চারদিক-আনন্দভুবনে ওদের মাঝে... by তৌহিদা শিরোপা

ঘন কুয়াশা। ঠিকমতো কিছুই দেখা যায় না। এমনই এক সকালে হাজির হলাম সেখানে। ঠিকানা খুঁজে পেতে বেগ পেতে হলো না। এলাকার সবার কাছেই পরিচিত জায়গা। বলছিলাম পূর্ব রাজাবাজারের গুলশান আরা বিদ্যালয়ের কথা। গেটে ঢুকতেই দেখলাম ভিন্ন এক দৃশ্য। মায়ের আঁচল ছাড়তেই চাইছে না শিশুটি।


কিন্তু মা তাকে বলছে, ‘ঠিক আছে, আমি দাঁড়াব। কিন্তু অফিসে যে বকা দেবে, তখন আমার মন খারাপ হবে না?’ শিশুটি কী বুঝল, কে জানে। মায়ের আঁচল ছেড়ে দিল। বলল, ‘ঠিক আছে, যাও। ছুটির সময় নিতে আসবে।’ অন্য রকম ভালো লাগায় মনটা ভরে গেল। সিঁড়ি বেয়ে ওপরে উঠলাম। ছোট্ট পাখিদের কিচিরমিচির আওয়াজ শুনতে পেলাম। আগ্রহী হয়ে ঢুকলাম সেখানে। দরজায় বড় বড় অক্ষরে লেখা ‘খেলাঘর’। চার-পাঁচ বছর বয়সী এসব শিশুর কথামালাই পাখির মতো কিচিরমিচির শোনাচ্ছিল। সেদিন এই ক্লাসের শিশুদের স্কুলের প্রথম দিন ছিল। কিন্তু ওদের দেখে তা বোঝার উপায় ছিল না। মোটা ফ্রেমের চশমা পরে রয়েছে তন্বী। ও যেন ঠিকভাবে চশমা পরে তা অভিভাবকের মতো সতর্ক করে দিল পাশে বসা তানজিম। আধো-আধো বুলি আর বিস্ময়ভরা চোখ বলতে চাইছে, ওরা ছোট নয়। স্কুলে আসতে পেরে খুব খুশি। তবে দু-একজনের মন খারাপ। তাদের মতে, বাসায় থাকলে খেলতে পারত। এখানে বসে থাকতে হচ্ছে। আবার ভালোও লাগছে, অনেক বন্ধু পেয়েছে। এরপর গেলাম ‘কিশলয়’-এ। একেকটি ক্লাসের এমনই নাম দেওয়া হয়েছে। একজনকে দেখলাম ছবি আঁকছে। বললাম, ‘ক্লাসে শিক্ষক পড়াচ্ছেন, তুমি ছবি আঁকছ যে?’
কাগজ থেকে চোখ না তুলেই উত্তর দিল এ খুদে আঁকিয়ে, ‘আমার পড়া শেষ, বসে থেকে কী করব, তাই আঁকছি। ছবি আঁকতেই বেশি ভালো লাগে।’ দ্বিতীয় শ্রেণীর রবিউল ‘কাঠবিড়ালী’ কবিতাটি এত সুন্দর করে আবৃত্তি করল, মুগ্ধ হয়ে গেলাম। পড়াশোনার পাশাপাশি গান, নাচ, আবৃত্তিতেও এরা সমান পারদর্শী। এদের সাংস্কৃতিক কর্মকাণ্ড দেখে তা সহজেই বোঝা যায়।
আশ্চর্যের বিষয়, এদের শেখার কোনো সুযোগ নেই। পরিবারেও সেই পরিবেশ পায় না। কেননা, সমাজের সুবিধাবঞ্চিত শিশু এরা। কনকনে শীতের মধ্যে এদের কয়েকজনের গায়ে শীতের পোশাক ছিল না। গরম পোশাক কেনার সামর্থ্যটুকু এদের নেই। এর প্রভাব তারা লেখাপড়ায় পড়তে দেয় না। গত বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় খুব ভালো ফল করেছে তারা। ২২ জন পরীক্ষার্থীর সবাই প্রথম বিভাগে পাস করেছে। সীমাবদ্ধতাকে জয় করেছে। ‘গুলশান আরা-রাজ্জাক ওয়েলফেয়ার ফাউন্ডেশনের’ আর্থিক সহায়তায় এই অবৈতনিক স্কুলটি পরিচালিত হচ্ছে। ১৯৯৩ সালে ২৫ জন ছাত্রছাত্রী নিয়ে স্কুলটির কার্যক্রম শুরু করেন সেলিনা চৌধুরী ও মুশতারী কাসেম। সঙ্গে তাঁদের আরেক বন্ধু মাহতাব আরা হাকিমও রয়েছেন। ‘প্রাক-ক্লাস খেলাঘর থেকে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত এ স্কুলে পড়ানো হয়। পরে তাদের অন্য স্কুলে ভর্তি করানোর ব্যবস্থা আমরা করি। স্কুলের অনেক শিক্ষার্থী এখন ভালো ভালো জায়গায় রয়েছে। তারা স্বাবলম্বী হয়েছে। এটাই তো সফলতা।’ বললেন গুলশান আরা বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা সেলিনা চৌধুরী। ‘যেহেতু ট্রাস্টের সহায়তায় আমাদের কার্যক্রম চলে, তাই সেখান থেকে বেতন, স্কুলের পোশাক, বই-খাতা ও টিফিনের ব্যবস্থা করা হয়। ফলে শিক্ষা বোর্ডের বই কিনে দেওয়া সম্ভব হচ্ছে না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য অন্য খরচও বেড়ে গেছে। সরকার যদি এসব স্কুলে বিনামূল্যে বই বিতরণ করত, তবে এদের লেখাপড়া করানোটা সহজ হতো। এদের তো বই কিনে লেখাপড়া করার সামর্থ্য নেই। এদিকে সমাজের ও সরকারের দৃষ্টি দেওয়া উচিত।’ এই স্কুলের প্রধান মেরি গোমেজও তা-ই মনে করেন। ‘স্কুলটির প্রতি মায়া পড়ে গেছে। যতক্ষণ ছোট ছোট এসব শিশুর সঙ্গে থাকি, মনে হয় আনন্দভুবনে আছি। মানুষ হওয়ার শিক্ষা দিতেই চেষ্টা করি।’ বললেন মেরি গোমেজ। স্কুলের বারান্দায় ছোট আকৃতির শহীদ মিনার চোখে পড়ল। স্কুলের শিক্ষার্থীরা এটি তৈরি করেছে বলে সেলিনা চৌধুরী জানান। ছুটির ঘণ্টা বেজে উঠল। সারিবদ্ধভাবে সবাই বেরিয়ে এল ক্লাস থেকে। আমিও বের হলাম ওদের সঙ্গে। শুধু মনে হলো, সকালের শীতের জড়তা কেটে গেছে। মনটাই ভালো হয়ে গেছে ওদের দেখে।

No comments

Powered by Blogger.