মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় উঠে এসেছে বিভিন্ন প্রসঙ্গ। ডিএনএ পত্রিকা অবলম্বনে ইংরেজি বর্ণমালা ধরে নির্বাচনী সাতকাহন ২০১২ সাতকাহন

প্রচারণায় অন্যতম আলোচিত বিষয় অ্যাবরশন বা গর্ভপাতের অধিকার। ডেমোক্র্যাট প্রার্থী ওবামা গর্ভপাতের অধিকার দেওয়ার পক্ষে। রিপাবলিকান রমনি চান গর্ভপাতের বিষয়টি অঙ্গরাজ্যগুলোর নিজেদের সিদ্ধান্তের ওপর ছেড়ে দেওয়া হোক।


বাইন্ডার্স
নথি সাজিয়ে রাখার বাক্স বা বাইন্ডার্স নিয়েও কথা ওঠে বিতর্কে। দুই প্রার্থীর সরাসরি বিতর্কে উঠে আসে যে চাকরি দেওয়ার ক্ষেত্রে রমনির নারীপ্রীতি রয়েছে। ম্যাসাচুসেটসের গভর্নর হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি উঁচু পদে চাকরি দেওয়ার সময় অনেক নারীর জীবনবৃত্তান্ত ঘেঁটে দেখেন।

ক্লিন্ট
রমনিকে দলীয় মনোনয়ন দিতে আয়োজিত রিপাবলিকান পার্টির সম্মেলনে যোগ দিয়েছিলেন মার্কিন অভিনেতা ও স্বতন্ত্র রাজনীতিবিদ ক্লিন্ট ইস্টউড। সম্মেলনের শেষ রাতে একটি ফাঁকা চেয়ারের দিকে তাকিয়ে কাল্পনিক প্রেসিডেন্ট ওবামার সঙ্গে বিতর্কে অংশ নেন ক্লিন্ট।

ডেনভার
ডেনভার বিশ্ববিদ্যালয়ে দুই প্রার্থীর প্রথম সরাসরি বিতর্ক হয়। এই বিতর্কে পরাজিত হন বারাক ওবামা, যা এক অর্থে ডেমোক্র্যাটদের জন্য ছিল ডিজেস্টার বা বিপর্যয়।

এচ্-এ স্কেচ
এচ্-এ স্কেচ ছবি আঁকার যন্ত্র, যা খেলনা হিসেবে ব্যবহার করা হয়। গত মার্চে মিট রমনির উপদেষ্টা এরিক ফার্নস্ট্রম বলেন, প্রাথমিক বাছাইয়ে বিভিন্ন বিষয় নিয়ে আমরা যাই বলি না কেন, সেসব মুছে ফেলে চূড়ান্ত লড়াইয়ের সময় আসল অবস্থান নেব। এই অবস্থান পরিবর্তনকে সমালোচনা করে ডেমোক্র্যাটরা এচ্-এ স্কেচ বলে আখ্যা দেয়।

৪৭%
গত সেপ্টেম্বরে নির্বাচনী তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে মিট রমনি বলেন, যে ৪৭ শতাংশ মার্কিন রাষ্ট্রীয় সামাজিক বরাদ্দের সুবিধা পান, তাঁরা অলস। এই বক্তব্যের কারণে সমালোচনার মুখে পড়েন রমনি।

জেনারেল
মোটরগাড়িশিল্পে ওবামার প্রণোদনা প্যাকেজ ঘোষণার পর তাঁর শিবিরে স্লোগান ওঠে ‘ওসামা বিন লাদেন ধ্বংস, জেনারেল মোটরস প্রাণবন্ত।’

হারম্যান
পিৎজা মোগল হারম্যান কেইন রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার দৌড়ে কিছুটা এগিয়ে গিয়েছিলেন। যদিও পররাষ্ট্রনীতি ও করনীতি নিয়ে তেমন কিছুই বলতে পারেননি তিনি।

ইরান
দুই প্রার্থীই ইরানকে পারমাণবিক শক্তির সক্ষমতা অর্জন থেকে বিরত রাখার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ। ওবামা ইরানে শিগগিরই সামরিক হামলা না চালানোর পক্ষে। বিশ্লেষকদের মতে, রমনি ইরানে হামলার পক্ষে।

জবস
গুরুত্বপূর্ণ এই ইস্যুতে গত মাসে ওবামা প্রশাসন এক লাখ ৭১ হাজার কর্মসংস্থান সৃষ্টি করেন।

কিস্টোন
নির্বাচিত হলে রমনি কানাডা থেকে জ্বালানি তেল আনতে কিস্টোন পাইপলাইন বাড়ানোর অনুমোদন দেবেন।

লিবিয়া
গত সেপ্টেম্বরে হামলায় রাষ্ট্রদূতসহ চার মার্কিন নিহত হন। রমনি শিবিরের অভিযোগ, ওবামা নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ।

মিডল ক্লাস
ডেমোক্র্যাটদের অভিযোগ, রমনি ধনী শ্রেণীর প্রতিনিধি। আর মিডল ক্লাস বা মধ্যবিত্তদের ভোট টানতে রিপাবলিকানরা ওবামার আমলে বেকারত্বের প্রসঙ্গটি টেনেছে।

ওহাইও
ওহাইওতে ১৮ ইলেকটোরাল কলেজ ভোট। রিপাবলিকান কোনো প্রার্থী এই অঙ্গরাজ্যে হেরে প্রেসিডেন্ট হননি।

পিবিএস
পিবিএস হলো পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস । নির্বাচিত হলে সরকারি সম্প্রচার প্রতিষ্ঠানগুলোয় বরাদ্দ কমানোর কথা বলে সমালোচনার মুখে পড়েন রমনি। ওবামা শিবির এক বিজ্ঞাপনে রমনির চরিত্রে ‘বিগ বার্ড’ ব্যবহার করে। ‘বিগ বার্ড’ মার্কিন শিশুদের জন্য শিক্ষামূলক টেলিভিশন অনুষ্ঠানের অন্যতম চরিত্র।

আল-কায়েদা
আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যার কৃতিত্ব পাচ্ছেন বারাক ওবামা।

রেপ
রেপ বা ধর্ষণ নিয়ে বিতর্কিত মন্তব্য করার কারণে দুজন রিপাবলিকান সিনেটর প্রার্থীকে দূরে ঠেলে দেন রমনি। ধর্ষণের ফলে গর্ভধারণ হলেও ওই দুই নেতা গর্ভপাতের বিরুদ্ধে তাঁদের অবস্থানের কথা জানান।

সুপার প্যাকস
স্বতন্ত্র রাজনৈতিক সংগঠনগুলো ‘সুপার প্যাকস’ বলে পরিচিত। তারা প্রার্থীদের সমর্থনে নির্বাচনী তহবিল সংগ্রহের জন্য ধনী দাতাদের পরিবহনসেবা দিয়ে থাকে। এবার ২১২টি সুপার প্যাকস অন্তত চার হাজার ৩৮৬ কোটি ডলার ব্যয় করবে।

ট্যাক্স
ওবামা ৭৬ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার ট্যাক্স বা কর হ্রাস প্যাকেজে স্বাক্ষর করেছেন। রমনিও কর কমানোর পরিকল্পনার কথা জানিয়েছেন। তবে তিনি ওবামার স্বাস্থ্যসেবা নীতি এবং ওয়াল স্ট্রিট ও ব্যাংকিং বিধির বিরোধী। মোটরগাড়িশিল্পেও প্রণোদনার বিপক্ষে রমনি।

আনএমপ্লয়মেন্ট ‘
ভাউচার প্রোগ্রামের’ প্রস্তাব দিয়েছে রমনির শিবির একটি। এতে বেসরকারি খাত থেকে স্বাস্থ্যবিমা কেনার পরিকল্পনার কথা উল্লেখ করা হয়।

ভাউচার
‘ভাউচার প্রোগ্রাম’ নামে স্বাস্থ্যসেবার প্রস্তাব দিয়েছে মিট রমনি। এতে বেসরকারি খাত থেকে স্বাস্থ্যবিমা কেনার পরিকল্পনার কথা উল্লেখ করা হয়। যা ওবামার
দরিদ্রদের জন্য স্বাস্থ্যসেবা প্রকল্পের বিরোধী।

ওয়ার
ইরাক ওয়ার বা যুদ্ধ শেষ এবং আফগানিস্তানের যুদ্ধে তীব্রতা কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে প্রথম মেয়াদে ক্ষমতায় আসেন ওবামা। ইরাক যুদ্ধ শেষ করেছেন তিনি। ২০১৪ সালের শেষ নাগাদ আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনাও রয়েছে তাঁর।

পি৯০এক্স
এটি বিশেষ স্বাস্থ্যবিধান। এই বিধান মেনে বাড়িতে ব্যায়ামের মাধ্যমে শরীর গঠন করা হয়। আকর্ষণীয় দেহ গড়নের জন্য
মিট রমনির রানিংমেট পল পল রায়ান পি৯০এক্সকে ধন্যবাদ জানান।

ইউয়ান
ইউয়ান চীনের মুদ্রা। চীনের অর্থনৈতিক নীতি প্রচারণায় বেশ আলোচিত হয়। মিট রমনির অভিযোগ, চীন আন্তর্জাতিক অর্থনীতিকে নিজের স্বার্থে ব্যবহারের জন্য কৌশলে ইউয়ানকে ব্যবহার করছে।

জিনজারস
কথ্য ভাষা। বিতর্কের আগে বিশ্লেষকেরা দুই প্রার্থীর প্রস্তুতিকে জিনজারস আখ্যা দেন।

No comments

Powered by Blogger.