শিক্ষাঙ্গনে অস্থিরতা-প্রধানমন্ত্রীর আশ্বাসে সোমবার খুলছে বুয়েট

টানা ৩০ দিন কর্মবিরতির পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষক সমিতি চলমান আন্দোলন প্রত্যাহারের আশ্বাস দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে সোমবার থেকে বুয়েটে নিয়মিত ক্লাস-পরীক্ষা শুরু হতে যাচ্ছে।
গতকাল শুক্রবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শিক্ষাসচিব ও বুয়েট শিক্ষক সমিতির দীর্ঘ বৈঠক শেষে


এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও বুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুজিবুর রহমান।
বৈঠক শেষে শিক্ষাসচিব সাংবাদিকদের বলেন, বুয়েটের চলমান সমস্যা নিরসনের লক্ষ্যে শিক্ষক সমিতির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী শিক্ষকদের সব অভিযোগ এবং দাবির কথা শুনেছেন। সব সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বুয়েট শিক্ষকদের কাছে ক্লাস-পরীক্ষা শুরুর অনুরোধ জানিয়েছেন। তিনি জানান, প্রধানমন্ত্রীর আশ্বাসে শিক্ষকরা কথা দিয়েছেন, তাঁরা পুনরায় শিক্ষা কার্যক্রম শুরু করবেন। পাশাপাশি প্রধানমন্ত্রী বুয়েটের সব অনিয়ম এবং সমস্যার তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন বলে জানান ড. কামাল আবদুল নাসের চৌধুরী। তবে বৈঠকে শেখ হাসিনা ৭ এপ্রিল থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় উদ্বেগ প্রকাশ করেন।
শিক্ষক সমিতির সভাপতি মুজিবুর রহমান বৈঠক সম্পর্কে সাংবাদিকদের বলেন, 'প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের আন্তরিক আলোচনা হয়েছে। তিনি আমাদের সব দাবি পূরণের ব্যাপারে আশ্বস্ত করেছেন। আশ্বাসের ওপর আমাদের আস্থা রয়েছে। তিনি আমাদের কর্মবিরতি থেকে সরে এসে ক্লাস নেওয়া শুরু করতে বলেছেন। আগামীকাল শিক্ষক সমিতির সাধারণ সভায় শিক্ষকদের বিষয়টি অবহিত করা হবে বলেও উল্লেখ করেন তিনি। পাশাপাশি ক্লাস শুরু এবং ধর্মঘট প্রত্যাহারের আশাবাদ ব্যক্ত করেন শিক্ষক সমিতির সভাপতি।
সে ক্ষেত্রে সভাপতির কথা আনুসারে আজ শনিবার সমিতির সাধারণ সভা এবং সেখানেই সিদ্ধান্ত গৃহীত হবে। রবিবার বৌদ্ধ পূর্ণিমার সরকারি বন্ধ। তাই সোমবার থেকে শুরু হচ্ছে বুয়েটের নিয়মিত কার্যক্রম।
সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে আন্দোলন প্রত্যাহারের কথা দিয়েছেন শিক্ষক সমিতির নেতারা। কিন্তু এখনই ঘোষণা না দিয়ে সমিতির বৈঠক করে অফিসিয়াল ঘোষণা দেবে শিক্ষক সমিতি। কারণ ধর্মঘটের সিদ্ধান্ত সমিতির সাধারণ সভায় গৃহীত হওয়ায় সাধারণ সভা না করে এখনই তারা এই ঘোষণা দিচ্ছে না।
রাত পৌনে ৮টায় শুরু হয়ে সোয়া ৯টা পর্যন্ত চলা বৈঠকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন। শিক্ষক সমিতির পক্ষে ড. মুজিবুর রহমান, সহসভাপতি ড. মো. মাকসুদ হেলালী, কোষাধ্যক্ষ ড. আতাউর রহমান, সাধারণ সম্পাদক ড. আশরাফুল রহমান, যুগ্ম সম্পাদক ড. এন এম গোলাম জাকারিয়া, পত্রিকা সম্পাদক ড. মো. শাকিল আক্তার, সদস্য ড. এস কে সেকান্দার আলী, ড. এ বি এম বদরুজ্জামান, ড. মো. এহসান, ড. মো. ওহাব খান, ড. মো. সোহেল রহমান ও ড. এ কে এম মাসুদ বৈঠকে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য বুয়েটের উপাচার্য ও সহ-উপাচার্যের পদত্যাগ এবং সহ-উপাচার্যের পদ বিলুপ্তির দাবিতে ৭ এপ্রিল থেকে টানা কর্মবিরতি করছে শিক্ষক সমিতি।
শিক্ষকদের এই কর্মবিরতিতে হতাশ বুয়েটের ছাত্ররা ইতিমধ্যে মানববন্ধন করছেন এবং ক্লাস চালুর দাবিতে আচার্য ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানকে স্মারকলিপি দিয়েছেন। নিজেদের দাবি-দাওয়া আদায়ের নামে ক্লাস বন্ধ রেখে শিক্ষক নেতাদের কনসালট্যান্সি (পরামর্শক) করে বেড়ানোর অভিযোগও স্মারকলিপিতে উল্লেখ করেন শিক্ষার্থীরা।
উল্লেখ্য, ১৯৬২ সালে বুয়েট প্রতিষ্ঠার পর এটা শিক্ষকদের দ্বিতীয় লাগাতার ধর্মঘট। মাত্র চার মাস আগে চাকরির বয়স বৃদ্ধির দাবিতে হঠাৎ করেই ধর্মঘটের ডাক দেন শিক্ষক নেতারা। এর আগে বহুবার সমস্যা সৃষ্টি হলেও শিক্ষার্থীদের সংকটের মুখে ফেলে কর্মসূচি পালন করেননি বুয়েট শিক্ষকরা।

No comments

Powered by Blogger.