প্রথম আলোর আলোয় আলোকিত হবে দেশ

প্রথম আলোর চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল সোমবারও ঢাকার বাইরে বিভিন্ন স্থানে পাঠক ও সুধীজনেরা মিলিত হন আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে। ভালো একটি কাজের মধ্য দিয়ে বন্ধুসভার সদস্যরা দিবসটির সূচনা করেন।


সুনামগঞ্জে আলোচনা সভায় নারীনেত্রী শীলা রায় বলেন, ‘প্রথম আলো শুধু একটি সংবাদমাধ্যম নয়, একটি সামাজিক আন্দোলনও। আমরা প্রথম আলোকে বিশ্বাস করি। দেশ একদিন প্রথম আলোর আলোয় আলোকিত হবে।’ আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
কিশোরগঞ্জ: আলোচনা পর্বে ‘মধুর হাঁড়ি’ থেকে মিষ্টি খাওয়ার কর্মসূচি সবার দৃষ্টি কাড়ে। সকাল ১০টায় কালীবাড়ী চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। পরে বন্ধুসভার সদস্যরা সদর হাসপাতালের প্রসূতি ও নবজাতক ওয়ার্ডে প্রসূতি ও মায়েদের নিয়ে ‘মায়ের দুধের বিকল্প নেই’ শীর্ষক বৈঠকের আয়োজন করেন। আলোচনার পর শতাধিক মা শিশুদের বুকের দুধ খাওয়ানোর নিশ্চয়তা দেন। শতাধিক প্রসূতিকে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য একটি করে সাবান উপহার দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন চিকিৎসক মো. মোহসিন, আবু তাহের, উপদেষ্টা বাদল রহমান, কিশোরগঞ্জের নিজস্ব প্রতিবেদক সাইফুল হক মোল্লা, বন্ধুসভার রাখী গোপাল দেবনাথ, আখি, নাসিমা প্রমুখ।
কুমিল্লা: বিকেল চারটায় কুমিল্লা কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কুণ্ডু গোপীদাস, সুজন কুমিল্লার সভাপতি মমিনুল হক চৌধুরী, অধ্যক্ষ আবুল কাসেম মিয়া, গোলাম মাওলা, সনাক কুমিল্লার সভাপতি শাহ মো. আলমগীর খান, বন্ধুসভার সভাপতি মাসুদ রানা প্রমুখ বক্তৃতা করেন।
সিলেট: সকালে বন্ধুসভার সদস্যরা তারপুর চা-বাগান এলাকার একটি বস্তিতে উঠান-বৈঠক করে মা ও শিশুদের স্বাস্থ্যসচেতনতার বিষয়ে পরামর্শ দেন। উঠান-বৈঠক সমন্বয় করেন বন্ধুসভা সিলেটের সভাপতি এনডি মিথুন। শেষে বৈঠকে অংশ নেওয়া শতাধিক পরিবারের সদস্যদের মধ্যে সাবান, ওরস্যালাইন ও মশার কয়েল বিতরণ করা হয়।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানের প্রথম পর্বে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি নূর হোসেইন মিয়া, জীবনকৃষ্ণ বণিক, জামাল উদ্দিন ভূঞা প্রমুখ। এর আগে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বন্ধুসভার সদস্যরা তিন ভাগে বিভক্ত হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন করা, পথশিশুদের সঙ্গে আনন্দমুখর সময় কাটানোর পাশাপাশি কৃমির ওষুধ খাওয়ানো এবং নগরের কিনব্রিজে রিকশা ঠেলে জীবিকানির্বাহকারী প্রবীণ শ্রমজীবীদের বসিয়ে রেখে তাঁদের হয়ে রিকশা ঠেলেন। এ থেকে অর্জিত টাকা শ্রমিকদের মধ্যে বণ্টন ও শীতবস্ত্র বিতরণ করে দেন।
ভৈরব: সকালে বন্ধুসভার সদস্যরা শহরের কালীপুর উচ্চবিদ্যালয় মাঠে গাছের চারা রোপণ করেন। বিকেলে প্রথম আলোর ভৈরব কার্যালয় চত্বরে বন্ধুসভার সভাপতি রকিবুল হাসানের সভাপতিত্বে সুধী সমাবেশ হয়। বক্তব্য দেন এস এম বাকী বিল্লাহ, জুমঞ্চা খান নিয়াজী, কাজল কান্তি পাল, ‘নিরাপদ সড়ক চাই’-এর ভৈরব শাখার সম্পাদক আলাল উদ্দিন, বন্ধুসভার উপদেষ্টা প্রভাষক সেলিম মিয়া, সম্পাদক ইমরান হোসাইন, আহসান উদ্দিন, বিমল বিশ্বাস ও প্রথম আলোর ভৈরবের নিজস্ব প্রতিবেদক সুমন মোল্লা।
লক্ষ্মীপুর: বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষক চৌধুরী গিয়াস উদ্দিন, চিকিৎসক আশফাকুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার আনোয়ারুল হক মাস্টার, কাজল কান্তি দাস, এইচ এম বেলাল, রবিউল ইসলাম খান, বন্ধুসভার সভাপতি মারজাহান চৌধুরী, প্রথম আলোর প্রতিনিধি এম জে আলম। সংগীত পরিবেশন করেন প্রজ্ঞা লাবনী, প্রীতম দে, তাহসিনা তাবাসুম।
আদমদীঘি (বগুড়া): অঝোর ধারার বৃষ্টি উপেক্ষা করে সকালে বন্ধুসভার সদস্যরা সান্তাহার শহরের বসুন্ধরা বস্তিতে মাদকবিরোধী প্রচারণা চালান। পরে সান্তাহার বন্ধুসভা কার্যালয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বন্ধুসভার সভাপতি এস এম জুয়েলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সান্তাহার নাগরিক কমিটির সভাপতি মোসলেম উদ্দীন, বজলুর রশিদ, জি আর এম শাহজাহান, সাজ্জাদ হোসেন, শিক্ষক রবিউল ইসলাম ও প্রথম আলোর আদমদীঘি প্রতিনিধি খায়রুল ইসলাম।
নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া): দুপুরে উপজেলা সদরের নূরজাহান হোটেলে ৩০টি পথশিশুকে উন্নত খাবার পরিবেশন করা হয়। এ আয়োজনের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল হক সরকার। এ সময় স্থানীয় গণমান্য ব্যক্তি, সাংস্কৃতিক সংগঠনের নেতা, সাংবাদিক ও বন্ধুসভার সদস্যরা উপস্থিত ছিলেন। বিকেল পাঁচটায় শোভাযাত্রা বের করা হয় এবং পরে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
চাটমোহর (পাবনা): ‘প্রথম আলো আলো ছড়াচ্ছে। সেই আলোয় অন্ধকারের সব দানব পালাবেই একদিন। আমরা এই আলোর জন্যই একদিন প্রাণবাজি রেখে যুদ্ধ করেছিলাম। প্রথম আলো সেই আলোই ছড়িয়ে দিচ্ছে।’ পাবনার চাটমোহর উপজেলা পরিষদ মিলনায়তনের আলোচনায় মুক্তিযোদ্ধা কমান্ডার এস এম মোজাহারুল হক এ কথা বলেন। সকাল ১০টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হেলাল উদ্দিন, এস এম মিজানুর রহমান ও শিক্ষক অলোক কুমার কুণ্ডু, প্রথম আলোর প্রতিনিধি আবদুল মান্নান ও বন্ধুসভার সভাপতি কাজী মান্নাফ।
শ্রীমঙ্গল (মৌল-ভীবাজার): বেলা সাড়ে তিনটায় শ্রীমঙ্গল পৌরসভার শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা হয়। এতে অধ্যাপক সাইয়্যিদ মুজীবুর রহমান, লেখক সৈয়দ আমিরুজ্জামান, প্রথম আলোর শ্রীমঙ্গল প্রতিনিধি বিশ্বজ্যোতি চৌধুরী ও বন্ধুসভার সভাপতি মো. কাওছার ইকবাল বক্তৃতা করেন।
হবিগঞ্জ: প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ বিজিত কুমার ভট্টাচার্য্য, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ জাহান আরা খাতুন, বন্ধুসভার সভাপতি লতিফ হোসেন প্রমুখ বক্তৃতা করেন। শেষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন বন্ধুসভার সদস্য গৌরী রায়।
শেরপুর: গতকাল দুপুরে শেরপুর সরকারি কলেজ মিলনায়তনে আলোচনা সভা হয়। এতে শিক্ষাবিদ সুধাময় দাস, শেরপুর ডায়াবেটিক সমিতির সভাপতি রাজিয়া সামাদ, জেলা মহিলা পরিষদের সভানেত্রী জয়শ্রী দাস, প্রথম আলোর শেরপুর প্রতিনিধি দেবাশীষ সাহা রায় প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠান সঞ্চালনা ও ধন্যবাদ জ্ঞাপন করেন যথাক্রমে শেরপুর বন্ধুসভার সভাপতি মলয় চাকী ও যুগ্ম সাধারণ সম্পাদক রিংকন সাহা।
লাকসাম (কুমিল্লা): বিকেলে লাকসাম মুক্তিযোদ্ধা সংসদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো. আবদুল বারী মজুমদার, ব্যবসায়ী সনজিত ভৌমিক, মজিব উল্যাহ, সংবাদপত্র এজেন্ট মো. আবদুর রহিম, প্রথম আলোর লাকসাম প্রতিনিধি মুজিবুর রহমান, বন্ধুসভার সভাপতি মো. রবিউল হোসেন প্রমুখ বক্তৃতা করেন।
বাগেরহাট: বিকেলে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে বন্ধুসভার সভাপতি অলীপ ঘটকের সভাপতিত্বে আলোচনা সভা হয়। এতে বাগেরহাট বন্ধুসভার উপদেষ্টা কামরুল আহসান, বাগেরহাট আইন কলেজের শিক্ষক জ্ঞানেন্দ্রনাথ মণ্ডল, পাঠক আবদুল লতিফ গাজী, মঞ্জুরুল ইসলাম, সাংবাদিক ইশরাত জাহান ও প্রথম আলোর বাগেরহাট প্রতিনিধি আহাদ হায়দার প্রমুখ বক্তৃতা করেন।
সুনামগঞ্জ: বিকেলে শহরের শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য দেন জেলা মহিলা পরিষদের সভানেত্রী শীলা রায়, শিক্ষিকা সঞ্চিতা চৌধুরী, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক শামছুল আবেদীন, পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র নূরুল ইসলাম, বন্ধুসভার সভাপতি মো. রাজু আহমেদ, সাধারণ সম্পাদক দেওয়ান গিয়াস চৌধুরী প্রমুখ।
গোয়ালন্দ (রাজবাড়ী): দিনের শুরুতে বন্ধুসভার সদস্যরা শহরের প্রধান সড়ক ও বিপণিবিতানের সামনে এবং গোয়ালন্দ আইডিয়াল হাইস্কুল সংলগ্ন পুকুরের আবর্জনা পরিষ্কার করেন। পরে শোভাযাত্রা বের করে শহর প্রদক্ষিণ করেন। বিকেল চারটায় আউয়াল টাওয়ারে আলোচনা সভায় বক্তব্য দেন পৌরসভার মেয়র শেখ মো. নিজাম, অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন, অধ্যক্ষ আবদুল কাদের শেখ, নির্মল কুমার চক্রবর্তী, আমিরুল ইসলাম, বন্ধুসভার উপদেষ্টা কামরুল ইসলাম ও ফরিদা আক্তার।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের সপ্তম ছায়ামঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। বন্ধুসভার সভাপতি মুন্সি আবদুল কাদিরের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সোহেল আহমেদ।
টাঙ্গাইল: বিকেলে প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রবীণ শিক্ষাবিদ সেকান্দার হায়াত, সরকারি এম এম আলী কলেজের সাবেক অধ্যক্ষ শামসুল হুদা, শিল্পী এলেন মল্লিক, বন্ধুসভার সভাপতি শিশির দাস বক্তব্য দেন। সকালে বন্ধুসভার সদস্যরা শহরের জেলা সদর পানির ট্যাংকের পাশের বধ্যভূমির আগাছা পরিষ্কার করেন।
কালিয়াকৈর (গাজীপুর): বিকেলে উপজেলা মিলনায়তনে আলোচনা সভায় বক্তৃতা করেন ইউএনও হাবিবুর রহমান, পৌর মেয়র মজিবুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফজলে এলাহী প্রমুখ। সংগীত পরিবেশন করেন ফরহাদ হোসেন ও লতিফপুর মডেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে উপজেলা মিলনায়তনের বন্ধুসভার উদ্যোগে ‘একটি ভালো কাজ’-এর অংশ হিসেবে উপজেলার ১০ জন দৃষ্টিপ্রতিবন্ধীর মধ্যে সাদাছড়ি উপহার দেওয়া হয়।
নোয়াখালী: সকালে সদর উপজেলার কাদিরহানিফ নেয়াজপুর ইউনিয়নের ধর্মপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয় এবং প্রায় সাড়ে ৩০০ শিক্ষার্থীকে স্বাস্থ্যসচেতনতা বিষয়ে শিক্ষা দেওয়া হয়। বিকেলে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় আবদুল আউয়াল, আলমগীর ইউসুফ, এ কে এম সাইফুদ্দিন সোহান, মাহমুদুল হক, ফজলুল হক, বন্ধুসভার প্রণব আচার্য্য প্রমুখ বক্তৃতা করেন।
চাঁদপুর: সকাল ১০টায় শহরের শপথ চত্বরে বন্ধুসভার সহায়তায় শতাধিক নারী-পুরুষের স্বেচ্ছায় রক্তদান ও বিনা মূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়। এ কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা সৈয়দা বদরুন নাহার। বিকেলে শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় স্বাগত বক্তৃতা করেন কামরুজ্জামান চৌধুরী, জীবন কানাই চক্রবর্তী প্রমুখ।
ভোলা: বিকেলে বাংলা স্কুল মাঠের সৃষ্টিতলায় আলোচনা সভায় প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান সভাপতিত্ব করেন। বক্তৃতা করেন পৌরসভার মেয়র মনিরুজ্জামান, এম ফারুকুর রহমান, এম এ তাহের, শওকাত হোসেন, মহিউদ্দিন মাসউদ, মাহবুব আলম প্রমুখ।

No comments

Powered by Blogger.