ডিসিসি নির্বাচন জানুয়ারিতে! by রোজিনা ইসলাম

জানুয়ারি মাসে ঢাকার দুই সিটি করপোরেশনে (ডিসিসি) নির্বাচন করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ওয়ার্ডের বিদ্যমান সীমানা বহাল রাখার অনুমতি চাওয়া হবে হাইকোর্টের কাছে।


স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, নির্বাচন অনুষ্ঠানে প্রস্তুতি নিতে এরই মধ্যে স্থানীয় সরকার বিভাগ থেকে মৌখিকভাবে নির্বাচন কমিশনকে অনুরোধ জানানো হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি দেওয়া হবে।
সূত্র জানায়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে নির্বাচন অনুষ্ঠানে ডিসেম্বরের মধ্যেই আইনি জটিলতার নিষ্পত্তি করা হবে। এ বিষয়ে আলোচনার জন্য স্থানীয় সরকারসচিব আবু আলম মো. শহীদ খান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদের কাছে সময় চেয়েছেন।
আবু আলম মো. শহীদ প্রথম আলোকে বলেন, নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আদালতের যে নিষেধাজ্ঞা আছে, তা নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হবে। জানুয়ারির মধ্যেই ঢাকার দুই সিটিতে নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি। সীমানা নির্ধারণ বিষয়ে সচিব বলেন, এটি জটিল একটি প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় গেলে অনেকেই মামলা-মোকদ্দমা করবে। এ জন্য ভোটার তালিকা হালনাগাদ করে সীমানা যেমন আছে তেমন রেখে নির্বাচন করার অনুমতি চাওয়া হবে আদালতের কাছে।
গত বছরের ২৯ ডিসেম্বর ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগে ভাগ করে সংসদে বিল পাস হয়। এরপর ৯ এপ্রিল নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী ২৪ মে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আইন অনুযায়ী ওয়ার্ডের সীমানা নির্ধারণ না করায় ১৬ এপ্রিল হাইকোর্ট তিন মাসের জন্য এ নির্বাচন স্থগিত করেন। পরে এই স্থগিতাদেশের মেয়াদ আরও দুই দফায় বাড়ানো হয়।
জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক বলেন, নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে কমিশন সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো চিঠি এখনো পায়নি। তবে আদালত নিষেধাজ্ঞা তুলে নিলে যেকোনো মুহূর্তে নির্বাচন করার প্রস্তুতি কমিশনের আছে।
গাজীপুর সিটি করপোরেশন: গাজীপুর সিটি করপোরেশন গঠনের প্রস্তাব অনুমোদনের জন্য প্রশাসনিক পুনর্গঠন ও পুনর্বিন্যাস-সম্পর্কিত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) কাছে গতকাল পাঠানো হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন ) আইন ২০০৯-এর ৩(৩) ধারায় নতুন সিটি করপোরেশন প্রতিষ্ঠার বিধান রয়েছে।
প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, উত্তরে গাজীপুর সদর উপজেলার মির্জাপুর ইউনিয়ন, দক্ষিণে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও সাভার উপজেলার ইয়ারপুর ইউনিয়ন, পূর্বে গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়ন, কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন ও শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়ন এবং পশ্চিমে কালিয়াকৈর উপজেলার মৌচাক ও মধ্যপাড়া ইউনিয়ন এবং সাভার উপজেলার শিমুলিয়া ও দামসোনা ইউনিয়ন নিয়ে গাজীপুর সিটি করপোরেশন গঠিত হবে।

No comments

Powered by Blogger.