জাপানে দালাই লামা- চীনে পরিবর্তন দরকার

তিব্বতিদের আধ্যাত্মিক নেতা দালাই লামা বলেছেন, চীনে নতুন যে নেতৃত্ব আসছে, তাকে চীনের নীতিতে পরিবর্তন আনতে হবে। তিনি বলেছেন, পরবর্তী নেতৃত্বকে ভিন্নমতাবলম্বীদের কণ্ঠ থামিয়ে দিতে ‘গোপনীয়তা,


সেন্সরশিপ ও বল প্রয়োগ’ করার মতো বিষয়গুলোকে অবশ্যই বন্ধ করতে হবে। দালাই লামা গতকাল সোমবার জাপানে সাংবাদিকদের এ কথা বলেন।
দালাই লামা ১২ দিনের সফরে জাপানে রয়েছেন। সফরের তৃতীয় দিনে গতকাল টোকিওর কাছে ইকোহামায় সাংবাদিকদের বলেন, আসন্ন দিনগুলোতে রাজনৈতিক পরিবর্তন গ্রহণ করে নেওয়া ছাড়া চীনের সম্ভাব্য পরবর্তী প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সামনে ‘কোনো বিকল্প’ পথ খোলা থাকবে না। তিনি বলেন, ‘এখন হু জিনতাওয়ের যুগ শেষ হয়ে গেছে। প্রেসিডেন্ট হচ্ছেন শি জিনপিং। আমি মনে করি, পরিবর্তন মেনে নেওয়া ছাড়া বিকল্প নেই।’
দালাই লামা আরও বলেন, হু জিনতাও বৈরীমুক্ত ও স্থিতিশীল সমাজ গড়ার কাজ শুরু করেছিলেন। স্থিতিশীল সমাজের জন্য ধনী ও গরিবের মধ্যে ব্যবধান অবশ্যই কমাতে হবে। এ জন্য একটি স্বাধীন বিচার বিভাগ, মুক্ত গণমাধ্যম ও আইনের শাসন প্রতিষ্ঠা করাও লাগবে। এগুলো খুবই গুরুত্বপূর্ণ।
আগামী বৃহস্পতিবার চীনের ক্ষমতাসীন দলের রুদ্ধদ্বার কংগ্রেস অনুষ্ঠিত হবে। এতে আগামী ১০ বছর দেশটিকে কে নেতৃত্ব দেবেন, তা বাছাই করা হবে। বর্তমান ভাইস প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এবং তারপর আগামী বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছে। এএফপি।

No comments

Powered by Blogger.