সুষমা ও সু চিকেও আমন্ত্রণ by শেখ রোকন

বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার ভারত সফর ও এর তাৎপর্য নিয়ে তো নানা কথাই হচ্ছে। এর মধ্যে কারও কারও যদি বলিউড থেকে হালে মুক্তি পাওয়া 'রাউডি রাঠোর' মুভির কথা মনে হয়, দোষ দেওয়া যায় না।


সেখানে তাক লাগানো কর্মকাণ্ড শেষে নায়ক অক্ষয় কুমার ভিলেনদের উদ্দেশে বলেন_ 'যো ম্যায় নেহি বোলতা ওহ ম্যায় ডেফিনিটলি করতা হু।' বিএনপির ভারত নীতির ক্ষেত্রে এই সংলাপ বেশ মানানসই। দলটি দেশ পরিচালনার দায়িত্ব পেলে 'লুক ইস্ট' পররাষ্ট্রনীতির কথা বলত বটে; কার্যত সেই 'দিলি্লকা লাড্ডু' পানেই চেয়ে থাকত। আর পূর্ব দিকের ব্যাপারে বাগাড়ম্বরই সার। ফলত মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ, রোহিঙ্গা শরণার্থী, মাদক ও অস্ত্র চোরাচালান ইস্যুগুলো বছরের পর বছর ঝুলে থেকেছে। বাণিজ্য ও সাংস্কৃতিক সম্ভাবনা সত্ত্বেও বাংলাদেশ-মিয়ানমার সড়ক, নৌ ও আকাশ যোগাযোগ প্রতিষ্ঠা সম্ভব হয়নি।
হ্যাঁ, স্বাধীনতার চার দশক পরও রেঙ্গুন 'হনুজ দূর অস্ত'। সুলতান গিয়াসউদ্দিন তুঘলকের কাছে দিলি্ল যে অধরাই থেকে যাবে, সেটা বোঝাতেই শব্দ তিনটি উচ্চারণ করেছিলেন নিযামউদ্দিন আউলিয়া। ফারসি ওই বাক্যাংশ এখন যদিও বাংলা প্রবাদ, দিলি্ল কিন্তু আর দূরের শহর নয়। যোগাযোগ, শিল্প, বাণিজ্যে যেন ছোট্ট নদীর এপাড়-ওপাড়। স্বল্প সময়ের ব্যবধানে প্রধান দুই বিরোধী দল বিএনপি ও জাতীয় পার্টি প্রধানের আড়ম্বরপূর্ণ সফরের পর মনস্তাত্তি্বকভাবে ঢাকা ও দিলি্ল এখন আরও কাছাকাছি। প্রতিবেশী দুই রাষ্ট্রের ছকবাঁধা কূটনীতিতে আটকে নেই। ধরে নেওয়া যায়, সামনের দিনগুলোতে বাংলাদেশ-ভারত সম্পর্কে আরও নতুন নতুন উপাদান যুক্ত হতে যাচ্ছে।
ঢাকা-দিলি্ল সম্পর্কে নতুন মাত্রা যুক্ত হওয়ার সেই প্রক্রিয়ায় ভোটের বাজারে আওয়ামী লীগ না বিএনপির দাঁও মারবে, তা নিয়ে তর্ক চলতেই পারে। কিন্তু আমাদের প্রধান রাজনৈতিক দল দুটি যে যুক্তরাষ্ট্রের পর আরেকটি দেশের ব্যাপারে একই মনোভাব পোষণ করতে পারছে, পররাষ্ট্রনীতির পক্ষে সেটা নগদ লাভ। রাজনীতি ও বুদ্ধিবৃত্তিক জগতেও স্বস্তি ফিরবে বলে আশা করা যায়। যারা এতদিন কথায় ও কলমে সকাল-বিকেল 'দেশ বিক্রি' নিয়ে উদ্বেগ প্রকাশ করতেন; তারা যে সামনের দিনগুলোতে এ ব্যাপারে নিশ্চিন্তে ঘুমাবেন, খালেদা জিয়ার সফরের সময় তাদের ইনয়-বিনয় দেখে সেটা বোঝা গেছে।
প্রশ্ন এখন একটাই হতে পারে। দুই দেশের রাজনৈতিক বিনিময়ের এই আয়োজন কি নেহাত একপক্ষীয়। রাষ্ট্রীয় সম্পর্কের ছক ভেঙে ফেলা রাজনৈতিক আমন্ত্রণ কি কেবল দিলি্ল থেকেই আসবে? ভৌগোলিক, অর্থনৈতিক ও কৌশলগত বিরাট ব্যবধান সত্ত্বেও আমরা সবসময় ভারতের সঙ্গে 'মর্যাদাপূর্ণ' সম্পর্ক প্রত্যাশা করে এসেছি। আমাদের প্রধানমন্ত্রী যখন তাদের দেশে রাষ্ট্রীয় সফরে গেছেন, ফেরার সময় পাল্টা আমন্ত্রণ জানিয়ে এসেছেন। গত বছর সেপ্টেম্বরে সেই আমন্ত্রণ রক্ষাও করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। যখন আমাদের প্রধান বিরোধীদলীয় নেতা ও ক্ষমতাসীন জোটের প্রধান নেতাকে ভারত সরকার আমন্ত্রণ জানিয়েছে; তখন কি আমাদের সরকারেরও কর্তব্য না হোক, নিদেনপক্ষে সৌজন্য নয় যে তাদের বিরোধী ও ইউপিএ জোটের শরিক নেতাদের আমন্ত্রণ জানানো? ঢাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগও যদি দিলি্লর কংগ্রেসের মতো রাষ্ট্রীয় সম্পর্কের ক্ষেত্রে ব্যক্তিগত বিবেচনার ঊধর্ে্ব উঠে সুষমা স্বরাজ কিংবা এম করুণানিধিকে আমন্ত্রণ জানাতে পারে, অভ্যন্তরীণ রাজনীতিতেও সেটা হবে বড়সড় জয়।
আরও উদ্ভাবনী শক্তির পরিচয় দিয়ে মিয়ানমারের বিরোধীদলীয় নেত্রী অং সাং সু চিকেও ঢাকা সফরের আমন্ত্রণ জানানো যেতে পারে। তাতে করে দেশীয় রাজনীতির পাশাপাশি আঞ্চলিক কূটনীতিতেও লাভের মুখ দেখবে ক্ষমতাসীনরা। আর দিলি্লকেও ঠারে ঠারে বুঝিয়ে দিতে পারবে, তাদের 'লুক' দুই দিকেই। যেমন পশ্চিমে, তেমনই পুবে।
skrokon@gmail.com
 

No comments

Powered by Blogger.