সদরে অন্দরে-ইংরেজি মাধ্যমে লেখাপড়ার হালচাল by মোস্তফা হোসেইন

'বিনে স্বদেশি ভাষা মিটে কি আশা।' সে কোনকালে কবির হাতের ছোঁয়ায় অমর কাব্যকথা রচিত হয়েছে। সেই বাংলা ভাষা নিয়ে আমাদের গর্বের শেষ নেই। ৫৯ বছর আগে এই ভাষার জন্য জীবন দিয়ে এ দেশের সন্তানরা প্রমাণ করেছে ভাষাপ্রেমের। কিন্তু তার পরও কথা থেকেই যায়।


আমাদের এই ভাষাকে যুগের পরিবর্তনের সঙ্গে তাল রেখে আমরা এগিয়ে নিয়ে যেতে পারিনি। বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর ভাষা হিসেবে বাংলা এখনো অনেক পিছিয়ে। ফলে আমাদের সন্তানরা যখন উচ্চশিক্ষার আশা করে, তখনই তাদের মূলত ইংরেজির ওপর নির্ভর করতে হয়। আর এ জন্যই আর্থিকভাবে সচ্ছল ও উচ্চাকাঙ্ক্ষা পোষণ করে এমন মা-বাবা তাদের সন্তানদের ইংরেজি মাধ্যমের স্কুলে ভর্তি করিয়ে দেন। ইংরেজি মাধ্যমের স্কুলে ভর্তি করাতে পারলেই মা-বাবার যেন হাঁফ ছেড়ে বাঁচার মতো অবস্থা হয়। অন্তত তাঁরা ভাবার সুযোগ পান, তাঁদের সন্তান অন্তত উচ্চশিক্ষা লাভের জন্য একটি পথ পেয়ে গেল। আর এই সুযোগটি কাজে লাগিয়েছে আমাদের দেশের কিছু সুযোগসন্ধানী মানুষ। পাড়ায় পাড়ায় বাড়ি ভাড়া নিয়ে সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে ইংলিশ ভার্সন কিংবা ইংরেজি মাধ্যম স্কুলের। যেহেতু আমাদের দেশে ইংরেজি মাধ্যম স্কুলগুলো নিয়ন্ত্রণে কোনো কার্যকর সংস্থা নেই, তাই তারা ইচ্ছামতো চলার সুযোগ পেয়ে যাচ্ছে। আর মা-বাবার দুর্বল দিকটিকেই পুঁজি হিসেবে ব্যবহার করছে তাদের ব্যবসার জন্য।
এসব স্কুলের জবাবদিহিতার প্রশ্ন নেই। তাদের মুনাফা লাভের ব্যাপারটিও তাই উদোমই থেকে যায়। যত্রতত্র স্কুল প্রতিষ্ঠিত হলেও সেখানে শিক্ষকতা করার মতো শিক্ষকের সংখ্যা কিন্তু বাড়ছে না। বেশির ভাগ স্কুলের শিক্ষক হিসেবে দেখা যায় সদ্য 'ও-লেভেল' কিংবা 'এ-লেভেল' পাস করা শিক্ষার্থীদের। বিত্তবানদের সন্তানরা সেই শিক্ষকতাকে আবার পেশা হিসেবে নিতেও নারাজ। কারণ তাঁদের উচ্চশিক্ষার জন্য যেতে হয় দেশের বাইরে। এমন স্কুল আছে যেখানে বেশির ভাগ শিক্ষকই চাকরির বছরকাল পার করতে পারেন না। ফলে শিক্ষার্থীরা স্বল্প সময়ের মধ্যেই একই বিষয়ের একাধিক শিক্ষকের চেহারা দেখতে বাধ্য হয়। এ ক্ষেত্রে ছোট ছোট শিক্ষার্থীর মানসিক সামঞ্জস্য রাখা কঠিন হয়ে পড়ে। একজন শিক্ষককে দেখে অভ্যস্ত হতে না হতেই আরেকজন শিক্ষককে দেখে তার মধ্যে মানসিক পরিবর্তন হতে বাধ্য।
ইংলিশ মিডিয়ামের স্কুলগুলোর মধ্যে গোটা চারেক বাদে বাকিগুলোর অবস্থা ভালো নয়। এই লেখার প্রতিপাদ্যও তাই কয়েকটি স্কুল বাদ দিয়ে বেশির জন্য প্রযোজ্য। শিক্ষার মান নিয়ে যদি প্রশ্ন করা হয়, তাহলে বলতে হবে না ঘরকা, না ঘাটকা অবস্থা যাকে বলে। এখান থেকে বেরিয়ে শিক্ষার্থীরা বাংলাদেশের প্রতিযোগিতামূলক কোনো পরীক্ষায় ভালো করতে পারে না। আবার বাইরে গিয়েও তারা ভালো করতে পারে না। ভাবতে অবাক লাগে, বাংলাদেশের স্কুল হওয়ার পরও এসব স্কুলের বেশির ভাগই পড়ায় ভারতে মুদ্রিত ইতিহাস-ভূগোলের বই। প্রায় সবই ব্রিটিশ কিংবা আমেরিকান কারিকুলাম ফলো করে বলে তাদের মধ্যে বাংলাদেশ থাকে অনুপস্থিত। বাংলা ভাষারও কদর নেই সেখানে। আগা খান স্কুলের মতো দু-একটি স্কুলে বাংলা ভাষা থাকলেও অন্যত্র বাংলা অনুপস্থিত। ফলে এসব স্কুল থেকে বেরিয়ে এসে তারা নিজ দেশে পরবাসী হয়ে পড়ছে। তাদের আশপাশে যা আছে তা-ও তাদের দৃষ্টিতে ভিন্ন হয়ে যাচ্ছে। অথচ আমরা যদি ভারতের দিকে তাকাই তাহলে দেখতে পাব, তাদের ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর প্রায় সবই নিজেদের কারিকুলামে চলে। সেখানে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানও রয়েছে। কিন্তু বাংলাদেশের এসব স্কুল থেকে বেরিয়ে আসা শিক্ষার্থীদের পক্ষে উচ্চশিক্ষা গ্রহণ করা কঠিন হয়ে পড়ে। পাড়ায় পাড়ায় গজিয়ে ওঠা এসব স্কুলের প্রতি মোহাবিষ্ট হয়ে মধ্যবিত্ত পরিবারের কোনো কোনো মা-বাবা তাঁদের সন্তানকে ভর্তি করিয়ে দিয়ে ফেঁসে যান। কারণ সেসব শিক্ষার্থীকে বাংলা মাধ্যমে ফিরিয়ে আনা সম্ভব হয় না। আবার তাদের ইংরেজি মাধ্যমে রাখাও অতি কষ্টের কাজ হয়ে দাঁড়ায়। বাংলাদেশের মতো দেশেও প্লে-গ্রুপে কোনো বাচ্চাকে পড়াতে গিয়ে যদি সাত-আট হাজার টাকা মাসে বেতন দিতে হয়, তাহলে সহজেই অনুমান করা যায়, অবস্থাটা কোথায় গিয়ে ঠেকেছে। তা-ও না হয় কায়ক্লেশে যদি কেউ দেয়ও, তার পরের ঘটনাটি কিন্তু অস্বাভাবিক স্ফীত। যেমন প্রতিবছর পুনরায় ভর্তি করিয়ে নিতে একেকটি বাচ্চাকে দিতে হয় ৫০ হাজার থেকে এক লাখ টাকা। স্কুলভেদে এই টাকার পরিমাণ কমবেশি হয়ে থাকে। প্রাথমিক পর্যায়ে কোনো কোনো স্কুলে ভর্তি করাতে দুই থেকে তিন লাখ টাকার বেশি দিতে হয়। বেতন বছর বছরই বাড়ে। দুই-তিন হাজার টাকা পর্যন্ত বেতন বৃদ্ধি যেন কোনো ব্যাপারই নয়।
উচ্চবিত্ত পরিবারের সন্তানদের সঙ্গে সাধারণ মধ্যবিত্ত পরিবারের সন্তানদের জীবনাচারের মিল নেই। সে ক্ষেত্রে মধ্যবিত্ত পরিবারের কোনো সন্তান যদি সেখানে যায়, তাহলে পরিবেশগত দুরবস্থার মধ্যে তাকে পড়তে হয়, যা শিশু-কিশোরদের মানসিক সামঞ্জস্যহীন পরিস্থিতিতে ফেলে দিতে পারে। একটি উদাহরণ দেওয়া যায়, সাধারণত যেসব পরিবারে ইংরেজিচর্চা বেশি হয়, সেসব পরিবারের সন্তানরা সংগত কারণেই ইংলিশ মিডিয়াম স্কুলে গিয়ে ভালো করে থাকে। কারণ সেখানে স্কুল চলাকালীন সবাইকে ইংরেজিতে কথাবার্তা বলাই নিয়ম (যদিও বেশির ভাগ ক্ষেত্রে তা মানা হয় না)। এমন পরিবেশ সাধারণ মধ্যবিত্ত পরিবারে নেই বললেই চলে।
এই হ-য-ব-র-ল অবস্থা থেকে ইংরেজি মাধ্যমের স্কুলগুলোকে রক্ষা করতে হলে এদের জন্য উপযুক্ত কারিকুলাম প্রণয়ন করতে হবে। ইংরেজিতে বাংলাদেশের ইতিহাস, সমাজ ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বই রচনা করতে না পারলে এ দেশের শিক্ষার্থীরা বিদেশি ইতিহাস-ভূগোলই পড়তে থাকবে, নিজের বলতে কিছুই তাদের কাছে থাকবে না। দরকার হলে আলাদা বোর্ডের মাধ্যমে তাদের নিয়ন্ত্রণে আনতে হবে, নতুবা কওমি মাদ্রাসার মতো আরেকটি বিষফোঁড়া তৈরি হবে বাংলাদেশের গায়ে।
শিক্ষাবৈষম্য তৈরি করা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। তাই ইংরেজি মাধ্যমের স্কুলগুলোকে বাংলাদেশের পরিবেশ-পরিস্থিতির আলোকে পরিচালনা করতে হবে। অন্তত প্রতিটি জেলায় সরকারিভাবে একটি করে স্কুলে ইংলিশ ভার্সনে লেখাপড়া করার সুযোগ তৈরি করা উচিত, যাতে সাধারণ মধ্যবিত্ত ঘরের মেধাবী শিক্ষার্থীরাও এই শিক্ষা লাভের সুযোগ থেকে বঞ্চিত না হয়।
লেখক : সাংবাদিক
mhussain_71@yahoo.com

No comments

Powered by Blogger.