জাবি উপাচার্যকে নিরাশ করলেন স্বাস্থ্য উপদেষ্টা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রীর আশ্বাসের পরও উপাচার্যের (ভিসি) পদত্যাগ দাবিতে তাঁর বাসভবনের সামনে আমরণ অনশন অব্যাহত রেখেছেন সাংস্কৃতিক জোটের আট শিক্ষার্থী। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন জ্যেষ্ঠ শিক্ষক অনশন ভাঙাতে গেলে তাতে রাজি হননি অনশনরত শিক্ষার্থীরা।


এর মধ্যে গতকাল শুক্রবার তাঁদের এই আন্দোলনের সঙ্গে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সাবেক শিক্ষার্থীরা।
এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতিতে অবিলম্বে উপাচার্য প্যানেল নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে চলমান 'দুর্যোগ' কাটিয়ে উঠতে গতকাল দুপুরে উপাচার্য ড. শরীফ এনামুল কবির প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টার শরণাপন্ন হয়েছিলেন। কিন্তু উপদেষ্টা কার্যত হতাশই করেছেন তাঁকে।
জানা যায়, উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন এবং এই দাবিকে অযৌক্তিক দাবি করে উপাচার্যের পক্ষের শিক্ষকদের পাল্টা কর্মসূচিতে দিন দিন শিক্ষা কার্যক্রম স্থবির হয়ে পড়েছিল বিশ্ববিদ্যালয়ের। এ অবস্থায় সংকট সমাধানে প্রধানমন্ত্রীর আশ্বাসের পর আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরে গেছে উভয় পক্ষ। কিন্তু ছাত্রলীগের হাতে সাংস্কৃতিক জোটের ছয় কর্মী মারধরের শিকার হলে উপাচার্যের পদত্যাগ দাবিতে সাংস্কৃতিক জোটের কর্মীরা আন্দোলন অব্যাহত রেখেছেন। তাঁদের অনশন ভাঙাতে বৃহস্পতিবার রাতে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারজানা আহমেদ, শিক্ষক সমিতির সহসভাপতি অধ্যাপক আবুল খায়ের, অধ্যাপক সুফি মুস্তাফিজুর রহমান লাল, অধ্যাপক আহমেদ রেজা প্রমুখ অনুরোধ করলেও তাঁরা অনশন ভাঙতে অস্বীকৃতি জানান। তাঁরা 'আমরণ অনশন' চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন। গতকাল তাঁদের সঙ্গে নতুন করে আরো তিন শিক্ষার্থী অনশনে বসেন। তাঁরা হলেন দেবাংশু ঘোষ শুভ, রিদম রহমান চৈতি ও মোমেনা ইসলাম রিতু। গতকাল সকালেও ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন সাংস্কৃতিক জোটের সাবেক নেতা-কর্মীরা। সকালে উপাচার্যের বাসভবন থেকে শুরু হয়ে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। এদিকে অনশনকারীদের নিরাপত্তায় অনশনস্থলে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।
উল্লেখ্য, গত ৯ জানুয়ারি ছাত্রলীগের হামলায় জুবায়ের নিহত হলে আন্দোলন শুরু করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। পরে এই আন্দোলনই উপাচার্র্যের পদত্যাগের এক দফা দাবিতে পরিণত হয়। আন্দোলনের ফলে স্থগিত করা হয় বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন ও বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি।
এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শরীফ এনামুল কবির গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টা ডা. মোদাচ্ছের আলীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে এনামুল কবির মোদাচ্ছের আলীর কাছে বর্তমান সংকট থেকে উত্তরণে সাহায্য চান। তবে উপদেষ্টা তাঁকে কোনো আশ্বাস দেননি।
এ ব্যাপারে স্বাস্থ্য উপদেষ্টা ডা. মোদাচ্ছের আলী কালের কণ্ঠকে বলেন, 'শরীফ আমার এলাকার ছেলে। আমার ছোট ভাইয়ের মতো। সে একটা বিপদে আছে। সে জন্য আমার সহায়তা চেয়েছে। কিন্তু আমি তাকে বলেছি, যেহেতু ব্যাপারটি প্রধানমন্ত্রী দেখছেন এবং রাষ্ট্রপতির এখতিয়ারে রয়েছে, তাই সিদ্ধান্ত তাঁরাই নেবেন।'
আজ থেকে গ্রীষ্মকালীন ছুটি শুরু : অন্যদিকে আজ শনিবার থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে। পূর্বনির্ধারিত এই ছুটি জুন মাসে শুরু হওয়ার কথা থাকলেও চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে সিন্ডিকেটের জরুরি এক সভায় ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সিদ্ধান্ত অনুযায়ী ছুটি শেষ হবে আগামী ৪ জুন। তবে এ সময় বিভিন্ন বিভাগে চূড়ান্ত পরীক্ষা থাকলে তা স্বাভাবিকভাবেই অনুষ্ঠিত হবে। আর প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে ৫ থেকে ১০ মে পর্যন্ত। ইতিমধ্যে হল ছাড়তে শুরু করেছে শিক্ষার্থীরা।

No comments

Powered by Blogger.