হিলারিকে স্বাগত জানাতে প্রস্তুত ঢাকা-প্রণবও আসছেন রাতে

গত দুই বছরে একাধিকবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরে আসার সম্ভাবনার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত তা হয়নি। এবার সেই প্রতীক্ষার অবসান ঘটছে। প্রায় ২৪ ঘণ্টার সফরে আজ শনিবার বিকেল ৪টার দিকে ঢাকায় পা রাখছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন।


অন্যদিকে আজ রাত ৯টার দিকে ঢাকায় পৌঁছাবেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। দুই বিশেষ গুরুত্বপূর্ণ ব্যক্তির (ভিআইপি) ঢাকা সফর নিয়ে কূটনীতিক অঙ্গনে এখন ভীষণ ব্যস্ততা। বাংলাদেশ সফর শেষ করে গতকাল শুক্রবার দুপুরে ঢাকা ছেড়েছেন জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা। হিলারি ও প্রণবের ঢাকা সফরে সরকারের পাশাপাশি বিরোধীদলীয় নেতা ও বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে তাঁদের সাক্ষাতের কর্মসূচি রয়েছে। এমন এক সময় তাঁরা বাংলাদেশ সফর করছেন, যখন নানা ইস্যুতে দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত।
কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হিসেবে ১৯৯৫ সালে বাংলাদেশ সফর করেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটিই তাঁর প্রথম বাংলাদেশ সফর। গত দুই বছরে তাঁর বাংলাদেশ সফরের সম্ভাবনার কথা একাধিকবার শোনা গেলেও শেষ পর্যন্ত তিনি আসেননি। গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রে পররাষ্ট্র দপ্তরে বৈঠক করার সময় হিলারিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। সে সময় তিনি ২০১২ সালের কোনো একসময় বাংলাদেশ সফরের সম্ভাবনার কথা বলেছিলেন। চীন ও ভারত সফরের মধ্যে তিনি বাংলাদেশে আসছেন।
হিলারি ঢাকা সফরে ৪০ সদস্যের যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও ব্লেকের সঙ্গে আরো একজন জ্যেষ্ঠ কর্মকর্তা গতকাল ঢাকায় পৌঁছেছেন। আজ হিলারির নেতৃত্বে আসছেন ৩৮ জন। এর মধ্যে ১৪ জন সাংবাদিক রয়েছেন বলে জানা গেছে।
হিলারি ঢাকায় কোন হোটেলে থাকছেন সংশ্লিষ্ট সূত্রগুলো তা গতকাল সন্ধ্যা পর্যন্ত নিশ্চিত করতে পারেনি। তারা ধারণা করছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ওয়েস্টিন বা র‌্যাডিসন হোটেলের কোনো একটিতে আজ রাত্রিযাপন করবেন।
সর্বশেষ সফরসূচি অনুযায়ী সন্ধ্যা ৬টার কিছু আগে তিনি পৌঁছাবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে প্রথমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক হবে। এরপর যৌথ সংবাদ সম্মেলনও অনুষ্ঠিত হতে পারে। হিলারি ক্লিনটন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে কৌশলগত সংলাপের ব্যাপারে যৌথ ঘোষণা স্বাক্ষরের কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন নিজ নিজ দেশের পক্ষে ওই ঘোষণায় স্বাক্ষর করবেন বলে জানা গেছে।
সূত্র জানায়, রাত ৮টার পর হিলারি ক্লিনটন যাবেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার বাসভবনে। সেখানে তিনি প্রায় এক ঘণ্টা অবস্থান করতে পারেন।
হিলারি ক্লিনটন কাল রবিবার সকাল পৌনে ৯টায় যাবেন বারিধারায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসভবনে। সেখান থেকে ১০টার দিকে আসবেন যুক্তরাষ্ট্র দূতাবাসে। ১০টা ২৫ মিনিট থেকে ১২টা পর্যন্ত হিলারির কার্যসূচি এখনো চূড়ান্ত হয়নি। তবে এ সময় তিনি সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করতে পারেন বলে জানা গেছে। দুপুর সোয়া ১২টায় তিনি কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বেন বলে জানা গেছে।
হিলারির সঙ্গে নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূসের সাক্ষাৎ হবে কি না, তা সংশ্লিষ্ট ব্যক্তিরা নিশ্চিত করতে পারেননি। তবে সূত্রগুলো বলছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবনে আজ রাত ৮টা থেকে এক ঘণ্টা, রবিবার সকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসভবনে এক ঘণ্টা এবং সকাল ১০টা ২৫ থেকে দুপুর ১২টার মধ্যে অনির্ধারিত কর্মসূচির ভেতরেই কোনো একসময় তাঁদের সাক্ষাৎ হতে পারে।
প্রণব আসছেন রাতে : সফরসূচি কয়েক দফা রদবদলের পর সর্বশেষ তথ্য অনুযায়ী, আজ শনিবার রাত ৯টার দিকে ফিলিপাইনের ম্যানিলা থেকে ঢাকায় পৌঁছাবেন প্রণব মুখোপাধ্যায়। একই বিমানে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রবিবার তাঁদের দুজনের প্রাতরাশ বৈঠকটি বাতিল করা হয়েছে বলে জানা গেছে।
সূত্র জানায়, ভারতের অর্থমন্ত্রী রবিবার সকাল ১০টায় মধ্যে যাবেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানে রবীন্দ্র সার্ধশততম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি। সেখান থেকে দুপুর ১২টার দিকে তিনি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। গণভবনেই মধ্যাহ্ন ভোজে অংশ নিয়ে প্রণব যাবেন সোনারগাঁও হোটেলে। সেখানে বিকেল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এরপর প্রণব মুখোপাধ্যায় সংবাদমাধ্যমের কয়েকজন সম্পাদকের সঙ্গে মতবিনিময় শেষে বিমানবন্দরে যাওয়ার আগে দেখা করবেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে।
ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের ঢাকা সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রবীন্দ্র সার্ধশততম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে তিনি ভারতের প্রতিনিধিত্ব করবেন। ওই সফরে দুই দেশের সামগ্রিক বিষয়াদি নিয়ে আলোচনার সুযোগ হবে। বাংলাদেশ তা করবে। এ ছাড়া ৭ মে দিল্লিতে যৌথ কমিশনের বৈঠকে সামগ্রিক সম্পৃক্ততা নিয়ে আলোচনা হবে। এতে বাণিজ্য, সংযোগ (কানেকটিভিটি), সীমান্ত ব্যবস্থাপনাসহ সব ইস্যুতে আলোচনা হবে।

No comments

Powered by Blogger.