মহাকাশ থেকে লেকচার দিলেন চীনা নভোচারী

চীনের দ্বিতীয় নারী নভোচারী ওয়াং ইয়াফিং গতকাল বৃহস্পতিবার মহাকাশ থেকে সরাসরি বেইজিংয়ে ভিডিও লেকচার দিয়েছেন। প্রায় ৩৩০ জন শিক্ষার্থীর সঙ্গে সরাসরি আলোচনা করেছেন এবং তাদের মহাকাশে শূন্য অভিকর্ষে পদার্থের বিভিন্ন অবস্থা ব্যাখ্যা করেছেন।
এটা মহাকাশ থেকে চীনের সাধারণ মানুষের উদ্দেশে দেওয়া প্রথম ভিডিও লেকচারের ঘটনা।
চীনের মহাকাশ গবেষণাগার তিয়াংকং-১ থেকে বেইজিংয়ে কথা বলেন ওয়াং। শেনছৌউ-১০ মহাকাশযানে চড়ে সম্প্রতি ওই মহাকাশকেন্দ্রে অবতরণ করেছেন তিনি। এ নিয়ে চীন পঞ্চমবারের মতো মহাকাশে মানুষ পাঠাল। গতকালই তিয়াংকং-১ থেকে বিচ্ছিন্ন হয়ে এর চারপাশে একবার ঘুরে আসার কথা ছিল শেনছৌউ-১০-এর। এর আগেই শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন ওয়াং।
বিশেষ এক শ্রেণীকক্ষে উপস্থিত প্রায় ৩৩০ জন প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীকে মহাকাশে পদার্থের ওজন ও ভরের বিভিন্ন দিক ব্যাখ্যা করেন ওয়াং। শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাবও দেন তিনি। মহাকাশ থেকে চারপাশ দেখতে কেমন দেখায়, শিক্ষর্থীদের তা জানাতে গিয়ে ওয়াং বলেন, 'আকাশ এখানে নীল নয়, কালো। তারাগুলো অনেক বড় দেখালেও সেগুলো মিট মিট করে না। প্রতি ৯০ মিনিটে পৃথিবীর চারপাশে একবার প্রদক্ষিণ করায় আমরা ২৪ ঘণ্টায় ১৬ বার সূর্য উঠতে দেখি।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.