'সিঙ্গাপুরে ধোঁয়াশা শিগগিরই কাটছে না'

সিঙ্গাপুরে সৃষ্ট ধোঁয়াশার মেঘ আরো কয়েক সপ্তাহ থাকতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। সব রেকর্ড ভেঙে গতকাল বৃহস্পতিবার দেশটিতে বাতাসে ধোঁয়াশার মাত্রা ছিল ৩৭১ সূচক। সিঙ্গাপুর এ জন্য ইন্দোনেশিয়াকে দায়ী করেছে।
তবে সিঙ্গাপুরের মনোভাবকে 'শিশুসুলভ' বলে মন্তব্য করেছে ইন্দোনেশিয়া। গতকাল এ বিষয়ে উভয় দেশের বৈঠকে বসার কথা ছিল।
ইন্দোনেশিয়ার সুমাত্রার বনে বে-আইনিভাবে আগুন দেওয়ায় গত সোমবার এ ধোঁয়াশা তৈরি হয়। পরে তা পার্শ্ববর্তী সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় ছড়িয়ে পড়ে। এর মধ্যে সবচেয়ে ভোগান্তিতে পড়ে সিঙ্গাপুর। আগের সব রেকর্ড ভেঙে দিয়ে গতকাল দুপুরে সেখানে বাতাসে এই ধোঁয়াশার মাত্রা ছিল ৩৭১ সূচক। এর আগে ১৯৯৭ সালে সেখানে এই মাত্রা ২৫৩ সূচকে পৌঁছেছিল। এ মাত্রা ২০০ সূচকের বেশি হলে মানবদেহে শ্বাসকষ্টসহ বিভিন্ন সংক্রমণ দেখা দেয়।
প্রধানমন্ত্রী লুং সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ধোঁয়াশা আরো কয়েক সপ্তাহ থাকতে পারে। সুমাত্রা দ্বীপের শুষ্ক আবহাওয়া শেষ না হওয়া পর্যন্ত অবস্থার উন্নতি হবে না। তিনি এ জন্য দীর্ঘ সময় বাইরে না থেকে সবাইকে ঘরে থাকার আহবান জানিয়েছেন। এ ছাড়া পরিস্থিতি জানাতে সরকার প্রতিদিন সংবাদ সম্মেলন করবে বলে জানান তিনি।
ধোঁয়াশার কারণে দৃষ্টিসীমা কমে এসেছে। এ জন্য বিভিন্ন শহরে অতিরিক্ত ট্রাফিক পুলিশ নিয়োগ করা হয়েছে। মালয়েশিয়া সব স্কুল বন্ধ ঘোষণা করেছে।
সিঙ্গাপুরের দাবি, ইন্দোনেশিয়া সুমাত্রা দ্বীপের বনে আগুন দেওয়ায় এ বিপর্যয় হয়েছে। তবে ইন্দোনেশিয়ার দাবি, সিঙ্গাপুরের কিছু পাম অয়েল প্রতিষ্ঠান আগুন দেওয়ার সঙ্গে জড়িত। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.