ব্যালটে গুরুত্ব পাচ্ছে যেসব বিষয়

১. গাঁজা: চিকিৎসার প্রয়োজন ছাড়াও গাঁজার ব্যবহার ও বিক্রি বৈধ করা হবে কি না, তা নির্ধারণে ওরেগন, ওয়াশিংটন ও কলোরাডো অঙ্গরাজ্যের ভোটাররা নিজ নিজ মতামত জানাবেন। গাঁজা বিক্রি বৈধ করা হলে রাজস্ব আয় অনেক বেড়ে যাবে।


তবে মারাত্মক এই মাদকের বিরুদ্ধে শক্তিশালী জনমতও রয়েছে।
২. সমলিঙ্গের বিয়ে: সমলিঙ্গের বৈধতা প্রশ্নে ভোট দেবেন মেইন, মেরিল্যান্ড, মিনেসোটা ও ওয়াশিংটন অঙ্গরাজ্যের ভোটাররা। ৩১টি অঙ্গরাজ্যে সমকামী বিবাহ আইন সম্প্রতি সংশোধন করা হয়েছে এবং নয়টি রাজ্যে বৈধতা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রজুড়ে এ ধরনের বিয়ের বৈধতার পক্ষে জনমত তুলনামূলক বেড়েছে।
৩. জিএম খাদ্য: জৈবপ্রযুক্তি ব্যবহার করে উৎপাদিত (জিএম) খাদ্যপণ্যের মোড়কে ‘জিএম’ উল্লেখ থাকবে কি না, সে ব্যাপারে মতামত দেবেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ভোটাররা। বিষয়টির পক্ষে মত হচ্ছে, ভোক্তারা কী খাচ্ছেন, সে সম্পর্কে তাঁদের জানার অধিকার রয়েছে। বিশ্বের অন্তত ৫০টি দেশে জিএম খাদ্যের পৃথক মোড়ক থাকে। বিপক্ষে মত হচ্ছে, মোড়কে জিএম উল্লেখ থাকলে ভোক্তারা ভুল ধারণা পেতে পারেন। এ ছাড়া এতে পণ্যের মূল্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
৪. মৃত্যুদণ্ড: মৃত্যুদণ্ড বাতিল করে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান চালু করার বিষয়ে ভোট দেবেন ক্যালিফোর্নিয়ার নাগরিকেরা। এই বিধান অনুমোদন পেলে সেখানে ৭২৫ জন আসামি মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করবেন। কারাগারে তাঁদের শ্রমের বিনিময়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো উপকৃত হবে। এ ছাড়া এই বিধান জনসমর্থন পেলে ক্যালিফোর্নিয়া বিপুল অঙ্কের ব্যয় এড়াতে পারবে। কারণ, মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিলের খরচ অনেক। তবে ক্যালিফোর্নিয়ায় মৃত্যুদণ্ডের পক্ষেও জনমত রয়েছে।
৫. গর্ভপাত: ১৬ বছরের কম বয়সী কোনো কিশোরীর গর্ভপাতের পরিকল্পনা করলে মা-বাবাকে জানানো বাধ্যতামূলক কি না, তা নির্ধারণ করবেন মনটানা অঙ্গরাজ্যের ভোটাররা। গর্ভপাতের মতো জটিল অস্ত্রোপচারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া অপ্রাপ্তবয়স্কদের উচিত নয় বলে অনেকে মনে করেন। তবে বিরোধীরা মনে করছেন, যৌন হয়রানির শিকার কোনো কিশোরীর গর্ভধারণের বিষয় পরিবারে জানাজানি হলে তা নতুন করে বিপদ ডেকে আনবে। গর্ভপাতের ব্যয় রাষ্ট্র বহন করবে কি না, তা নির্ধারণে ভোট দেবেন ফ্লোরিডা অঙ্গরাজ্যের ভোটাররা।
৬. ফ্লুরাইড: পানিতে ফ্লুরাইড নামের রাসায়নিক পদার্থ মেশানো হবে কি না, তা নির্ধারণ করবেন ক্যানসাস অঙ্গরাজ্যের উইচিতা শহরের ভোটাররা। ফ্লুরাইডের এ ধরনের ব্যবহার দাঁতের ক্ষয়রোধে সহায়ক হবে বলে মনে করা হয়। তবে বিরোধীদের অভিযোগ, ফ্লুরাইড ব্যবসায়ীদের লাভের জন্যই এ ধরনের বাধ্যতামূলক চিকিৎসার উদ্যোগ নেওয়া হচ্ছে।
৭. রোগীর স্বেচ্ছামৃত্যুর বৈধতা: বাঁচার আশা নেই—এমন রোগীদের জীবনাবসানের লক্ষ্যে চিকিৎসকেরা ব্যবস্থাপত্রে প্রাণঘাতী ওষুধ সেবনের পরামর্শ দিতে পারবেন কি না, সে ব্যাপারে মতামত দেবেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ভোটাররা। এ ধরনের বৈধতা দেওয়া হলে একজন ব্যক্তি সম্মানের সঙ্গে মৃত্যুকে বেছে নিতে পারবেন বলে মনে করা হয়। তবে বিরোধীরা বলেন, একজন মানুষের জীবন এভাবে শেষ করে দেওয়া অনুচিত।
৮. কানাডার সঙ্গে সেতু: যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে একটি ব্যস্ত সড়কে নতুন একটি সেতু নির্মাণ করা হবে কি না, তা নিয়ে বিতর্ক রয়েছে। মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট থেকে কানাডার ওন্টারিও প্রদেশের উইন্ডসর পর্যন্ত ওই সেতু নির্মাণের প্রস্তাব করা হয়েছে। বিষয়টি নিয়ে মিশিগানের ভোটাররা ব্যালটে তাঁদের মতামত জানাবেন।
৯. নবায়নযোগ্য শক্তি: ২০২৫ সালের মধ্যে মিশিগান অঙ্গরাজ্যের প্রয়োজনীয় বিদ্যুতের কমপক্ষে ২৫ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে আসবে কি না, তা নির্ধারণে ভোটারদের মতামত নেওয়া হচ্ছে। এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে পরিবেশবান্ধব জ্বালানিশিল্পের কেন্দ্রস্থলে পরিণত হবে মিশিগান। এ ছাড়া কর্মসংস্থান হবে হাজার হাজার মানুষের। তবে এতে জ্বালানির দাম বেড়ে যাবে বলে বিরোধীরা মনে করছেন।
১০. জুয়ার আসর: মেরিল্যান্ড অঙ্গরাজ্যে জুয়ার আসরকে বৈধতা দেওয়ার প্রশ্নে ভোটাররা তাঁদের মতামত জানাবেন। জুয়ার আসর থেকে অর্জিত রাজস্ব শিক্ষা খাতে ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। তবে বিরোধীরা বলছেন, জুয়ার বৈধতা দেওয়া হলে অপরাধ কার্যক্রম বাড়বে। বিবিসি।

No comments

Powered by Blogger.