ঝোল, কোরমা বা রেজালা তো অনেক হলো। গরুর মাংসের ভিন্ন কিছু রেসিপি দিয়েছেন ফারজানা হালিম হাই মাংসে ভিন্ন স্বাদ

গরুর কালো ভুনা উপকরণ: হাড় ছাড়া মাংস ২ কেজি, টমেটো কেচআপ আধা কাপ, আদাবাটা ২ টেবিল-চামচ, পেঁয়াজ বড় টুকরা দেড় কাপ, ক্যাপসিকাম বড় টুকরা আধা কাপ, কাঁচা মরিচ টুকরা ১০টা, সয়া সস ১ টেবিল-চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো, মরিচগুঁড়া ৩ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা-চামচ।


প্রণালি: মাংস মাঝারি টুকরা করে লবণ, মরিচগুঁড়া এবং আদাবাটা মিশিয়ে ভালো করে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে মাংসগুলো হালকা গরম পানিতে ধুয়ে নিতে হবে। মোটা তলার হাঁড়িতে তেল দিয়ে বেশি আঁচে মাংস ভাজতে হবে ১০ মিনিট। এরপর চুলার আঁচ কমিয়ে ভাজতে হবে আরও ১০ মিনিট। এরপর একটু একটু করে টমেটো কেচআপ মেশাতে হবে এবং ভাজতে হবে আরও ১০ মিনিট। এরপর সয়া সস মিশিয়ে ভাজতে হবে আরও ১০ মিনিট। পেঁয়াজ, ক্যাপসিকাম, গোলমরিচের গুঁড়া এবং কাঁচা মরিচ দিয়ে ভাজতে হবে আরও পাঁচ মিনিট। চুলা থেকে নামিয়ে গরম গরম পরোটা কিংবা নানের সঙ্গে পরিবেশন করতে হবে।

খাসির স্টেক
উপকরণ: হাড়সহ খাসির মাংস ৮ টুকরা (বড় করে কাটা), জলপাই তেল ১ টেবিল-চামচ, ময়দা প্রয়োজনমতো, মাশরুম ১ ক্যান, সেদ্ধ সিমের বিচি প্রয়োজনমতো, রসুন (মাঝারি কোয়া) ১০-১২টা, মাখন ১ টেবিল-চামচ, কমলার রস আধা কাপ, কমলাকুচি আধা কাপ, লবণ, গোলমরিচ।
প্রণালি: মাংস পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিতে হবে। ময়দায় লবণ ও গোলমরিচ মিশিয়ে তাতে মাংসগুলো একটু গড়িয়ে নিতে হবে। মোটা তলার ফ্রাইপ্যানে জলপাই তেল গরম করতে হবে। তাতে মাংস দিয়ে দুই পিঠ বাদামি করে ভাজতে হবে। এরপর কড়াইয়ে মাখন দিয়ে তাতে মাশরুম ও সেদ্ধ সিমের বিচি অল্প লবণ দিয়ে হালকা ভাজতে হবে। এগুলো উঠিয়ে ওই তেলে রসুন কোয়া, কমলাকুচি এবং বেশি করে পানি দিয়ে তার মধ্যে ভাজা খাসির মাংস দিয়ে ঢেকে দিতে হবে। কম আঁচে পাঁচ-ছয় ঘণ্টা জ্বাল দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে পানি শুকিয়ে ফেলে তাতে কমলার রস দিয়ে আরেকটু জ্বাল দিতে হবে। এরপর একটি বড় প্লেটে মাংস, সিমের বিচি মাশরুম দিয়ে সাজিয়ে পরিবেশন চারজনের জন্য।

পট রোস্ট
উপকরণ: হাড় ছাড়া গরুর মাংসের চাকা ১ কেজি, গোলমরিচ ২০-২৫টা, লবণ পরিমাণমতো, ময়দা ১ টেবিল-চামচ, কর্ন ফ্লাওয়ার ২ টেবিল-চামচ, ছোট আলু ৮-১০টা, মাখন ৩ টেবিল-চামচ, ক্যাপসিকাম স্বাদমতো।
প্রণালি: প্রথমে মাংসের চাকাটাকে ভালোভাবে ধুয়ে নিয়ে পরিষ্কার কাপড় দিয়ে ধুয়ে মুছে নিতে হবে, যাতে কোনো পানি না থাকে। এরপর ময়দার সঙ্গে লবণ মিশিয়ে নিয়ে তার মধ্যে মাংসের টুকরা আলতোভাবে গড়িয়ে নিতে হবে। বড় পাতিলে কম আঁচে মাখন গলিয়ে নিয়ে তাতে ময়দা মাখানো মাংস হালকা বাদামি করে ভাজতে হবে। এরপর পাতিলে প্রচুর পানি দিয়ে মাংস কম আঁচে সেদ্ধ করতে হবে। সাত-আট ঘণ্টা সেদ্ধ করে পানি কমে গেলে আবার একটু একটু করে পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে এবং পানি মাখা মাখা হলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর ফ্রাই প্যানে মাখন গলিয়ে তাতে ছোট সেদ্ধ আলু এবং ক্যাপসিকাম গোটা গোটা করে কেটে হালকা ভাজতে হবে। এরপর মাংসে যতটুকু পানি ছিল, তা আলাদা করে নিয়ে তাতে একটু কর্ন ফ্লাওয়ার এবং গুঁড়া দুধ মিশিয়ে ঘন করতে হবে। এরপর একটা বড় কাচের ডিশের মাঝখানে মাংসের টুকরাটা রেখে তার চারধারে সবজিগুলো বিছিয়ে দিতে হবে। তার ওপর বানানো ঘন ঝোল ঢেলে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আচার মাংস
উপকরণ: গরু অথবা খাসির মাংস ২ কেজি, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ২ টেবিল-চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, টকদই ২ কাপ, টমেটোকুচি আড়াই কাপ, কাঁচা মরিচ (বড়) ১০-১৫টা, লবণ পরিমাণমতো, তেল দেড় কাপ, লেবুর রস ২ টেবিল-চামচ।
আচার মসলার উপকরণ: ধনে ২ চা-চামচ, জিরা ১ চা-চামচ, কালোজিরা ১ চা-চামচ, মেথি আড়াই চা-চামচ, রাঁধুনী ১ চা-চামচ, মৌরি ১ চা-চামচ, হলুদগুঁড়া দেড় চা-চামচ, শুকনা মরিচ ১০-১২টা, লবণ দেড় চা-চামচ। সব উপকরণ হালকা ভেজে গুঁড়া করে নিতে হবে। ২ চা-চামচ আচার মসলা লেবুর রসের সঙ্গে মিশিয়ে পুর বানানোর জন্য রেখে দিতে হবে।
প্রণালি: চুলায় বড় হাঁড়িতে তেল গরম করে তাতে মাংস ধুয়ে, পানি নিংড়ে ভাজতে হবে পাঁচ মিনিট। এরপর এতে পেঁয়াজ ছেড়ে আরও ভাজতে হবে ১০ মিনিট। এরপর আদাবাটা, রসুনবাটা দিয়ে আরও পাঁচ মিনিট ভাজতে হবে। একে একে টকদই, টমেটো এবং আচার মসলা দিয়ে মাংস কষাতে হবে সাত-আট মিনিট। এরপর পরিমাণমতো পানি দিয়ে মাংস ঢেকে কম আঁচে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিতে হবে। বড় বড় কাঁচা মরিচ ১০-১৫টা মাঝখানে ফালি করে তাতে আচার মসলার পুর ভরে রান্না মাংসের ওপর বিছিয়ে পরিবেশন করতে হবে।

No comments

Powered by Blogger.