মহান মে দিবস-প্রতিষ্ঠিত হোক শ্রমিকের অধিকার

আজ মহান মে দিবস। ১৮৮৬ সালে প্রথমে ১ মে আমেরিকার শিকাগো শহরে এবং পরে শিকাগোর হে মার্কেটে ৩ ও ৪ মে আট ঘণ্টা কাজের দাবিতে ধর্মঘট পালনরত শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে রক্তদানের মধ্য দিয়ে জন্ম হয়েছিল এক নতুন ইতিহাসের।


শ্রমিকদের সেই রক্তদান এবং হে মার্কেট ট্র্যাজেডিতে চারজন ধর্মঘটী শ্রমিক নেতার ফাঁসিতে জীবনদান বৃথা যায়নি। শ্রমিকদের আন্দোলন আরো শক্তিশালী হয়েছিল। শেষ পর্যন্ত আট ঘণ্টা শ্রমসময়ের দাবি মেনে নিতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ। ১৮৮৯ সালে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে আন্তর্জাতিকভাবে ১ মেকে মে দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। সারা বিশ্বে দিনটি আন্তর্জাতিক শ্রমিক সংহতির প্রতীক মহান মে দিবস হিসেবে প্রতিষ্ঠিত। দেশে দেশে এই মহান মে দিবস রাষ্ট্রীয়ভাবে পালিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তা পালিত হচ্ছে যথাযোগ্য মর্যাদায়।
দুঃখজনক হলেও সত্য, বিশ্বে এখনো শ্রমিকদের নানামুখী বঞ্চনার শিকার হতে হচ্ছে; এবং বাংলাদেশও এর বাইরে নয়। বর্তমানে বাংলাদেশে মোট শ্রমশক্তির প্রায় ৮০ শতাংশ অপ্রাতিষ্ঠানিক খাতে যুক্ত। অতীতের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে দেশে শ্রমিকদের সার্বিক পরিস্থিতি কিছুটা উন্নত হলেও তাদের জন্য ন্যায়সংগত করণীয় আরো অনেক কিছু বাকি।
মানব সভ্যতার চাকা এগিয়েছে শ্রম দানকারী শক্তির শ্রম, ঘাম আর রক্তের ওপর দিয়ে। এই প্রেক্ষাপটে একজন শ্রমিক অবশ্যই মূল্যায়িত হবে তার অবস্থান থেকে। সুস্থ রাজনীতি যেমন একটি দেশের জন্য অপরিহার্য, তেমনি সুস্থ ট্রেড ইউনিয়নও জরুরি। ঐতিহাসিক মে দিবসের ফলেই বিশ্বের বিভিন্ন দেশে শ্রমিকদের শ্রমসময়, অধিকার, মজুরি, কাজের পরিবেশ, সুযোগ-সুবিধা ইত্যাদি ক্ষেত্রে পরিবর্তন আসে।
বৈষম্য হ্রাস করে শ্রমিক ও মেহনতি মানুষের অধিকার রক্ষার বিষয়ে সরকারসহ সব সামাজিক শক্তিকে দৃঢ় অঙ্গীকারবদ্ধ হতে হবে। শিল্প মালিকদেরও হতে হবে আরো মানবিক। তাদের মানবিকতা শুধু শ্রমিককে তার কাজে অধিক উদ্বুদ্ধই করবে না, এর বহুমুখী ইতিবাচক প্রভাব রাষ্ট্রেও পড়বে। এ দেশে সবচেয়ে বেশি বঞ্চিত নারী শ্রমিকরা। কৃষি, নির্মাণ এবং তৈরি পোশাক শিল্পসহ অনেক পেশায়ই আজ নারী শ্রমিকরা পুরুষের পাশাপাশি কাজ করছে। কিন্তু একই পরিমাণ কাজ করা সত্ত্বেও বহু ক্ষেত্রেই নারী শ্রমিকরা পুরুষ শ্রমিকদের তুলনায় কম মজুরি পায়। নারী শ্রমিকদের নিরাপত্তা এবং অন্যান্য অধিকারও ব্যাপকভাবে উপেক্ষিত। নারী গৃহকর্মীদের অবস্থা তো রীতিমতো শোচনীয়। নিয়মিত শ্রম দিলেও এখনো তাদের শ্রমিক হিসেবেই গণ্য করা হয় না।
মহান মে দিবসের শিক্ষা শ্রমিকদের কল্যাণ ও অধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে শানিত করতে শুধু অঙ্গীকার নয়, উৎপাদন বৃদ্ধির মাধ্যমে জাতীয় আর্থ-সামাজিক মুক্তির পথকে ত্বরান্বিত করতে হবে। শোষণ, বঞ্চনা ও নির্যাতনের বিরুদ্ধে শ্রমিকদের অধিকার আদায়ের স্মারক মে দিবস। বহু ত্যাগ ও আন্দোলনের ফলে আন্তর্জাতিক অঙ্গনে শ্রমিকদের অধিকার কিছুটা নিশ্চিত হলেও বাংলাদেশে শ্রমিক-স্বার্থ সংরক্ষিত নয়। বাংলাদেশেও শ্রমিকদের ন্যায্য মজুরি নিশ্চিত হোক, প্রতিষ্ঠিত হোক শ্রমিকের অধিকার_মে দিবসে এটাই সবার প্রত্যাশা।

No comments

Powered by Blogger.