আবেগআপ্লুত ওবামার চোখে জল

আবেগঘন মুহূর্তের মধ্য দিয়ে আইওয়া রাজ্যের ডেস মইনেসে নিজের রাজনৈতিক জীবনের সর্বশেষ নির্বাচনী প্রচারণা সম্পন্ন করলেন বারাক ওবামা। এতে ২০০৮ সালের প্রচারণার কথা স্মরণ করে আরো চার বছর হোয়াইট হাউজের বাসিন্দা হওয়ার আশা প্রকাশ করেন তিনি।

ডেমোক্র্যাটিক দলের জাতীয় সম্মেলনের পর সোমবার রাতের এ প্রচারণাতেই প্রথমবারের মতো নিজের স্ত্রীকে নিয়ে মঞ্চে উপস্থিত হন ওবামা। আইওয়া প্রচারণার মূলকেন্দ্র থেকে কয়েক গজ দূরে দাঁড়িয়ে ভাষণ  দেন ওবামা দম্পতি।
ওবামার বিখ্যাত ‘ফায়ার্ড আপ, রেডি টু গো’ (উজ্জীবিত হও, ঝাঁপিয়ে পড়ো) উক্তির পেছনের কাহিনীও জানালেন তিনি এই ভাষণে। ২০০৮ সালে সাউথ ক্যারোলাইনার গ্রিনউডে ছোট একটি সভায় ওবামা প্রথম এই উক্তিটি করেছিলেন, যা তখন তাঁর নির্বাচনী প্রচারণার অঙ্গ হয়ে দাঁড়িয়েছিল। সেবারের মতো এবারও এই উক্তি দিয়েই প্রচারণার সমাপ্তি টানলেন তিনি।

সর্বশেষ ভাষণে আশাবাদী এবং আদর্শবাদী হিসেবে ওবামা নিজেকে আবারও চিনিয়ে দিলেন। তাঁর ২৯ মিনিটের ভাষণে প্রতিদ্বন্দ্বি মিট রমনির কোনো উল্লেখ ছিল না। বরং স্মৃতিচারণের এক পর্যায়ে তাঁর চোখ থেকে কয়েক ফোঁটা অশ্রু গড়িয়ে পড়ে। আবেগপূর্ণ কণ্ঠে তিনি বলেন, “কাল থেকে... হ্যাঁ, কাল থেকেই নিউ হ্যাম্পশায়ারের গ্রানাইট থেকে শুরু করে কলোরাডোর শিলাপ্রস্তর, ফ্লোরিডার উপকূল থেকে ভার্জিনিয়ার বিস্তৃত পাহাড়, ওহাইওর উপত্যকা থেকে শুরু করে আইওয়ার এই মাঠ পর্যন্ত আমরা আমেরিকার এগিয়ে যাওয়া অব্যাহত  রাখবো।”

উল্লেখ্য, এখান থেকেই ইলিনয়ের এক সাধারণ সিনেটর থেকে বিস্ময়কর উত্থানের মধ্য দিয়ে জাতীয় ব্যক্তিত্বে পরিণত হন ওবামা।

তিনি আরও বলেন, “আমি আপনাদের ভোট চাইতেই আরও একবার আইওয়াতে ফিরে এসেছি। আমরা সবাই মিলে যা শুরু করেছিলাম, তা শেষ করার জন্য আপনাদের সাহায্য চাই আমি। এখান থেকে, ঠিক এখান থেকেই আমাদের দিনবদলের পালা শুরু হবে।”

প্রচারণায় উপস্থিত প্রায় ২০ হাজার মানুষের মধ্যে ‘হ্যাঁ, আমরা পারবো’ স্লোগান পৌঁছে দেন তিনি। পাশাপাশি তাঁকে প্রথমবার প্রেসিডেন্ট বানানোর জন্য আদর্শবাদী তরুণদের ভূমিকা উল্লেখ করেন। তিনি বলেন, “এখানেই প্রথম কিছু তরুণ আমাদের প্রচারণায় যোগ দিয়েছিল, আমাদের গুছিয়ে নিতে সাহায্য করেছিলো।”  

রাষ্ট্রপতি নির্বাচনে হারিকেন স্যান্ডির প্রভাব কাটিয়ে ওঠার পর থেকে প্রতিটি প্রচারণায় যে ধরনের ভাষণ দিয়ে আসছিলেন ওবামা, সে তুলনায় এই ভাষণের কথাগুলো বেশ ভিন্ন ধরনের ছিল।

অবশ্য চার বছর আগের রাতের আইওয়ার সেই প্রচারণা থেকে বর্তমান এই প্রচারণার সামগ্রিক পার্থক্যও বেশ স্পষ্ট। চার বছর আগের প্রচারণাটি ছিলো আবেগপ্রবণ ও প্রত্যাশার বাণী দিয়ে ভরপুর। ঐতিহাসিক বিভিন্ন পদক্ষেপ নেয়ার প্রস্তাবের পাশাপাশি ওবামার কণ্ঠে আরও ছিলো বুশের হাত থেকে ক্ষমতা কেড়ে নেওয়ার প্রতিজ্ঞা। কিন্তু এই প্রচারণায় সেসবের বদলে উঠে আসে ওবামার বিভিন্ন অর্জনের কথা, কেন জনগণ তাঁকে পুনরায় নির্বাচন করবে তার ফিরিস্তি।

এটিই তাঁর সর্বশেষ প্রচারণা ভাষণে স্বীকার করেন তিনি। পাশাপাশি পরিচয় করিয়ে দেন স্ত্রী মিশেল ওবামার সঙ্গে।

মিশেল ওবামা বলেন, “এটিই আমার স্বামীর সর্বশেষ প্রচারণার সর্বশেষ আনুষ্ঠানিকতা। তার সঙ্গে আমার শেষবারের মতো কোনো প্রচারণা মঞ্চে দাঁড়ানো। আর সেজন্যেই আমরা আজ রাতের এই প্রচারণার জন্য আইওয়াকে বেছে নিয়েছি।”

আইওয়া থেকে এই দম্পতির শিকাগো যাওয়ার কথা রয়েছে, যেখানে তাঁরা সাউথ সাইডে নিজ বাসভবনে দুই রাত অবস্থান করবেন।

No comments

Powered by Blogger.