ঠান্ডা ঠান্ডা আইসক্রিম

গরমে আইসক্রিম খেতে মন তো চাইবেই। তবে পানিটা স্বাস্থ্যকর কি না, উপকরণগুলো তাজা কি না—এসব চিন্তা মাথায় ঘুরলে তো খাওয়ার মজাই মাটি। বাড়িতেই তাই বানিয়ে নিতে পারেন ঠান্ডা ঠান্ডা আইসক্রিম। দেখুন নাসরিন আলমের দেওয়া আইসক্রিমের রেসিপিগুলো।


কাসাটা
উপকরণ: ময়দা আধা কাপ, রিপল আইসক্রিম আধা লিটার, গুড়াঁ চিনি আধা কাপ (আইসিং সুগার), গুঁড়া দুধ ২ টেবিল-চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ডিম ৪টি।
প্রণালি: বোলে ডিমের সাদা অংশ ফেটিয়ে ফেনা তুলে নিতে হবে। চিনি দিয়ে বিট করতে হবে। পরে ডিমের হলুদ অংশ দিয়ে বিট করে হালকা হাতে ময়দার মিশ্রণ (ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে), ডিমের মিশ্রণে মিলিয়ে নিতে হবে। ছড়ানো গ্রিজ করা ডিশে এটি ঢেলে মাঝারি আঁচে বেক করতে হবে ২০ থেকে ২৫ মিনিট, চা রং ধরা পর্যন্ত।
বেক হওয়ার পর গ্রিজ করা পেপারে বেক করা এই স্পঞ্জ ঢেলে রোল করতে হবে। ঠান্ডা হওয়ার পর রোল খুলে আইসক্রিমের স্তর দিয়ে আবারও রোল করে নিতে হবে। ডিপ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। লম্বা ডিশে বসিয়ে চকলেট সস ও হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন।

লেমনি সরবে
উপকরণ: জেলাটিন ১ টেবিল-চামচ, ঠান্ডা পানি দেড় কাপ, ফোটানো পানি আধা কাপ, লেবুর রস আধা কাপ, কমলার রস আধা কাপ, চিনি এক কাপ।
প্রণালি: আধা কাপ ঠান্ডা পানিতে জেলাটিন ছড়িয়ে দিতে হবে। ১০ মিনিট রেখে আধা কাপ গরম পানি মিলিয়ে অল্প আঁচে জেলাটিন গলিয়ে নিতে হবে। সঙ্গে চিনি দিয়ে তা গলা পর্যন্ত চুলার ওপর জ্বাল করে চুলা বন্ধ করে দিতে হবে। বাকি ১ কাপ ঠান্ডা পানি মিলিয়ে লেবুর রস ও কমলার রস দিয়ে মিলিয়ে নামাতে হবে। তিন-চার ঘণ্টা পর সাজিয়ে পরিবেশন।

কফি আইসক্রিম
উপকরণ: গুঁড়া দুধ ১ কাপ, পানি ১ কাপ, ক্রিম ১ টিন, কফি দেড় টেবিল চামচ, কাস্টার্ড পাউডার ১ টেবিল-চামচ।
প্রণালি: গুঁড়া দুধ, পানি, ক্রিম, কফি ও কাস্টার্ড পাউডার একসঙ্গে ব্লেন্ড করে প্যানে ঢেলে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। বড় বোলে ডিমের কুসুম ৫টি, চিনি আধা কাপ নিতে হবে। ডিমের কুসুম ও চিনি খুব করে বিট করে নিতে হবে। ক্রিমের মতো হয়ে এলে জ্বাল করে রাখা গরম মিশ্রণ অল্প অল্প দিয়ে বিট করতে হবে। সবটুকু মিশ্রণ মেলানো হয়ে গেলে খুব করে বিট করে ছাঁচে ঢেলে জমাতে হবে সারা রাত। পরে সাজিয়ে পরিবেশন। হুইপড ক্রিম ও চকলেট সিরাপ দিয়ে সাজাতে হবে। সঙ্গে চকলেট কুচি করেও দেওয়া যাবে।

স্ট্রবেরি সরবে
উপকরণ: ১ কাপ চিনি, এক কাপ পানি, ১ কাপ স্ট্রবেরি পিউরি।
প্রণালি: প্যানে চিনি ও পানি অল্প আঁচে জ্বাল করে নিতে হবে চিনি গলা পর্যন্ত। চুলা বন্ধ করে ঠান্ডা করে নিতে হবে। চিনির শিরায় স্ট্রবেরি পিউরি মিলিয়ে ফ্রিজে রাখতে হবে তিন-চার ঘণ্টা। এরপর বের করে আবার খুব করে বিট করে ফ্রিজ করতে হবে। খুব ভালোভাবে জমে গেলে হুইপড ক্রিম ও স্ট্রবেরি দিয়ে সাজিয়ে পরিবেশন।

No comments

Powered by Blogger.