে এলে ছাত্রলীগের সভাপতি মাহমুদুর রহমান জনি ও সাধারণ সম্পাদক রাজীব আহমেদ রাসেলের নেতৃত্বে ছাত্রলীগ কর্মীদের বাধার মুখে পড়ে। ছাত্রলীগের বাধার মুখে বিক্ষোভ মিছিলসহ গতকালের সব কর্মসূচি স্থগিত করা হয়েছে বলে জানান 'সাধারণ শিক্ষার্থী'র আহ্বায়ক আবির হায়দার।
এ বিষয়ে ছাত্রলীগের সভাপতি মাহমুুদুর রহমান জনি বলেন, বহিরাগত শিক্ষার্থীরা মিছিলে নেতৃত্ব দিচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে মিছিলে বাধা দেওয়া হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয় : কোটা পদ্ধতি বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়কে আধা ঘণ্টাব্যাপী এ অবরোধ কর্মসূচিতে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা দিয়েছেন তাঁরা শিক্ষার্থীরা। গত বৃহস্পতিবারও প্রায় দেড় ঘণ্টা সড়ক অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
এ সময় পুলিশ তাঁদের বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ করে বাইরে যেতে বাধা দেয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের মধ্যস্থতায় ফটকের সামনে মানববন্ধন করার অনুমতি দেওয়া হয় তাঁদের। আন্দোলনকারীরা রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে প্রায় আধা ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন। পরে ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করে প্রায় দেড় হাজার শিক্ষার্থী। আজ সকাল ১১টায় আবার তাঁদের রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করার কথা রয়েছে।
শাহজালাল বিশ্ববিদ্যালয় : কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আজ ধর্মঘট ডেকেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। গতকাল দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত এক বিক্ষোভ শেষে এ সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান আন্দোলনের মুখপাত্র ও অর্থনীতি বিভাগের ছাত্র শওকত আহমদ। বিক্ষোভ কর্মসূচিতে বিসিএস পরীক্ষায় বঞ্চিত শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
সংশোধিত ফল আজ

No comments

Powered by Blogger.