অহেতুক কৌতুক

বহুদিন পর দুই প্রবীণ রাজনীতিবিদের দেখা হলো।
: শুনলাম আপনি নাকি প্রায় অন্ধ হয়ে গেছেন?
: হ্যাঁ, পুরোপুরি।


: তা এখন কী করেন?
: রাজনৈতিক কলাম লিখি।
জজ: একদম চুপ! এরপর কেউ টুঁ শব্দটি করলে কোর্ট থেকে বের করে দেওয়া হবে।
সঙ্গে সঙ্গে আসামি বিকট সুরে চেঁচাতে লাগল।

প্রবীণ রাজনীতিবিদের সাক্ষাত্কার নিতে এসে সাংবাদিক জানতে চাইলেন, ‘আচ্ছা, আপনি বিয়ে করেননি কেন?’ মুচকি হেসে রাজনীতিবিদ বললেন, ‘এর পেছনে রয়েছে একটি ঘটনা। আজ থেকে বিশ বছর আগে একদিন এক অনুষ্ঠানে গিয়েছিলাম। আমার সামনেই বসে ছিলেন শাড়ি পরা এক মহিলা। আমি চেয়ার থেকে উঠতে গেলে হঠাত্ তাঁর শাড়িতে একটু পা লেগে যায় আমার। নিচের দিকে তাকিয়েই মহিলা গাধা, উল্লুক, টিকটিকি, বেবুন, হনুমান, মুখপোড়া বলে শুরু করেন গালাগাল। হঠাত্ মুখ তুলে আমাকে সামনে দেখতে পেয়ে বলেন, “দুঃখিত, কিছু মনে করবেন না। আমি ভেবেছিলাম এটা বুঝি আমার স্বামীর কাজ”।’

কাল অফিসে আসোনি কেন?
: আমার বাবা মারা গিয়েছেন গতকাল।
: তোমার বাবা তো আমাদের অফিসের স্টাফ না, তিনি না এলেও কিছু যায় আসে না। তুমি আসোনি কেন?
বুঝলি, আমি লাখপতি। তোর মতো লোককে এক হাটে কিনে অন্য হাটে বেচতে পারি।
: আর আমি? কোটিপতি। তোর মতো মানুষকে কিনি, কিন্তু বেচার দরকার হয়না।
সংগ্রহে: রিসাদ মেলান

No comments

Powered by Blogger.