আজ মহান মে দিবস

আজ মহান মে দিবস। বিশ্বের কোটি কোটি শ্রমজীবী মানুষ, যারা মাথার ঘাম পেয়ে ফেলে গড়ে তুলছে সভ্যতা আর আরাম-আয়েশের জগৎ_তাদের জন্যই এই দিন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায়, 'তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদেরই গান'। আজ বিশ্বের অন্যান্য দেশের মতো ঘটা করে বাংলাদেশেও পালন করা হবে দিনটি।


বছরজুড়ে যাদের শোষণ করছেন, আজকের দিনে তাদের প্রশংসায় বুলি আওড়াবেন মালিকরাও। 'মালিক-শ্রমিক একতা, শিল্পোন্নয়নের মূল কথা' স্লোগানে পালিত হবে দিবসটি। হয়তো শ্রমিকদের ভাগ্যের বদল হবে না, মুক্তি মিলবে না; তারপরও মে দিবসের ব্রত শক্তি জোগাবে তাদের। মে দিবস প্রমাণ করে শোষণ, নির্মমতা আর রক্ত ঝরিয়ে শ্রমিকের ন্যায়সংগত দাবি সাময়িকভাবে চাপা দিয়ে রাখা গেলেও গলা টিপে হত্যা করা যায় না। শ্রমিকরা এক হলে তাদের ন্যায্য দাবির মুখে মালিকপক্ষকে মাথা নোয়াতেই হয়।
ঐতিহাসিক মে দিবসের সূচনা যুক্তরাষ্ট্রে শ্রমিক আন্দোলনের প্রেক্ষাপটে। ১৮৮৬ সালের কথা_দেশটির শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকরা আন্দোলন করে উপযুক্ত মজুরি ও দৈনিক আট ঘণ্টার বেশি কাজ না করার দাবিতে। আন্দোলনরত শ্রমিকদের ওপর ওই সময় গুলি চালিয়েছিল পুলিশ। এতে অনেক শ্রমিক হতাহত হয়। সেদিনের ওই ঘটনা ক্রমে আন্তর্জাতিক স্বীকৃতি পায়। ১৮৮৯ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিনটিকে নিহত শ্রমিকদের সম্মানে 'মে দিবস' হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। সেই থেকে ১ মে দেশে দেশে পালিত হয় 'মে দিবস' খ্যাত বিশ্ব শ্রমিক দিবস হিসেবে।
শ্রমিকদের উদ্দেশে বাণী : দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া আলাদাভাবে বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বাংলাদেশসহ বিশ্বের সব শ্রমজীবী মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেছেন, মানব সভ্যতার ক্রমবিকাশে শ্রমজীবী-মেহনতি মানুষের অবদান অনস্বীকার্য। দেশের শিল্পায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নের জন্য শ্রমিকের স্বার্থরক্ষা ও উপযুক্ত কর্মপরিবেশের পাশাপাশি শ্রমিক-মালিক সম্পর্কোন্নয়ন একান্ত প্রয়োজন। দিবসটির প্রতিপাদ্য 'মালিক-শ্রমিক একতা, শিল্পোন্নয়নের মূল কথা' যথার্থ হয়েছে। মে দিবস উদ্যাপন শ্রমিকদের অধিকার রক্ষা ও শ্রমিক-মালিক সম্পর্ক আরো নিবিড় ও আন্তরিক করায় কার্যকর অবদান রাখবে বলে আশা করেন তিনি।
বিশ্বের শ্রমজীবী মানুষের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেছেন, 'বাংলাদেশে প্রতিবছরের মতো এবারও মহান মে দিবস পালন হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি বাংলাদেশসহ বিশ্বের সব মেহনতি মানুষকে আন্তরিক অভিনন্দন জানাই। আমি আশা করি, মহান মে দিবসের আদর্শ অনুসরণ করে শ্রমিক এবং মালিক পারস্পরিক সুসম্পর্ক বজায় রাখার মাধ্যমে কল-কারখানার উৎপাদন বৃদ্ধিতে আরো নিবেদিত হবেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সক্ষম হব।'
বিরোধীদলীয় নেতা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তাঁর বাণীতে বাংলাদেশসহ বিশ্বের সব শ্রমজীবী মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তাদের উত্তরোত্তর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন। অতীতের মতো ভবিষ্যতেও শ্রমিকদের সার্বিক কল্যাণে তাঁর দল প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে তিনি জানান।
দিবসের কর্মসূচি : শ্রমিক দিবস উপলক্ষে সরকারিভাবে শ্রম মন্ত্রণালয় সকাল ৮টায় শ্রম ভবন থেকে শোভাযাত্রা বের করবে। শ্রম মন্ত্রণালয় এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দুই দিনব্যাপী মেলার আয়োজন করছে ওসমানী স্মৃতি মিলনায়তনে। সকাল ১০টায় এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
আওয়ামী লীগ গাজীপুরের টঙ্গীতে টেলিফোন শিল্প সংস্থার মাঠে জনসভা করবে। দলটির সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাবেশে বক্তব্য দেবেন।
বিএনপির উদ্যোগে মে দিবস উপলক্ষে রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা সভা হবে। এতে দলের কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন।
জাতীয় শ্রমিক পার্টির উদ্যোগে জনসভার আয়োজন করা হয়েছে গাজীপুরের শ্রীপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে। বক্তব্য দেবেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।
এ ছাড়া বিভিন্ন সংগঠন মে দিবস উপলক্ষে আলোচনা সভা, সমাবেশ ও শোভাযাত্রার আয়োজন করেছে। শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আজ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রা করবে। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী মিলনায়তনে সেমিনার করবে। নিজস্ব কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা করবে হিউম্যান রাটইস ওয়াচ বাংলাদেশ। ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) সকাল ১০টায় হাইকোর্টের সামনের বটতলা চত্বর থেকে শোভাযাত্রা বের করবে। জাতীয় গার্মেন্ট শ্রমিক-কর্মচারী ফেডারেশন ও জাতীয় নিট ডাইং গার্মেন্ট শ্রমিক-কর্মচারী ফেডারেশন সকাল সাড়ে ১০টায় পুরানা পল্টন মোড়ে সমাবেশের আয়োজন করেছে। জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশন পল্টন মোড়ে সমাবেশ করবে সকাল ১০টায়। বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আলোচনা সভা ও শোভাযাত্রা করবে। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সমাবেশ সকাল সাড়ে ৮টায় জাতীয় প্রেসক্লাবের সামনে। সকাল পৌনে ৯টায় তোপখানা রোড থেকে শোভাযাত্রা করবে জাগো বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ফেডারেশন, জাতীয় শ্রমিক ফেডারেশন নিজস্ব কার্যালয় থেকে সকাল ১১টায় লাল পতাকা মিছিল করবে। আরো অনেক সংগঠন ও প্রতিষ্ঠান নানা ধরনের কর্মসূচি পালন করবে মে দিবস উপলক্ষে।

No comments

Powered by Blogger.