কারজাইকে নিয়েই তালেবানের সঙ্গে সংলাপে বসবে যুক্তরাষ্ট্র

তালেবানের সঙ্গে এখনই আলোচনায় বসছে না যুক্তরাষ্ট্র। আফগান সরকারকে সঙ্গে নিয়ে তবেই আলোচনা শুরু হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি আলোচনার খবরে আফগান সরকার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানোর পরপরই যুক্তরাষ্ট্র এ ঘোষণা দিয়েছে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এরই মধ্যে দুবার আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইকে ফোন করেছেন। গতকাল বৃহস্পতিবার দোহায় তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের বৈঠকে বসার বিষয়ে যে খবর প্রকাশিত হয়েছিল তা ভিত্তিহীন বলেও দাবি করেছে হোয়াইট হাউস। এরই মধ্যে তালেবান গতকাল যুক্তরাষ্ট্রকে বন্দিবিনিময়ের প্রস্তাব দিয়েছে।
গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় তালেবানের কার্যালয় উদ্বোধন করা হয়। 'আফগানিস্তান ইসলামিক আমিরাতের রাজনৈতিক শাখা' নামে এ কার্যালয় খোলা হয়। কার্যালয়ের সামনে তালেবানের সাদা পতাকা উত্তোলন করা হয়। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত 'আফগানিস্তানের ইসলামিক আমিরাত' নামে আফগানিস্তান শাসন করে তালেবান। এ কারণেই তাদের কার্যালয়ের নাম নিয়ে আপত্তি তোলেন কারজাই। কার্যালয় খোলার দিনই আফগান সরকারকে বাদ দিয়ে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি আলোচনার ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া জানান তিনি। গত বুধবার যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তিবিষয়ক আলোচনা স্থগিত করেন তিনি।
উত্তেজনা কমাতে বুধবার টেলিফোনে কারজাইয়ের সঙ্গে দুই দফা কথা বলেন কেরি। আফগান সরকারকে সঙ্গে না নিয়ে যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে আলোচনায় বসবে না বলেও কারজাইকে আশ্বস্ত করেন তিনি। কারজাইয়ের কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, "জন কেরি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের অনুরোধে কাতার সরকার তালেবানের কার্যালয়ের নামফলক নামিয়ে নিয়েছে। এখন থেকে কার্যালয়টি 'আফগান তালেবানের রাজনৈতিক শাখা' নামেই পরিচিত হবে। শান্তি আলোচনায় অংশ নেওয়াই এ কার্যালয়ের মূল কাজ হবে।" তালেবানের কার্যালয় থেকে পতাকাও নামিয়ে ফেলা হয়েছে।
তালেবানের সঙ্গে আলোচনায় বসার ব্যাপারে এখনো দিনক্ষণ ঠিক হয়নি বলে জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র জেন স্যাকি সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে আলোচনার দিন ও স্থান নির্ধারণ করেনি। আলোচনা শুরুর ব্যাপারে আমরা এখন আফগান সরকার ও আফগান উচ্চ শান্তি পরিষদের সঙ্গে আলোচনা করছি।' এর আগে বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছিল, বৃহস্পতিবার (গতকাল) দোহায় তালেবানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র। তালেবান গতকাল যুক্তরাষ্ট্রকে বন্দিবিনিময়ের প্রস্তাব দিয়েছে। ২০০৯ সালের জুনে আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে নিখোঁজ হওয়া মার্কিন সেনা সার্জেন্ট বোয়ে বার্গডালের মুক্তির বিনিময়ে গুয়ানতানামো কারাগারে বন্দি পাঁচ তালেবান সদস্যের মুক্তি চেয়েছে তারা।
এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ বলেছেন, তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের 'চূড়ান্ত সীমা' অতিক্রম করা ঠিক হবে না। আফগানিস্তানের নেতৃত্বে এ আলোচনা হবে এবং তাদের সিদ্ধান্ত নেওয়ার অধিকার দিতে হবে। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.