মধ্যপ্রাচ্য-ওসামা থেকে ওবামা by প্যাট্রিক সিল

গত ২৪ জানুয়ারিতে আলজাজিরা টেলিভিশনে আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের একটি ভিডিওচিত্র প্রচারিত হয়। বরাবরের মতো তাতে ওসামা যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘যত দিন তোমরা ইসরায়েলকে সমর্থন দিয়ে যাবে, তত দিন আমরা তোমাদের আক্রমণ করে যাব।’ তিনি আরও বলেন, ‘এটা হতে পারে না, যখন গাজায় আমার ভাইয়েরা দুর্দশার জীবনযাপন করবে, আর তখন তোমরা সুখে থাকবে।’


যথারীতি মার্কিন কর্মকর্তারা এটাকে ওসামা বিন লাদেনের জনগণকে ভাঁওতা দেওয়ার কৌশল বলে বাতিল করে দিয়েছেন। অনেকেই মনে করেন, ওসামা আর আল-কায়েদার নেতা নন। বারাক ওবামার রাজনৈতিক উপদেষ্টা ডেভিড অ্যাক্সেলফোর্ড তো মনে করেন, তাঁকে হত্যা বা ধরার জন্য সব কিছুই করতে হবে।
যথারীতি ওয়াশিংটনের কর্তাব্যক্তিরা মানতে নারাজ, ফিলিস্তিনের ওপর ইসরায়েলের দীর্ঘমেয়াদি দখল সন্ত্রাসবাদের আগুনে ঘি ঢালছে। তাহলেও ক্ষমতায় আসার প্রথম দিকেই ওবামা কিছু ব্যতিক্রমী কথাবার্তা বলেছিলেন। দায়িত্বগ্রহণের পরপর তিনি পরিষ্কার করে বলেছিলেন, আরব-ইসরায়েল সংঘাতের সুরাহা না হওয়াতেই যুক্তরাষ্ট্রের প্রতি আরব ও মুসলিমেরা ক্ষেপে আছে। তিনি ঘোষণা করেছিলেন, এ সংঘাতের পূর্ণাঙ্গ সমাধান করাই আমেরিকার জরুরি জাতীয় কর্তব্য।
তুরস্ক-মিসরের বক্তৃতাতেও তিনি আরব ও মুসলিম দুনিয়ার সঙ্গে বন্ধুত্বের হাত বাড়িয়েছিলেন। ফিলিস্তিন ও ইসরায়েলের পাশাপাশি অবস্থানই ছিল তাঁর দৃষ্টিতে মধ্যপ্রাচ্যের শান্তি-নিরাপত্তার শর্ত। কিন্তু এ অবধি ওবামার প্রচেষ্টা ব্যর্থ প্রমাণিত হয়েছে। ২১ জানুয়ারি টাইম ম্যাগাজিনে দেওয়া এক সাক্ষাত্কারে স্বীকার করেন, তিনি যত সমস্যার মুখোমুখি হয়েছেন তার মধ্যে মধ্যপ্রাচ্য সমস্যাই সবচেয়ে কঠিন। তিনি মনে করেন, ইসরায়েল ও ফিলিস্তিনকে অর্থবহ আলোচনায় বসানো খুবই কঠিন। তাঁর উপলব্ধি, যেখানে তাদের রাজনীতি এতই পরস্পরবিরোধী যে আমরা তাদের এক জায়গায় আনার ব্যাপারে আমাদের সামর্থ্যকে বাড়িয়ে ভেবেছিলাম।
এ কথাগুলো প্রমাণ করে, ওবামা ব্যর্থতা স্বীকার করে নিচ্ছেন। এক বছর আগে তিনি শোরগোল তুলে যে শান্তিপ্রক্রিয়া চালু করেছিলেন, তাকে মৃত ঘোষণা করার সময় এসেছে। প্রেসিডেন্টের বিশেষ দূত জর্জ মিটশেল এই মাত্র মধ্যপ্রাচ্যে আরেকটি ব্যর্থ চেষ্টা চালিয়ে ফিরলেন। গুজব ছিল, এটাই নাকি তাঁর শেষ সফর। ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু মিটশেলের জায়গায় ইসরায়েলের প্রতি আরও সহানুভূতিশীল কাউকে আশা করছেন।
আমেরিকার ব্যর্থতার এই বিপজ্জনক মুহূর্তে ওসামার হুঁশিয়ারিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। আমেরিকা যদি শান্তি কায়েম করতে না পারে, সেটাই ঘটার সম্ভাবনা—তাহলে ফিলিস্তিনিরা হতাশায় নিমজ্জিত হবে। সন্ত্রাস ও সন্ত্রাসবিরোধী তত্পরতার ঝুঁকি বেড়ে যাবে এবং সম্ভবত গোটা অঞ্চল যুদ্ধের মুখে পড়তে পারে।
ইসরায়েলের যুদ্ধবাজেরা ইতিমধ্যে যেকোনো অজুহাতে লেবাননে হিজবুল্লাহ এবং গাজায় হামাসের ওপর আরেক দফা আক্রমণ চালাতে চিত্কার শুরু করে দিয়েছে। অজুহাত পাওয়ামাত্রই ইসরায়েল সেটা করবে।
এ মুহূর্তে ইসরায়েল-ফিলিস্তিনের সম্পর্ক সম্পূর্ণ অচলতায় পর্যবসিত হয়েছে। ইসরায়েল ও আমেরিকা উভয়ই চায়, ফিলিস্তিনি প্রেসিডেন্টই নতুন উদ্যোগ নিক। কিন্তু যতক্ষণ না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি এলাকা দখল করে বসতি স্থাপন না থামান, ততক্ষণ মাহমুদ আব্বাসের পক্ষে কিছু করা সম্ভব নয়।
কিন্তু নেতানিয়াহু থামবেন না বলে ঘোষণা দিয়েছেন। নতুন করে ২৫০০ বসতি বানানো হয়েছে পশ্চিম তীরে। পাশাপাশি চলছে ধর্মকেন্দ্র সিনাগগ, স্কুল ও ক্লিনিক নির্মাণ। বাস্তবে ইসরায়েলের বসতি স্থাপন বিন্দুমাত্রও থামেনি। এর মধ্যে পূর্ব জেরুজালেম ও এর আশপাশের আরব গ্রামগুলোয় তাদের থাবা তারা আরও পোক্ত করার ব্যবস্থা নিচ্ছে। এসব গ্রাম থেকে নিয়মিত ফিলিস্তিনিদের বহিষ্কার করা হচ্ছে। ফিলিস্তিনি ঘরবাড়ি ধ্বংসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিবৃতি দিয়ে গেলেও কার্যত আঙুলটিও নড়ায়নি।
গাজায় ইসরায়েলের গণহত্যা তদন্তে জাতিসংঘের গোল্ডম্যান প্রতিবেদন নিয়ে গড়িমসি করায় মাহমুদ আব্বাস তাঁর নিজের শিবিরেই যথেষ্ট বিতর্কিত। এ অবস্থায় ইসরায়েলের দিক থেকে গ্রহণযোগ্য শর্ত এবং আমেরিকার দিক থেকে শান্তির নিশ্চয়তা ছাড়া তাঁর পক্ষে কোনো আলোচনায় বসা হবে রাজনৈতিক আত্মহত্যা। বলা বাহুল্য, এ রকম কোনো নিশ্চয়তা তিনি পাচ্ছেন না।
এর আগে আব্বাস নেতানিয়াহুর পূর্বসূরি এহুদ ওলমার্টের সঙ্গে শান্তি আলোচনায় বসলেও কিছুই অর্জন করতে পারেননি। এমনকি আলোচনা চলার সময়ও ফিলিস্তিনি ভূখণ্ড একটানা ইসরায়েলি গ্রাসে চলে গেছে। সেই একই ভুল হজম করা আব্বাসের পক্ষে এখন আর সম্ভব নয়।
ফিলিস্তিনিদের ওপর মিসরের প্রভাবও ফুরিয়ে যাচ্ছে। অবরুদ্ধ গাজাবাসী এ সীমান্ত দিয়েই সুড়ঙ্গপথে খাদ্য ও অন্যান্য সামগ্রী এনে বেঁচে থাকার চেষ্টা করছিল। গাজা সীমান্তে লোহার দেয়াল বানিয়ে সেসব সুড়ঙ্গ বন্ধ করার পরিকল্পনায় আরবেরা তাই ক্ষুব্ধ।
হামাস চায় আটক ইসরায়েলি সৈন্য গিলাদ শালিতের মুক্তির বিনিময়ে ইসরায়েলি কারাগারে আটক ফিলিস্তিনি নেতা মারওয়ান বারঘৌতিকে মুক্ত করে আনতে। কিন্তু ইসরায়েল এ জন্য ভীত যে এই প্রভাবশালী নেতা মুক্ত হয়ে ফাতাহ ও হামাসকে ঐক্যবদ্ধ করে শক্তিশালী অবস্থায় থেকে ইসরায়েলের সঙ্গে দরকষাকষিতে বসবেন। এমনকি তাদের ভয়, তাঁকে সুযোগ দেওয়া না হলে বারঘৌতি হয়তো তৃতীয় ইন্তিফাদার (গণ-অভ্যুত্থান) ডাকও দিতে পারেন।
তাহলে কি সব আশা শেষ? নেতানিয়াহুর বর্তমান কোয়ালিশন সরকারের সঙ্গে কোনো অগ্রগতি ঘটা কঠিন। তার জন্য বর্ণবাদী আভিগদর লিবারম্যানের দলকে বাদ দিয়ে নমনীয় কাদিমা দলের জিপি লিভনিকে সরকারে আনতে হবে। অনেকের আশা, এতে করে হয়তো আপসের পথ সৃষ্টি হবে। একটি জরিপে দেখা গেছে, ৬০ শতাংশ ইসরায়েলি দখলি জমির পুরোটা না হলেও আংশিক ফিলিস্তিনি ভূমি ফেরত দেওয়ার পক্ষে।
যুক্তরাষ্ট্রের শান্তিপ্রচেষ্টা বাতিল হয়ে গেলে হয়তো ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া, চীন ও জাতিসংঘের সমর্থন নিয়ে নতুন শান্তিপ্রচেষ্টা শুরু করবে। কারও কারও ধারণা, ইউরোপীয় ইউনিয়ন যদি নিরাপত্তা পরিষদের মাধ্যমে বাধ্যতামূলক দুই রাষ্ট্র সমাধান পাস করাতে চায়, তাহলে যুক্তরাষ্ট্র বাধা দিতে সক্ষম হবে না।
সমঝোতার সম্ভাবনার মধ্যে নতুন কারিগর হিসেবে হাজির হতে পারে তুরস্ক। তুরস্কের সঙ্গে সিরিয়া, ইরাক, ইরান, উপসাগরীয় দেশগুলো ও পাকিস্তানের সম্পর্ক কিংবা আফগানিস্তানে তুর্কি শান্তিপ্রচেষ্টা ইসরায়েল পছন্দ করে না। তাহলেও তুরস্কের সঙ্গে সম্পর্কচ্ছেদও ইসরায়েলের পক্ষে করা কঠিন। একটি আরব ইসরায়েলি সমঝোতা সৃষ্টিতে তুরস্ককে পথ করে দিয়েই ইসরায়েল তুরস্কের সঙ্গে তার মূল্যবান আঞ্চলিক সখ্য বাঁচাতে পারে।
এজেন্সে গ্লোবাল থেকে নেওয়া, ইংরেজি থেকে অনূদিত
প্যাট্রিক সিল: ব্রিটিশ মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ।

No comments

Powered by Blogger.